বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘মুক্তিযোদ্ধা’ সংজ্ঞা নিরূপণের কেন নির্দেশ দেয়া হবে না

  • হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার ॥ প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়ন ও প্রকাশের পূর্বে ‘মুক্তিযোদ্ধা’ সংজ্ঞা নিরূপণ কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

বুধবার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি খিজির আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করে। মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সচিব, আইন সচিব ও তালিকা প্রস্তুতকরণ কমিটিকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে সম্প্রতি জামাল উদ্দিন শিকদারসহ ৬ মুক্তিযোদ্ধা এই রিট আবেদনটি দায়ের করেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন রফিকুর রহমান। সঙ্গে ছিলেন আইনজীবী হাসনাত কাইয়ুম। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল মোঃ আল আমিন সরকার।

আদেশের পর হাসনাত কাইয়ুম সাংবাদিকদের বলেন, একেক সরকার একেক সময়ে বিধিমালা, গাইডলাইন দিয়ে একেকভাবে মুক্তিযোদ্ধাদের সংজ্ঞায়িত করছে। তিনি বলেন, সেটা না করে গত ১৫ জানুয়ারি এ বিষয়ে একটি গাইডলাইন দেয়া হয়। সেখানেও একটি সংজ্ঞা দেয়া হয়েছে। এর ভিত্তিতে ২৮ মার্চ থেকে যাচাই বাছাইও শুরু হয়ে যাবে। আমরা এই প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করেছি। চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে আদেশে বলা হয়েছে বলে বলেন আইনজীবী হাসনাত কাইয়ুম জানান। তবে ডেপুটি এ্যাটর্নি জেনারেল মোঃ আল আমিন সরকার জানান সময়টি ৬ সপ্তাহ।

শীর্ষ সংবাদ:
‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত         নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন         কুয়াকাটার জেলেরা বিপাকে ॥ এখনও মিলছেনা কাঙ্খিত ইলিশ         ‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ         পাটুরিয়ায় যানবাহনসহ ফেরিডুবি ॥ দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু