মঙ্গলবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নারীর তথ্যসেবায় মোবাইল এ্যাপ্লিকেশন

নারীদের জন্য দেশে চালু হয়েছে এক নতুন মোবাইল এ্যাপ। বিভিন্ন ধরনের তথ্যসেবা নিয়ে বাংলা ও ইংরেজী দুই ভাষাতেই যাত্রা শুরু করেছে ‘মায়া আপা’ নামে নতুন এই এ্যাপ।

আসিয়া খালেদা নীলা এবং সুব্রামি মৌটুসী মৌ এই দুই তরুণী সফটওয়্যার ইঞ্জিনিয়ারের যৌথ প্রচেষ্টায় এ্যাপসি তৈরি হয়েছে। এছাড়া একদল নারী উদ্যোক্তা, কম্পিউটার প্রকৌশলী, ডাক্তার এবং আইনজীবী এই এ্যাপসটি তৈরিতে অংশগ্রহণ করেছে। ব্র্যাকের অংশীদারিত্ব ও সহায়তায় মায়া ডট কম ডট বিডি নামক এ্যাপসটি নারীদের পরামর্শ সহায়তা হিসেবে চলতি সপ্তাহ থেকেই কাজ করছে। গুগল প্লে স্টোর ৃথেকে যে কেউ এই এ্যাপসটি বিনামূল্যে ডাউনলোড করতে পারবে।

‘মায়া আপা’ একটি এ্যান্ড্রয়েডভিত্তিক মোবাইল এ্যাপ্লিকেশন। মূলত স্বাস্থ্যসংক্রান্ত সেবা ও তথ্য পরামর্শও সেবার কথা ভেবে এ্যাপসটি চালু করার কথা থাকলেও, এখানে নারীরা বিভিন্ন সামাজিক এবং আইনি সমস্যা সমাধানের পরামর্শ ও পাবেন। নারীরা নিজের পরিচয় গোপন করে প্রশ্ন বা সেবা পরামর্শ চাইতে পারবেন। আর ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে প্রশ্ন বা পরামর্শ সহায়তা প্রদান করবেন সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞরা। একদল বিশেষজ্ঞ ডাক্তার, আইনজীবী, মনোবিজ্ঞানী ও সমাজ বিশ্লেষকদের সমন্বয়ে এ্যাপসটির সেবা পরামর্শক দল গঠন করা হয়েছে। ব্র্যাকের জেন্ডার জাস্টিস এ্যান্ড ডাইভারসিটি পরিচালক শীপা হাফিজা ‘মায়া আপা’ এ্যাপস সম্পর্কে বলেন, ‘এ্যাপ্লিকেশনটি শুধু যে তথ্য ও সেবার জগতে সারাদেশের নারীদের প্রবেশ নিশ্চিত করবে তাই নয়, সহযোগিতামূলক একটি সমাজ গড়তে জাতীয় ঐকমত্য তৈরিতেও সাহায্য করবে। ‘মায়া আপা’ এ্যাপসের উদ্দেশ্য ও লক্ষ্য প্রসঙ্গে এর প্রতিষ্ঠাতা আইভি এইচ রাসেল বলেন, নারীরা যে তথ্য চান, তা প্রযুক্তির মাধ্যমে তাদের হাতের মুঠোয় পৌঁছে দেয়া আমাদের লক্ষ্য। এ বছরই এর পথ পরিক্রমায় থাকছে আরও অনেক চমক।’ প্রযুক্তির হাত ধরে দেশের নারীরা ক্ষমতায়নের পথে আরও অগ্রসর হবে বলে এ্যাপসটির প্রতিষ্ঠাতা ও উদ্যোক্তারা মনে করেন।

অপরাজিতা ডেস্ক

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records