শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সন্ত্রাস ও জঙ্গীবাদ দমনে তৃণমূল জনগোষ্ঠীকে ঐক্যবদ্ধ করার তাগিদ

স্টাফ রিপোর্টার ॥ সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে তৃণমূল জনগোষ্ঠীকে ঐক্যবদ্ধ হতে হবে। এ বিষয়ে তৃণমূল জনগোষ্ঠীর মধ্যে সচেতনতাও আনা জরুরী। সন্ত্রাস এখন শুধু নির্দিষ্ট কোন দেশের বিষয় নয়, এটা এখন বৈশ্বিক বিষয়। সে কারণে বৈশ্বিকভাবেই সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তে হবে। এছাড়া বাংলাদেশের চলমান সহিংসতা নিরসনে আন্তর্জাতিকভাবে উদ্যোগ নিতে হবে। বুধবার ‘চরমপন্থা প্রতিরোধ : বৈশ্বিক অভিজ্ঞতা’Ñশীর্ষক এক লেকচার সিরিজে বক্তারা এসব কথা বলেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এ অনুষ্ঠানের আয়োজন করে। রাজধানীর ইস্কাটনে বিআইআইএসএস অডিটরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআইআইএসএস চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমেদ। অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন গ্লোবাল কমিউনিটি এনগেজমেন্ট এ্যান্ড রেজিলেন্স ফান্ডের (জিসিইআরএফ) নির্বাহী পরিচালক ড. খালিদ কোসার। অনুষ্ঠানে বক্তব্য রাখেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক, বিআইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল একেএম আব্দুর রহমান, সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবির, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব) আব্দুর রশিদ, বিআইআইএসএসের ফেলো আশিক রহমান প্রমুখ।

অনুষ্ঠানে চরমপন্থা প্রতিরোধে বৈশ্বিক অভিজ্ঞতা তুলে ধরে ড. খালিদ কোসার বলেন, চরমপন্থা বিশ্বজুড়েই একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তবে এই চরমপন্থা নির্মূলে তৃণমূল জনগোষ্ঠীকে সম্পৃক্ত করতে হবে। তাদের সচেতনতার মাধ্যমে ঐক্যবদ্ধ করতে হবে। সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানকে একযোগে কাজ করতে হবে। পাশাপাশি গণমাধ্যমকেও সম্পৃক্ত করতে হবে। কেননা গণমাধ্যমের একটি শক্তিশালী ভূমিকা রয়েছে। চরমপন্থার বিরুদ্ধে গণমাধ্যম ব্যাপক ভূমিকা পালন করতে পারে।

তিনি আরও বলেন, চরমপন্থা মোকাবেলার ক্ষেত্রে বিভিন্ন কর্মসূচী বাস্তবায়নে অর্থ প্রয়োজন। সে কারণে অর্থেরও সংস্থান জরুরী। এছাড়া বর্তমানে বিভিন্ন সামাজিক গণযোগাযোগ মাধ্যমের ব্যাপক ভূমিকা রয়েছে। তাই সামাজিক গণমাধ্যমকে কাজে লাগাতে হবে। তিনি বলেন, বিভিন্ন সময়ে দেখা গেছে, দারিদ্র্যের সঙ্গে জঙ্গী ও সন্ত্রাসবাদের একটি যোগাযোগ রয়েছে। দারিদ্র্যের কারণে অনেকেই জঙ্গীবাদের সঙ্গে সম্পৃক্ত হয়ে পড়ে।

ড. খালিদ কোসার বলেন, পত্রিকার মাধ্যমে জেনেছি বর্তমানে বাংলাদেশে সহিংসতা চলছে। এই সহিংসতা নিরসনে আন্তর্জাতিকভাবে উদ্যোগ নেয়া প্রয়োজন বলেও তিনি মন্তব্য করেন।

শীর্ষ সংবাদ:
মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি