মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওবামা আসছেন, সাজানো হচ্ছে তাজমহল

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ভারত সফরে এসে মঙ্গলবার আগ্রা যাচ্ছেন তাজমহল দেখতে। সঙ্গে থাকবেন স্ত্রী মিশেল। তাই কয়েকদিন ধরেই আগ্রা শহরজুড়ে সাজো সাজো রব।

তাজমহলের আশপাশ ও শহরের আনাচ-কানাচ তাই পরিষ্কার পরিচ্ছন্নে ব্যস্ত প্রশাসন। তাজমহলগামী একটি রাস্তা পরিচ্ছন্ন করার কাজে ব্যস্ত রামজিৎ তার কাজের প্রশংসা করবেন ওবামা, এ কথা ভেবে উজ্জ্বল চাহনিতে হাসছে গর্বের সঙ্গে। রামজিৎ কাজ করছে দৈনিক ৫ ডলারেরও কম মজুরিতে। পরিশ্রান্ত রামজিৎ বিশ্রামকালে বলেন, সবকিছু পরিচ্ছন্ন থাকলে তিনি স্বাচ্ছন্দ্যবোধ করবেন। রামজিৎ একা নয়, পরিচ্ছন্ন কাজে ব্যস্ত ৬শ’ শ্রমিক। রাস্তাগুলোয় সাদারেখা পরিষ্কার করা ছাড়াও কর্তৃপক্ষ ইতস্তত ঘুরে বেড়ানো কুকুরগুলো জড়ো করছে, রাস্তা থেকে সরিয়ে দিচ্ছে গবাদি পশুগুলো এবং তাজমহলের চারপাশে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করে দেয়ার আদেশ দিয়েছে। ভারতের সাবেক প্রতœতত্ত্ববিদ কে কে মোহাম্মদ বলেছেন, এখানে-সেখানে থুতুর দাগ পড়ে রয়েছে এবং এগুলো মুছে ফেলা প্রয়োজন। রাস্তাগুলো পরিষ্কার পরিচ্ছন্ন ও ফিটফাট করতে হবে। খুব গুরুত্বপূর্ণ ব্যক্তিরা তাজমহল দেখতে আসছেন।

তাই এ ধরনের অপরিচ্ছন্নতা আশা করা যায় না। সোমবার প্রজাতন্ত্র দিবসের সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠানে ওবামার উপস্থিতির আগে রাজধানী নয়াদিল্লীতে ভবনগুলোতে নতুন করে রঙ করা হচ্ছে। দেয়া হচ্ছে শেষ আঁচড়। কিন্তু পরিচ্ছন্ন অভিযান ব্যাপকভাবে চলছে আগ্রাতেই। শুক্রবার থেকেই কালো মেঘে আচ্ছন্ন আগ্রার আকাশ। হয়েছে কয়েক পশলা বৃষ্টিও। তাতে কনকনে ঠাণ্ডা পড়লেও হাস্যোজ্জ্বল সেখানকার মানুষ ওবামা আসছেন বলে।

প্রস্তুত বৃষ্টি ধোয়া তাজমহল

বিশেষ দৃষ্টি অবশ্যই দেয়া হচ্ছে তাজমহল আর তার আশপাশের চত্বরের জন্য। যেখানে প্রেসিডেন্টের বিমান নামবে, সেই খেরিয়া বিমান ঘাঁটি থেকে টানা ১২ কিলোমিটার রাস্তার পুরো ভোলবদল চলছে। রাতারাতি ভরাট করা হচ্ছে গর্ত। ফুটপাথের হকারদেরও অন্যত্র সরানোর ব্যবস্থা হয়েছে। রাস্তার দু’ধারে বসেছে ফুলের টব। -এএফপি

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫১ জন হাসপাতালে         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ