মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শতাব্দীর সেরা কোচ মরিনহো

স্পোর্টস রিপোর্টার ॥ পর্তুগালের শতাব্দীর সেরা কোচ বিবেচিত হয়েছেন কোচ হোসে মরিনহো। পর্তুগীজ ফুটবল ফেডারেশন তাকে পর্তুগালের শতাব্দীর সেরা কোচ হিসেবে আখ্যায়িত করেছে। লিসবনে ফেডারেশনের শতবর্ষ অনুষ্ঠানে মরিনহোকে এই সম্মাননা দেয়া হয়।

স্বঘোষিত ‘স্পেশাল ওয়ান’ তিনি। শোকেসে জমা আছে রাজ্যের সাফল্য। টাচ লাইনে ঠা-া মাথার বিচক্ষণ কোচ। ইউরোপিয়ান ফুটবলে হোসে মরিনহো যেন এক উজ্জ্বল দ্রোনাচার্য্যরে নাম। নাম-যশ-খ্যাতি সবই পেয়েছেন। এরই ধারাবাহিকতায় নিজ দেশে বড় সম্মানে ভূষিত হয়েছেন তিনি। ৫১ বছর বয়সী হোসে মরিনহো এমন সম্মাননা পেয়েছেন মূলত এফসি পোর্তোর হয়ে সাফল্য দেখানোর জন্য। এ ক্লাব থেকেই মূলত মরিনহোর উত্থান।

২০০০ সালে কোচিং পেশায় অভিষেক। ২০০৩-০৪ মৌসুমেই পোর্তোর মতো দলকে জেতান চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা। সঙ্গে টানা দুটি প্রিমিয়ার লীগও। ২০০২ থেকে ২০০৪ সাল-এরই মধ্যে পোর্তোর হয়ে জেতেন ছোট-বড় ছয়টি শিরোপা, যা মরিনহোকে নিয়ে আসে পাদপ্রদীপের আলোয়। এ প্রসঙ্গে মরিনহো বলেন, ‘অবশ্যই পোর্তোর হয়ে সেই শিরোপা জেতা ছিল আমার ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ দিক। এমন সাফল্য এসেছিল পর্তুগীজ টিমের হয়ে, যা ইতিবাচক প্রভাব ফেলেছিল পর্তুগালের জাতীয় ফুটবলেও। চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জেতা ছিল বিস্ময়কর, কারণ দলে নয়জনই ছিল পর্তুগালের জাতীয় দলের খেলোযাড়।’ পর্তুগালের শতাব্দীর সেরা কোচ হিসেবে সম্মান পাওয়ার প্রতিক্রিয়ায় মরিনহো বলেন, ‘এতে আমি অনেক গর্বিত। পর্তুগীজ ফুটবল ইতিহাসের সেরা কোচ হিসেবে পরিচিত পাওয়াটা অনেক বড় ব্যাপার। পোর্তো ছেড়ে প্রায় এক যুগ আমি ইংল্যান্ড, ইতালি, স্পেনে কাজ করেছি। তবে আমার মনে সব সময়ই তাড়না ছিল নিজ দেশের ফুটবল ও মানুষের জন্য কিছু করা। তবে এই মুহূর্তে আমি অনেক সম্মানিতবোধ করছি। আমি প্রস্তুত চেলসির হয়ে নতুন ইতিহাস গড়ার।’ পোর্তো ছাড়ার পর ২০০৪ সালে মরিনহো যোগ দেন ইংলিশ ক্লাব চেলসিতে। ২০০৭ সাল পর্যন্ত এখানে জিতেছেন দুটি প্রিমিয়ার লীগসহ মোট ছয়টি শিরোপা। ২০০৮ এ পাড়ি জমান ইতালির ইন্টার মিলানে। বছর দুয়েকের ব্যবধানে এখানে জেতেন একটি চ্যাম্পিয়ন্স লীগ ও দুটি সিরি এ সহ পাঁচটি শিরোপা। এরপর যোগ দেন রিয়াল মাদ্রিদে। বছর তিনেকের মধ্যে জিতেছেন একটি লা লিগাসহ তিনটি শিরোপা। বলতে গেলে রিয়াল মাদ্রিদেই তার শিরোপা খরা গেছে। তবে দ্বিতীয় মেয়াদে ২০১৩ সালে আবার দায়িত্ব নেন চেলসির। চলতি মৌসুমে প্রিমিয়ারি লীগে পয়েন্ট তালিকায় শীর্ষে তার দল।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records