রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনলাইনের জন্য পৃথক নীতিমালা ॥ তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ অনলাইন গণমাধ্যমের জন্য পৃথক নীতিমালা তৈরি করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বাংলা অনলাইন প্রকাশনা দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমের বর্ষপূর্তি অনুষ্ঠান উদ্বোধন শেষে তথ্যমন্ত্রী এ তথ্য জানান। তথ্যমন্ত্রী বলেন, অনলাইন গণমাধ্যম এমন একটি ক্ষেত্র যা মানুষের মধ্যে দ্রুত সংবাদ পৌঁছে দেয়। আর এটা সম্ভব হয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে। ২০০৮ সালের নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবার মাঝে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পৌঁছে দেবেন বলে একটি রাজনৈতিক সিদ্ধান্ত নিয়েছিলেন। ওই সিদ্ধান্তের ধারাবাহিকতায় আজ দেশে বেশ কিছু অনলাইন গণমাধ্যম গড়ে উঠেছে। এখন পর্যন্ত আমরা এ ক্ষেত্রটির জন্য পৃথক নীতিমালা তৈরি করতে পারিনি।

মন্ত্রী বলেন, আমরা অনলাইন গণমাধ্যমগুলোর সম্পাদক ও কর্মকর্তাদের নিয়ে একটি কমিটি গঠন করেছি। ওই কমিটি অনলাইন নীতিমালা তৈরির ব্যাপারে একটি রিপোর্ট আমাদের কাছে জমা দিয়েছে। আশা করি, অতি শিগগিরই অনলাইন গণমাধ্যমের জন্য একটি পৃথক গণতান্ত্রিক নীতিমালা প্রস্তুত করতে পারব। মনে রাখবেন, গণতন্ত্র ও গণমাধ্যম একে অন্যের পরিপূরক। গণতন্ত্র ও গণমাধ্যম একটি সীমার মধ্যে কাজ করে। এ সীমা তৈরি করা হয় দেশের প্রচলিত আইন ও সংবিধানের মাধ্যমে। দেশের প্রতি গণমাধ্যম ও গণতন্ত্রের কিছু দায়বদ্ধতা আছে। দেশের স্বাধীনতা, মানবাধিকার, ধর্মীয় মূল্যবোধ, অর্থনৈতিক মুক্তি, অসাম্প্রদায়িকতা এবং দেশের মাটি ও মানুষের প্রতি গণমাধ্যমের দায়বদ্ধতা রয়েছে।

ইনু বলেন, গণতন্ত্রে যেমন অগণতন্ত্র, সাম্প্রদায়িকতার ষড়যন্ত্র রয়েছে, ঠিক তেমনি গণমাধ্যমেও কিছু অসাধু, অস্বচ্ছ সংবাদকর্মী রয়েছে। তারা অগণতান্ত্রিক শক্তিকে সমর্থন করে, জঙ্গীবাদ ও সাম্প্রদায়িকতাকে উস্কে দেয়। এমন হলুদ সাংবাদিকতার মাধ্যমে তারা গণমাধ্যমের স্বচ্ছ আয়নাকে অস্বচ্ছ করে দিতে চায়। আমি আশা করব, আপনারা এসব বিষয়ে সচেতন থাকবেন। দেশের প্রচলিত আইনের মধ্য দিয়েই আপনারা কাজ করবেন। গণমাধ্যমের সম্পাদক ও সংবাদকর্মীদের প্রতি আমার অনুরোধ থাকবে, আইন ও সংবিধানের প্রতি শ্রদ্ধা রেখে আপনারা কাজ করবেন। এর আগে তথ্যমন্ত্রী দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমের সম্পাদক তৌহিদুল ইসলাম মিন্টু ও অনলাইন গণমাধ্যমটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান ইউনাইটেড মিডিয়া লিমিটেডের চেয়ারম্যান কাজী ফরিদ উদ্দিন আহমেদকে সঙ্গে নিয়ে কেক কেটে অনলাইনটির বর্ষপূর্তি অনুষ্ঠানের উদ্বোধন করেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩০৮৯০১৩
আক্রান্ত
৩৫৯১৪৮
সুস্থ
২৪৪৪২৫৪১
সুস্থ
২৭০৪৯১
শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত