শুক্রবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্বাস্থ্যসেবায় দেশের অগ্রগতি আজ বিশ্বে প্রতিষ্ঠিত ॥ স্পীকার

স্টাফ রিপোর্টার ॥ স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, স্বাস্থ্যসেবা প্রদানে বাংলাদেশের অগ্রগতি আজ বিশ্বে প্রতিষ্ঠিত। দেশে মাতৃ ও শিশু মৃত্যুহার হ্রাসসহ সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা এমডিজি অর্জনে বাংলাদেশের অর্জন অনেক। বাংলাদেশ তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। দেশে আজ আধুনিক মানের চিকিৎসা পদ্ধতি আবিষ্কার হয়েছে। টেলিমেডিসিনসহ আরও নতুন নতুন আবিষ্কারের মাধ্যমে চিকিৎসাবিদ্যায় বৈপ্লবিক পরিবর্তন এসেছে।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর স্থানীয় একটি হোটেলে ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতাল আয়োজিত পঞ্চম আন্তর্জাতিক কার্ডিওলজি ও কার্ডিয়াক সার্জারি এবং তৃতীয় ঢাকা লাইভ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ল্যাবএইড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ডা. এএম শামীমের সভাপতিত্বে সম্মেলনে বিশিষ অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। সম্মেলনে ভারতের ৮, আমেরিকার ২, মালয়েশিয়ার ২, চীনের ২, ইন্দোনেশিয়ার ২, সিঙ্গাপুরের ৩, ফিলিপিন্সের এক, শ্রীলঙ্কার এক, অস্ট্রেলিয়ার এক, পাকিস্তানের এক এবং থাইল্যান্ডের একজনসহ দেশের বিভিন্ন কার্ডিওলজি ও কার্ডিয়াক সার্জারি বিশেষজ্ঞ অংশ্রহণ করেন।

এ সময় সকল ইতিবাচক পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে বিশেষায়িত শিক্ষার মাধ্যমে বাংলাদেশে হৃদরোগসহ সকল রোগের নিরাময়ে বিভিন্ন রোগ ও চিকিৎসা পদ্ধতি সম্পর্কিত সেমিনার আয়োজনের মাধ্যমে দেশের চিকিৎসা বিজ্ঞানকে আরও এগিয়ে নেয়ার আহ্বান জানান স্পীকার। সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, আধুনিক স্বাস্থ্য বিজ্ঞানের প্রসারের ফলে চিকিৎসকদের দক্ষতা বৃদ্ধি ও বিশেষায়নের মাধ্যমে হৃদরোগকে প্রতিরোধ করতে হবে। হৃদরোগসহ সকল প্রতিরোধযোগ্য রোগের সঠিক নিরূপণপূর্বক প্রয়োজনীয় চিকিৎসা নিশ্চিত করতে হবে।

মোহাম্মদ নাসিম বলেন, দেশের স্বাস্থ্য ও চিকিৎসা সেক্টরের উন্নয়ন আজ বিশ্বের অনেক দেশের জন্য মডেল হয়ে দাঁড়িয়েছে। বিশেষজ্ঞরা চিকিৎসাসেবার মানোন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছেন। চিকিৎসা সেক্টরের উন্নয়নের বিষয়টি আজ বিদেশীদের মুখেই প্রকাশ পাচ্ছে। চিকিৎসা সেক্টরের মান রক্ষায় কোন কিছুর সঙ্গে আপোস করা হবে না বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

শীর্ষ সংবাদ:
অর্থনীতি সচলের চেষ্টা ॥ সকল কর্মকাণ্ড স্বাভাবিক করার উদ্যোগ         আয় রোজগারের পথ অনির্দিষ্টকাল বন্ধ রাখা সম্ভব নয়         ইউনাইটেডের আইসোলেশন সেন্টারে আগুনে পুড়ে ৫ করোনা রোগীর মৃত্যু         শেয়ারবাজারে লেনদেন রবিবার শুরু         করোনা আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু লাখ ছাড়িয়েছে, স্পেনে রাষ্ট্রীয় শোক         অফিসে মাস্ক পরা, স্বাস্থ্য বিধির ১৩ দফা মানা বাধ্যতামূলক         ঢাকায় ফেরার প্রতিযোগিতা         লাফিয়ে বাড়ছে আক্রান্ত ॥ বিশ্বে শীর্ষ ২৫ দেশের মধ্যে বাংলাদেশ         ঈদের ছুটিতে যাদের হারিয়েছি         সাতক্ষীরার ৪৮ গ্রামে এখনও জোয়ার-ভাটা খেলছে         পহেলা জুন থেকে চালু হচ্ছে বিমান         শিল্পপতি চিকিৎসক রাজনীতিকসহ ৬২ জনের মৃত্যু         করোনা ভাইরাসে নতুন শনাক্তের রেকর্ড, মৃত্যু আরও ১৫ জনের         লকডাউন শিথিলকালে নির্দেশনা মেনে চলার আহ্বান কাদেরের         ভয় নয়, সচেতনতায় জয় : নৌ পরিবহন প্রতিমন্ত্রী         রবিবার থেকে স্বাভাবিক হচ্ছে ব্যাংকিং কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে ট্রেন : রেলমন্ত্রী         প্রাথমিকের শিক্ষার্থীরা ঘরে বসেই পরীক্ষা         ফায়ার এক্সটিংগুইশারগুলো মেয়াদোত্তীর্ণ ছিল ইউনাইটেড হাসপাতালের        
//--BID Records