সোমবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এশীয় স্বপ্ন পূরণে অবাধ বাণিজ্যের আহ্বান চীনের প্রেসিডেন্টের

অর্থনীতিতে প্রাণচাঞ্চল্য বৃদ্ধি, অবাধ বাণিজ্য ও বিনিয়োগ সুযোগ-সুবিধা বাড়ানোর মাধ্যমে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের স্বপ্ন বাস্তবায়নের প্রচেষ্টা গ্রহণ করা উচিত বলে মন্তব্য করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। রবিবার দেশটির রাজধানী বেজিংয়ে এশিয়া-প্যাসিফিক কো-অপারেশনের (এ্যাপেক) সিইও শীর্ষ সম্মেলনে দেয়া ভাষণে তিনি এসব কথা বলেন। খবর সিনহুয়া। ৮ থেকে ১০ নবেম্বর এ সম্মেলনে এ্যাপেক সদস্য ২১টি দেশের ও অন্য ১৭টি দেশ ও অঞ্চলের দেড় হাজার ব্যবসায়ী ও রাজনৈতিক নেতা অংশগ্রহণ করছেন। শি বলেন, আজ আমরা যেসব সিদ্ধান্ত ও পদক্ষেপ নেব তার ওপর নির্ভর করছে আমাদের এ অঞ্চলের উন্নয়ন। এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জনগণের জন্য স্বপ্ন নির্মাণ ও বাস্তবায়ন করাই আমাদের দায়িত্ব। তিনি বলেন, এই স্বপ্ন হলো এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অধিবাসীদের প্রাণশক্তিকে ধারণ করে যৌথ ভবিষ্যত গড়ে তোলা।

অর্থনীতির প্রাণচাঞ্চল্য আরও বৃদ্ধি, অবাধ বাণিজ্য ও বিনিয়োগ পরিবেশ সৃষ্টি, উন্নত সড়কপথ এবং জনগণের সঙ্গে জনগণের নিবিড় বিনিময়ের মাধ্যমে এই প্রাণশক্তিকে ব্যবহার করা যাবে বলে মত প্রকাশ করেন তিনি। এটি অর্জন করতে এই অঞ্চলের দেশগুলোর মধ্যে পারস্পরিক আস্থার ভিত্তিতে ও পরস্পরের লাভের ভিত্তিতে যৌথভাবে একটি অবাধ অর্থনীতি গড়ে তোলা দরকার বলে মন্তব্য করেন তিনি। শি বলেন, এ অঞ্চলের মানুষের স্বপ্ন পূরণের জন্য এশীয় স্বপ্ন বাস্তবায়নে আমরা দায়বদ্ধ। তিনি বলেন, বিশ্বের মোট জনসংখ্যার ৪০ শতাংশ এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অন্তর্ভুক্ত।

শীর্ষ সংবাদ:
ভারত সীমান্তে শক্তিশালী অস্ত্র মজুদ করছে চীন         ইতালির চিকিৎসকের দাবি, শক্তি হারাচ্ছে করোনা         কারফিউ উপেক্ষা করে আমেরিকায় বিক্ষোভ; গ্রেফতার ১৪০০         ভয়ে বাঙ্কারে লুকিয়েছিলেন ট্রাম্প !         পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম লকডাউন ভাঙল ম্যানিলা         করোনা ভাইরাসে প্রাণ হারালেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক         বিক্ষোভে অংশ নেওয়া নিউ ইয়র্ক মেয়রের মেয়ে গ্রেফতার         বলিউডের সংগীত পরিচালক ওয়াজিদ খান আর নেই         মাস্ক না পরে বেরুলে ৬ মাস জেল জরিমানা         মানব পাচারকারীদের গ্রেফতারে সিআইডি তদন্তে নেমেছে         ছেলেদের পেছনে ফেলে এবারও মেয়েদের জয়জয়কার         বেলজিয়ামের যুবরাজ করোনা আক্রান্ত         আকাশচুম্বী সাফল্য ॥ এসএসসির সব সূচকেই ভাল ফল         গণপরিবহন চলাচল শুরু         বাস ভাড়া শেষ পর্যন্ত ৬০ ভাগ বাড়ল         একদিনে করোনায় রেকর্ড মৃত্যু ৪০ জন, আক্রান্ত ২৫৪৫         ঝুঁকি আর শঙ্কার মধ্যেই খুলল সব অফিস         যুক্তরাষ্ট্রের ২৫ শহরে কার্ফু         তিন হাজার ২৩ প্রতিষ্ঠানের সবাই পাস, সবাই ফেল ১০৪ টিতে         বিশিষ্ট ব্যবসায়ী মোনেম গ্রুপের চেয়ারম্যান মোনেম খানের ইন্তেকাল        
//--BID Records