বৃহস্পতিবার ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এশীয় স্বপ্ন পূরণে অবাধ বাণিজ্যের আহ্বান চীনের প্রেসিডেন্টের

অর্থনীতিতে প্রাণচাঞ্চল্য বৃদ্ধি, অবাধ বাণিজ্য ও বিনিয়োগ সুযোগ-সুবিধা বাড়ানোর মাধ্যমে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের স্বপ্ন বাস্তবায়নের প্রচেষ্টা গ্রহণ করা উচিত বলে মন্তব্য করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। রবিবার দেশটির রাজধানী বেজিংয়ে এশিয়া-প্যাসিফিক কো-অপারেশনের (এ্যাপেক) সিইও শীর্ষ সম্মেলনে দেয়া ভাষণে তিনি এসব কথা বলেন। খবর সিনহুয়া। ৮ থেকে ১০ নবেম্বর এ সম্মেলনে এ্যাপেক সদস্য ২১টি দেশের ও অন্য ১৭টি দেশ ও অঞ্চলের দেড় হাজার ব্যবসায়ী ও রাজনৈতিক নেতা অংশগ্রহণ করছেন। শি বলেন, আজ আমরা যেসব সিদ্ধান্ত ও পদক্ষেপ নেব তার ওপর নির্ভর করছে আমাদের এ অঞ্চলের উন্নয়ন। এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জনগণের জন্য স্বপ্ন নির্মাণ ও বাস্তবায়ন করাই আমাদের দায়িত্ব। তিনি বলেন, এই স্বপ্ন হলো এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অধিবাসীদের প্রাণশক্তিকে ধারণ করে যৌথ ভবিষ্যত গড়ে তোলা।

অর্থনীতির প্রাণচাঞ্চল্য আরও বৃদ্ধি, অবাধ বাণিজ্য ও বিনিয়োগ পরিবেশ সৃষ্টি, উন্নত সড়কপথ এবং জনগণের সঙ্গে জনগণের নিবিড় বিনিময়ের মাধ্যমে এই প্রাণশক্তিকে ব্যবহার করা যাবে বলে মত প্রকাশ করেন তিনি। এটি অর্জন করতে এই অঞ্চলের দেশগুলোর মধ্যে পারস্পরিক আস্থার ভিত্তিতে ও পরস্পরের লাভের ভিত্তিতে যৌথভাবে একটি অবাধ অর্থনীতি গড়ে তোলা দরকার বলে মন্তব্য করেন তিনি। শি বলেন, এ অঞ্চলের মানুষের স্বপ্ন পূরণের জন্য এশীয় স্বপ্ন বাস্তবায়নে আমরা দায়বদ্ধ। তিনি বলেন, বিশ্বের মোট জনসংখ্যার ৪০ শতাংশ এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অন্তর্ভুক্ত।

শীর্ষ সংবাদ:
থেমে নেই মেগা প্রকল্প ॥ করোনা ভাইরাসের মধ্যেও         ঘূর্ণিঝড় ও করোনার বিরুদ্ধে লড়াই         আসন্ন বাজেটে রেকর্ড ভর্তুকি-প্রণোদনা         করোনায় আক্রান্তের সংখ্যা ৫৫ হাজার ছাড়িয়েছে         করোনাভাইরাস শনাক্তের নমুনা পরীক্ষার জটিলতা কেটে গেছে         গণপরিবহন কতটা নিরাপদ?         ইউএস বাংলা-নভোর সব ফ্লাইট উড়লেও বিমানের সব বাতিল         বিদ্যুত কেন্দ্রের খালি জায়গায় বনায়নের উদ্যোগ         মানুষের পাশে আওয়ামী লীগের জনপ্রতিনিধিরা         চট্টগ্রামে করোনা রোগী ভর্তি করছে না বেসরকারী হাসপাতাল         ঢাকাগামী ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ চালু হচ্ছে আগামীকাল         করোনা উপসর্গ নিয়ে মুক্তিযোদ্ধাসহ ১৫ জনের মৃত্যু         করোনা ভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রীর পাঁচ নির্দেশনা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৯৫         রাজধানীর চার কলেজে ‘সতন্ত্র’ ভর্তি কার্যক্রম স্থগিত         সচেতন না হলে সরকার আবারও কঠোর হবে : সেতুমন্ত্রী         গণস্বাস্থ্যের কিটে ত্রুটি ॥ পরীক্ষা স্থগিতে বিএসএমএমইউকে চিঠি         পূর্ব লাদাখে ঢুকে পড়েছে চীনা বাহিনী ॥ ভারতের প্রতিরক্ষামন্ত্রী         রাজশাহী বিভাগে করোনায় নতুন আক্রান্তের রেকর্ড         চাঁদপুরে করোনা উপসর্গে নারীসহ ৫ জনের মৃত্যু        
//--BID Records