সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদ্মা সেতু নির্মাণে মাঝ নদীতে মাটি পরীক্ষা কাল

মীর নাসিরউদ্দিন উদ্দিন,মুন্সীগঞ্জ ॥ পদ্মা বহুমুখী সেতুর মাঝ পদ্মার মাটি পরীক্ষার কাজ কাল শুক্রবার শুরু হচ্ছে। সেই অনুযায়ী মাওয়ার কাছে মাঝ পদ্মায় প্ল্যাটফর্ম নির্মান করা হয়েছে। নদীর ওপর এটিই প্রথম পরীক্ষা। এটি পদ্মা সেতুর তিন নম্বর পাইল পয়েন্ট। এর আগে ১ নবেম্বর মাওয়া ফেরি ঘাটের কাছে পদ্মা তীরের দুই নম্বর পাইলের মাটি পরীক্ষার কাজ শুরু হয়েছে। এটির পরীক্ষা সম্পন্ন হতে আরও ৩/৪ দিন লাগবে বলে সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানিয়েছেন। শুকনো স্থানে ১০/১২ দিন সময় লাগলেও নদীতে এই মাটি পরীক্ষায় সময় লাগবে প্রায় এক মাস। ঠিকাদারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রীজের প্রকৌশলীরা মাটি পরীক্ষার কাজ করলেও এ কাজের তদারকি করছেন নেপালের সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ড. হেমনাথসহ দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলীগণ। প্রায় ১শ’ ৩৫ মিটার গভীরের মাটি তুলে এনে তা পরীক্ষা করা হচ্ছে।

সেতু নির্মাণের মোট ২শ’৬৬টি পাইল প্রয়োজন হবে। ইতোমধ্যে ৬৬টি পাইলের স্থান নির্ধারণ করা হয়েছে। মাওয়া প্রান্তে দু’টি পাইলের মাটি পরীক্ষা হলে ওপারে জাজিরা পয়েন্টে আরও চারটি পয়েন্টে মাটি পরীক্ষা শুরু হবে। সংশ্লিষ্ট প্রকৌশলীরা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, কয়েক দিনের মধ্যেই মাটি পরীক্ষা পুরোদমে চলবে। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে এই পরীক্ষা করা হচ্ছে। নিখুঁত ভাবে পরীক্ষার কারণে সময় একটু বেশী লাগছে। এদিকে মূল সেতুর এলাইলনমেন্ট ঠিক করার কাজও শুরু হয়ে গেছে। মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মোঃ সাইফুল হাসান বাদল জানান, ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ দেশের সর্ববৃহৎ এই সেতু নিয়ে দেশী-বিদেশী প্রকৌশলীরা এখন বেজায় ব্যস্ত।

শীর্ষ সংবাদ:
নাফ নদীর তীরে বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে ২ রোহিঙ্গা নিহত         রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত         সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত         এবার চীনে প্লেগ ॥ মহামারির শঙ্কায় সতর্কতা জারি         প্রতিরক্ষা সচিব হলেন মোস্তফা কামাল         করোনা ভাইরাসে আক্রান্ত বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী         করোনা আক্রান্তে রাশিয়াকে ছাড়িয়ে বিশ্বে তৃতীয় অবস্থানে ভারত         প্রথমবারের মতো একাই নিষেধাজ্ঞা দিতে চলেছে যুক্তরাজ্য         হজে এবার কাবা স্পর্শ করা নিষিদ্ধ         জাপানে বন্যা ও ভূমিধস, অন্তত ২০ জনের মৃত্যু         ইরানের উপকূলজুড়ে রয়েছে বহু ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র ॥ নৌ - প্রধান         পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির কথা জানাল ইরান         অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ        
//--BID Records