ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

জীবন রক্ষায় খেজুরের রস না খাওয়ার পরামর্শ

প্রকাশিত: ২০:১২, ১০ ডিসেম্বর ২০২৩

জীবন রক্ষায় খেজুরের রস না খাওয়ার পরামর্শ

খেজুরের রস

রাজবাড়ীর সিভিল সার্জন ডা. মো. ইব্রাহিম টিটন নিপা ভাইরাস থেকে রক্ষা পেতে খেজুরের রসসহ পাখি ও কোনো প্রাণীর খাওয়া ফল পরিহার করার পরামর্শ দিয়েছেন।

রবিবার (১০ ডিসেম্বর) বিকেলে সিভিল সার্জনের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়কালে তিনি জনসচেতনতায় এই সংবাদটি বেশি বেশি প্রচার করার অনুরোধ করেছেন।

সিভিল সার্জনের তথ্যমতে, রাজবাড়ীতে গত বছর চারজন নিপা ভাইরাসে আক্রান্ত হয়। তাদের মধ্যে তিনজন ঢাকার বিভিন্ন হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন থাকা অবস্থায় মৃত্যু হয়। তাই এ বছর শীতের মৌসুমে রাজবাড়ীর বাসিন্দাদের সচেতন করতে মাইকিং, মসজিদে নামাজ শেষে প্রচার করার উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য বিভাগ।

রাজবাড়ীর সিভিল সার্জন ডা. মো. ইব্রাহিম টিটন বলেন, নিপা ভাইরাস একটি মরণঘাতী রোগ। তাই আমাদের এ বিষয়ে এখনই সচেতন হতে হবে। কোনোক্রমেই কাঁচা খেজুরের রস খাওয়া যাবে না। যদি খেতেই হয় তবে তা আগুনে জ্বালিয়ে খেতে হবে। কারণ বাদুর মুখ দিয়ে প্রসাব করে আবার মুখ দিয়েই লালা ফেলে তাই এটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এমনকি বাদুর বা অন্য প্রাণীতে খাওয়া ফলও আমাদের জন্য ঝুঁকিপূর্ণ। ঝুঁকি এড়াতে এই নিয়মগুলো মেনে চললে জীবন রক্ষা পাবে। 

 

এবি

×