ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৩ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

রায়পুরার চরাঞ্চলে বাঙ্গির বাম্পার ফলন

নিজস্ব সংবাদদাতা, রায়পুরা, নরসিংদী 

প্রকাশিত: ১৭:০০, ১ এপ্রিল ২০২৩

রায়পুরার চরাঞ্চলে বাঙ্গির বাম্পার ফলন

জমি থেকে তোলা হয়েছে বাঙ্গি

নরসিংদীর রায়পুরা উপজেলার বাঁশগাড়ি ইউনিয়নের চান্দেরকান্দি বিস্তীর্ণ চর জুড়ে যেদিকেই চোখ যায় সেদিকেই কেবল দিগন্ত জোড়া সবুজ-হলুদ সংমিশ্রণে চৈত্রের বাহারী মৌসুমী ফল বাঙ্গি চাষের সমারোহ। বাঙ্গি একটি গ্রীষ্মকালীন ফল। তীব্র গরমে শরীরকে ঠান্ডা রাখতে বাঙ্গি তরমুজের পরের তালিকাতেই রয়েছে। 

রমজান মাসে সারাদিন রোজা থাকার পর শরীরের ক্লান্তির ছাপ মুছতে বেশিরভাগই ইফতারে বাঙ্গির চাহিদা থাকে। কম খরচে অধিক লাভ হওয়ায় নরসিংদীর রায়পুরা উপজেলা চরাঞ্চলের বাঁশগাড়ি ও পাড়াতলীর মধ্যনগর চরে গ্রীষ্মকালীন ফল বাঙ্গি চাষে আগ্রহ বাড়ছে স্থানীয় কৃষকদের। এ বছর উপজেলায় ৩৫ হেক্টর জমিতে বাঙ্গি চাষ হয়েছে। 

কৃষক ইসমাইল জানান, ৮০ শতাংশ জমিতে বাঙ্গি আবাদে খরচ হয়েছে ১ লাখ ২০ হাজার টাকা। বাঙ্গি বিক্রি করতে পারবেন তিন লাখ টাকা। এতে তার খরচ বাদে ১ লাখ ৮০ টাকা আয় হবে। পবিত্র রমজান মাস হওয়ায় বাঙ্গির চাহিদা বেশি থাকায় দাম নিয়ে সন্তুষ্ট কৃষকরা। পাইকারীভাবে প্রতিটি বাঙ্গি ৭০ থেকে ৮০ টাকা দরে বিক্রি করছেন কৃষকরা। 

চরের দোঁআশ মাটিতে দুই জাতের বাঙ্গির চাষ হয়। বেলে ও এঁদেল। তবে বেশি আবাদ হয়েছে বেলে বাঙ্গি। এ জাতের বাঙ্গির খোসা পাতলা, শাঁস নরম ও মিষ্টি কিছুটা কম। এঁদেল বাঙ্গি শাঁস শক্ত তবে বেশ মিষ্টি। এ ছাড়াও বিস্তীর্ণ এ চরে বাঙ্গির পাশাপাশি মরিচ ও মিষ্টি কুমড়াও প্রচুর চাষ হয়। জমি থেকে কৃষানীরা কাঁচা ও পাকা বাঙ্গি তোলে জমিতে সারিবদ্ধ করে রাখেন। সেখান থেকে নরসিংদী, কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার পাইকাররা বাঙ্গি কিনে রাজধানীসহ জেলা ও উপজেলা সদরের বাজারে খুচরা বিক্রেতাদের কাছে বাঙ্গি বিক্রি করেন। জমি থেকে প্রতিটি বাঙ্গি পাইকারের গাড়ি পর্যন্ত পৌঁছে দিয়ে একজন শ্রমিক পান সাত টাকা। 

শ্রমিকদের সরদার আক্কাস জানান, এই কাজে তিনিসহ ২২ জন শ্রমিক কাজ করেন। দিনে একজন শ্রমিক আয় করেন ৭০০ টাকা। বছরের দেড় মাস বাঙ্গি বহনের কাজ করে থাকেন তারা।

রায়পুরা উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের কর্মকর্তা কৃষিবিদ মোস্তাফিজুর রহমান বলেন, গত বছরের তুলনায় এ বছর সাত হেক্টর জমিতে বেশি আবাদ হয়েছে বাঙ্গি। এর মধ্যে বাঁশগাড়িতেই ২০ হেক্টর জমিতে বেলে জাতের বাঙ্গি চাষ হয়েছে।

এমএইচ

×