ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

বরিশাল শহর রক্ষা বাঁধে ধস

স্টাফ রিপোর্টার, বরিশাল

প্রকাশিত: ০১:০৮, ৩১ মার্চ ২০২৩

বরিশাল শহর রক্ষা বাঁধে ধস

নগরী রক্ষায় কীর্তনখোলা নদীর তীরে নির্মিত বাঁধে ধস

বরিশাল নগরী রক্ষায় কীর্তনখোলা নদীর পাঁচ কিলোমিটার এলাকাজুড়ে সাত বছর আগে নির্মাণ করা হয়েছে বাঁধ। ইতোমধ্যে বাঁধের একাধিক স্থান দেবে ও ধসে গেছে। এতে করে ভারি বর্ষণসহ উজানের ঢল সামাল দেওয়ার ক্ষমতা হারিয়েছে বাঁধটি। ফলে বর্ষা মৌসুমের আগেই আতঙ্কিত হয়ে দিনাতিপাত করছেন নদী তীরের বাসিন্দারা।
দীর্ঘদিন ধরে এমন অবস্থা থাকলেও সংস্কারের কোনো উদ্যোগ গ্রহণ করেনি পানি উন্নয়ন বোর্ড কিংবা বরিশাল সিটি করপোরেশন। বাঁধসংলগ্ন এলাকার মানুষের দাবি, নদীর পানি বৃদ্ধি পেলেই তা লোকালয়ে প্রবেশ করে তলিয়ে যাচ্ছে। সরেজমিনে দেখা গেছে, নগরীর ত্রিশ গোডাউন বধ্যভূমি সংলগ্ন, আর্মড পুলিশ ব্যাটালিয়নের পেছনের গেট সংলগ্ন, মেঘনা তেলের ডিপো সংলগ্ন, চাঁদমারি খেয়াঘাট ও মুক্তিযোদ্ধা পার্ক সংলগ্ন বেশ কয়েকটি এলাকার শহর রক্ষা বাঁধের সিসি ব্লক আর বালু সরে বাঁধ দেবে গেছে।

এরমধ্যে চাঁদমারি খেয়াঘাট এলাকার কিছু জায়গায় বাঁধ ভেঙ্গে নদীতে তলিয়ে গেছে। পানি উন্নয়ন বোর্ড বরিশাল সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোহাম্মদ নাছির উদ্দিন বলেন, ক্ষতিগ্রস্ত বাঁধগুলো সংস্কার বা পুনর্নির্মাণে বিভিন্ন প্রকল্প চলমান রয়েছে। যা খুব শীঘ্রই শেষ হবে। এছাড়া আরও কিছু প্রকল্প প্রণয়ন করে প্লানিং কমিশনে পাঠানো হয়েছে। অনুমোদন হলে সেগুলোর কাজও শুরু করা হবে।

×