ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ফেস্টুন ব্যানারে ছেয়ে গেছে নগরী

১৯ নভেম্বর সিলেটে বিএনপির গণসমাবেশ

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস

প্রকাশিত: ২৩:৫৪, ১৫ নভেম্বর ২০২২

১৯ নভেম্বর সিলেটে বিএনপির গণসমাবেশ

ফেস্টুন ব্যানারে ছেয়ে গেছে নগরী

ফেস্টুন ব্যানারে ছেয়ে গেছে নগরী, প্রধান সড়কে ব্যাপকহারে তৈরি হচ্ছে নেতাদের ছবি সংবলিত তোরণ।  ১৯ নভেম্বর সিলেটে বিএনপির গণসমাবেশকে সফল করতে বিভাগের সর্বত্র চলছে প্রচারণা। জেলা শহর ছাড়াও প্রতিটি উপজেলায় সমানতালে চলছে প্রচারাভিযান। সিলেট নগরীর চৌহাট্টার আলিয়া মাদ্রাসা মাঠে এই গণসমাবেশ অনুষ্ঠিত হবে। বর্তমানে সমাবেশস্থলে মঞ্চ নির্মাণকাজ চলছে। মঞ্চের আকার ৭০ ফুট বলে জানিয়েছেন বিএনপি নেতারা।

চাল, ডাল, জ্বালানি তেল, গ্যাস, বিদ্যুৎ, সারসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবং বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানে বিরুদ্ধে ‘ষড়যন্ত্রমূলক মিথ্যা’ মামলা প্রত্যাহারের দাবিতে দেশের বিভাগীয় শহরগুলোতে গণসমাবেশ করছে বিএনপি। এরই ধারাবাহিকতায় আগামী শনিবার সিলেটে সমাবেশ  আহ্বান করা হয়েছে।  বিএনপি নেতারা জানান, সমাবেশস্থল আলিয়া মাদ্রাসা মাঠে গত বৃহস্পতিবার থেকে মঞ্চ নির্মাণকাজ শুরু হয়েছে। দু-একদিনের মধ্যে মঞ্চ প্রস্তুত হয়ে যাবে। উত্তর থেকে দক্ষিণে লম্বা করে মাঠের পূর্ব দিকে এই মঞ্চ নির্মাণ করা হচ্ছে।
দশ বছর পূর্বে সিলেট নগরীর সরকারি আলিয়া মাদ্রাসার মাঠে হয়েছিল সিলেট বিএনপির সবচেয়ে বড় সমাবেশ। এবার সেই সমাবেশের চেয়ে বেশি লোকসমাগম করার টার্গেট নিয়ে মাঠে নেমেছেন নেতারা। তাই ১ মাস আগে থেকেই গণসমাবেশের প্রচারে ব্যস্ত সময় কাটাতে দেখা যায় বিএনপির নেতাকর্মীদের। প্রতিদিন বিভিন্ন দলে বিভক্ত হয়ে স্থানীয় নেতাদের সঙ্গে নিয়ে লিফলেট বিতরণ, সভা-মিছিল করছেন। লক্ষ্য একটাই আগামী ১৯ নভেম্বর শনিবার গণসমাবেশ যাতে সফল হয়। সর্বশেষ বড় সমাবেশ হয়েছিল ২০১২ সালে।
সিলেট বিএনপি নেতারা জানিয়েছেন, নিখোঁজ বিএনপি নেতা এম ইলিয়াস আলীর ডাকে ২০১২ সালে সিলেটে টিপাইমুখ বাঁধবিরোধী সবচেয়ে বড় সমাবেশ করেছিল বিএনপি। তখন কয়েক লাখ মানুষের সমাগম ঘটেছিল সিলেট নগরীতে। এবার সিলেট বিএনপি এর চেয়ে বেশি লোক সমাগম করতে চায়। সেই লক্ষ্যে কাজ চালাচ্ছেন বিএনপি নেতারা। এজন্য টানা একমাস ধরে চলছে প্রচারের কার্যক্রম। এই কার্যক্রমে এসে সম্পৃক্ত হচ্ছেন দলের কেন্দ্রীয় নেতারা। জেলা উপজেলার গ্রাম পাড়া-মহল্লার বাসাবাড়িতে বিএনপির তরফ থেকে দাওয়াত দেয়া হচ্ছে।
সকল কমিউনিটি সেন্টার বুক্ড ॥ সমাবেশকে কেন্দ্র করে ইতোমধ্যে সিলেট শহর ও শহরতলীর  প্রায় সকল কমিউনিটি সেন্টার দলটির পক্ষ থেকে বুকিং দেয়া হয়েছে বলে জানা গেছে। জানা যায়, সমাবেশকে কেন্দ্র করে নগরীর হোটেলগুলোতে দলীয় নেতাকর্মীদের অবস্থানে প্রশাসনের বাধা আসার আশঙ্কায় ইতোমধ্যে শহর ও শহরতলীর প্রায় সব কমিউনিটি সেন্টার বুকিং দেয়া হয়েছে।
বিয়ানীবাজারে ধাওয়া- পাল্টা ধাওয়া ॥ বিয়ানীবাজারে ছাত্রলীগ ও ছাত্রদলের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। সিলেটে বিএনপির অনুষ্ঠিতব্য গণসমাবেশ সফল করতে মঙ্গলবার দুপুরে বিএনপির পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসাবে বিয়ানীবাজার পৌরশহর ও আশপাশ এলাকায় প্রচারপত্র বিতরণ করেন উপজেলা, পৌর বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

×