ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

পদ্মা সেতু চালুর পর-এ ঘাট এখন প্রায় নীরব

পাটুরিয়ায় এখন গাড়ির অপেক্ষায় ফেরি

নিজস্ব সংবাদদাতা, মানিকগঞ্জ

প্রকাশিত: ০১:২০, ৪ জুলাই ২০২২; আপডেট: ১২:৫৮, ৪ জুলাই ২০২২

পাটুরিয়ায় এখন  গাড়ির অপেক্ষায়  ফেরি

.

পদ্মা সেতু চালু হওয়ায় পাটুরিয়া ফেরি ঘাটের চিরচেনা রূপ বদলেছে। ১০ দিন আগেও রাত দিন লোকে লোকারণ্য থাকত এই ঘাট। শ শ হকারের হাঁকডাক। হোটেল, রেস্টুরেন্ট কর্মচারীদের নির্ঘুম রাত। নিজের হোটেলের খাবারই সেরা-এ কথা বলে যাত্রীদের টানাটানি, রোদ-বৃষ্টি-ও প্রচ- শীতে ট্রাফিক পুলিশের ব্যস্ততা, ফেরি কর্মকর্তা ও কর্মচারীদের দৌড়ঝাপ, ফেরি, লঞ্চ, বাস-ট্রাকের হর্ণ-এসবে ২৪ ঘণ্টাই জমজমাট থাকত পাটুরিয়া ঘাট।

পদ্মা সেতু চালুর পর-এ ঘাট এখন প্রায় নীরব। লোকসানের মুখে হোটেল ও রেস্টুরেন্টসহ ক্ষুদ্র ব্যবসায়ী, হকার, রিক্সা-ভ্যান চালকসহ অসংখ্য ব্যবসা প্রতিষ্ঠানের কর্মচারীর চোখে মুখে দুশ্চিন্তার ছাপ। তারপরও তারা খুশি ‘পদ্মা সেতু চালু হওয়ায়।  তবে ঈদ সামনে রেখে যাত্রী ও যানবাহন বাড়ার আশা করছেন ফেরি ও লঞ্চ কর্তৃপক্ষ।

রাজধানী থেকে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যাওয়ার অন্যতম নৌপথ মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট। এখানে এসেই যত দুশ্চিন্তা কখন পার হবো। যাত্রী ও যানবাহন পারাপারের জন্য পাটুরিয়ায় ৫টি ফেরি ঘাট ও একটি লঞ্চ ঘাট রয়েছে। দিন-রাত ২৪ ঘণ্টাই চালু থাকে ফেরি। এ ঘাটকে কেন্দ্র করে হোটেল রেস্টুরেন্টসহ বিভিন্ন ধরনের ৫ শতাধিক দোকান গড়ে উঠেছে। এছাড়াও ভ্যান গাড়িতে বহু অস্থায়ী দোকান রয়েছে। পদ্মা সেতু চালু হওয়ায় যাত্রী ও যানবাহন অনেক কমে গেছে। ঘাটে নেই চিরচেনা যানবাহনের দীর্ঘ লাইন। টার্মিনালে আটকে থাকছে না পণ্যবাহী ট্রাক।

লঞ্চে কিছু যাত্রী পার হলেও যাত্রী ও যানবাহনের জন্য অপেক্ষা করছে ফেরিগুলো। হোটেল রেস্টুরেন্টগুলোতে নেই ক্রেতার ভিড়। বেকার বসে আছে অসংখ্য হকার ও রিক্সা-ভ্যান চালক। আরাম আয়েশে কাজ করছেন ট্রাফিক পুলিশ। শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাহিদুর রহমান জানান, শিবালয়ের পাটুরিয়া ঘাটের হকারদের তালিকা তৈরি হচ্ছে। তাদের নতুন কর্মসংস্থানের জন্য কাজ চলছে। প্রশিক্ষণের মাধ্যমে তাদের কাজ দেয়া হবে।

 

 

×