মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২২ সেপ্টেম্বর ২০১৪, ৭ আশ্বিন ১৪২১
রাজ্জাকের অভিনয় জীবনের চার যুগ
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে রাজ্জাক অন্যতম একটি নাম। বরেণ্য এ চলচ্চিত্র ব্যক্তিত্বের অভিনয় জীবনের চার যুগ পূর্তি হতে যাচ্ছে। এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করবে চ্যানেল আই। ‘নায়ক রাজের চার যুগ’ শীর্ষক এ অনুষ্ঠানের মাধ্যমে রাজ্জাক তাঁর অভিনয় জীবনের স্মৃতিচারণ করবেন। ভিন্নধারার এ অনুষ্ঠানটির পরিকল্পনা, গ্রন্থনা ও পরিচালনা করছেন বাচসাস সভাপতি আবদুর রহমান। আর উপস্থাপনা করবেন চলচ্চিত্র অভিনেত্রী মৌসুমী। গল্পে গল্পে ‘নায়করাজের চার যুগ’ অনুষ্ঠানে উঠে আসবে চলচ্চিত্রে . . .
ঈদের বিশেষ নাটক
‘দ্য লস্ট মেমোরিজ
স্টাফ রিপোর্টার ॥ আসন্ন ঈদ-উল আযহায় এটিএন বাংলার বিশেষ অনুষ্ঠানমালায় প্রচারের জন্য সম্প্রতি নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘দ্য লস্ট মেমোরিজ’। নাটকটি রচনা করেছেন জনপ্রিয় নাট্যকার মাসুম রেজা। পরিচালনা করেছেন সৈয়দ আওলাদ। নাটকের প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন তৌকির আহমেদ এবং তারিন। এছাড়া আরও অভিনয় করেছেন আবুল হায়াত, অয়ন চৌধুরী, সুপ্ত সালতানাৎ, পিরজাদা প্রমুখ। নাটকের গল্পে দেখা যাবে শায়লা আর ফারুক স্বামী-স্ত্রী। দুই কামরার জীবন। ভালই চলছিল দুজনের ছোট সুখের সংসার। কিন্ত এরই মধ্যে উৎপাত হয়ে . . .
সমরেশ মজুমদার এবার ঢাকার নাটকে
সংস্কৃতি ডেস্ক ॥ ভারতের প্রখ্যাত কথাশিল্পী সমরেশ মজুমদার প্রথমবারের মতো বাংলাদেশের নাটকে অভিনেতা হিসেবে কাজ করলেন। বাংলাদেশের তরুণ নির্মাতা শাহরিয়ার শাকিলের ‘পিছুটান’ নামের একটি ঈদের নাটকে অভিনয় করেছেন তিনি। ২০ সেপ্টেম্বর শনিবার সকালে ক্যামেরার সামনে দাঁড়িয়েছেন সমরেশ। এতে তাকে স্বচরিত্রেই দেখা যাবে। ‘পিছুটান’ নাটকটি লিখেছেন সৌরভ সেনগুপ্ত। গত কয়েকদিন কলকাতায় এ নাটকের দৃশ্যধারণ হয়েছে। আগামী ২৪ থেকে ৩০ অক্টোবর ঢাকায় এ নাটকের দ্বিতীয় ধাপের দৃশ্যধারণ হবে। কলকাতায় সমরেশ মজুমদারের . . .
ব্যস্ত পুনম হাসান জুঁই
স্টাফ রিপোর্টার ॥ মডেল অভিনেত্রী পুনম হাসান জুঁই ক্যারিয়ারে প্রথম প্রতিদিনের ধারাবাহিকে কাজ করেছিলেন দুই বছর আগে। রায়হান খান ও সুমন আনোয়ারের পরিচালনায় ধারাবাহিক নাটকটির নাম ছিল ‘নূরজাহান’। এই ধারাবাহিকে তিনি নাম ভূমিকায় অভিনয় করেছিলেন। দ্বিতীয়বারের মতো আবারও একটি প্রতিদিনের ধারাবাহিকে কাজ শুরু করেছেন এই মডেল অভিনেত্রী। শাহীন সরকারের পরিচালনায় ধারাবাহিক নাটকটির নাম ‘ময়না টিয়া’। এখানেও জুঁই নাম ভূমিকায় অভিনয় করছেন। তার চরিত্রের নাম ময়না। নাটকটি এশিয়ান টেলিভিশনে প্রচার হবে। পাশাপাশি . . .
‘অচেনা হৃদয়’ চলচ্চিত্রের অডিও এ্যালবামের প্রকাশনা
স্টাফ রিপোর্টার ॥ সঙ্গীত প্রযোজনা প্রতিষ্ঠান লেজার ভিশনের আয়োজনে শনিবার সন্ধ্যায় রাজধানীর সেভেনহিল রেস্টুরেন্টে এসআই খানের ‘অচেনা হৃদয়’ চলচ্চিত্রের অডিও এ্যালবামের মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসবের আয়োজন করা হয়। এ উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লেজার ভিশনের চেয়ারম্যান একেএম আরিফুর রহমান। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চলচ্চিত্র পরিচালক গোলাম রাব্বানী বিপ্লব, চ্যানেল আইয়ের প্রোগ্রাম অব জেনারেল ম্যানেজার আমিরুল ইসলাম, চলচ্চিত্রটির পরিচালক এসআই খান, প্রযোজক এনায়েত আকবর মিলন, লেজার . . .
তারেক মাসুদ স্মরণে নাটক ‘আশ্চর্য সুন্দর এই বেঁচে থাকা’
স্টাফ রিপোর্টার ॥ চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের প্রয়াণ স্মরণে শিল্পকলা একাডেমীর পরীক্ষণ থিয়েটার হলে আজ সোমবার সন্ধ্যা ৭টায় মঞ্চায়ন হবে নাটক ‘আশ্চর্য সুন্দর এই বেঁচে থাকা’। তারেক মাসুদ সাংস্কৃতিক কেন্দ্রের প্রথম প্রযোজনায় আমেরিকান নাট্যকার লুইজি ব্রায়ান্টের ‘দ্য গেইম’ অবলম্বনে এ নাটকটির ভাষান্তর ও নির্দেশনা দিয়েছেন রুবাইয়াৎ আহমেদ। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন চন্দন বোস, সৈয়দা রুনা মাসুদ, চিন্ময়ী গুপ্তা, এহসান পনির, রুবিনা আক্তার, তাহমিনা রহমান শিমু প্রমুখ। নাটকটির . . .
নিপুণের ‘ফরমাল ইন প্লাস’
স্টাফ রিপোর্টার ॥ দেশের জনপ্রিয় চলচ্চিত্র অভিনেত্রী নিপুণ। চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি টিভি নাটকেও অভিনয় করেন। লন্ডনে মেয়েকে স্কুলে ভর্তি শেষে দেশে সম্প্রতি ফিরেছেন। ফিরেই অভিনয়ে ব্যস্ত হয়ে পড়েছেন। এবার তিনি অভিনয় করছেন ছয় পর্বের একটি ধারাবাহিক নাটকে। নাম ‘ফরমাল-ইন প্লাস’। নাটকটি রচনা ও পরিচালনা করছেন মাসুদ সেজান। গত রোজার ঈদে প্রচারিত ‘ফরমাল-ইন’ নাটকের নতুন কিস্তি এটি। এ নাটকেও নিপুণ অভিনয় করেছেন জাহিদ হাসানের সঙ্গে। এ ছাড়াও আছেন মিশু সাব্বির, শামীমা নাজনীন, তারিক স্বপন, . . .