ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

এক যুগ পর রানার্সআপ মোহামেডান, প্রাইম ব্যাংকের হয়ে ৮ উইকেট নিয়ে রেজাউর রহমান রাজার ইতিহাস

ডিপিএলে অপরাজিত চ্যাম্পিয়ন আবাহনী

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:৪২, ৬ মে ২০২৪

ডিপিএলে অপরাজিত চ্যাম্পিয়ন আবাহনী

প্রিমিয়ার ক্রিকেট লিগের শিরোপা হাতে আবাহনীর খেলোয়াড়দের উল্লাস

শিরোপা আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। বাকি ছিল শুধু আনুষ্ঠানিককতা। এনামুল হক বিজয়ের সেঞ্চুরিতে শাইনপুকুর ক্রিকেট ক্লাবকে ৪ উইকেটে হারিয়ে সেটাও পূরণ করল জায়ান্ট আবাহনী লিমিটেড। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল) লিস্ট ‘এ’ ক্রিকেটের মর্যাদা পাওয়ার পর এই প্রথম অপরাজিত (১৬ ম্যাচে ১৬ জয়, ৩২ পয়েন্ট) চ্যাম্পিয়ন হলো কোনো দল। সোমবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ৮ উইকেটে ২৩৪ রান করে শাইনপুকুর।

জবাবে ৪৬.১ ওভারে ৬ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় আবাহনী। ৭ চার ও ৪ ছক্কায় অপরাজিত ১১০ রানের দারুণ এক ইনিংস খেলে ম্যাচসেরা বিজয়। ওদিকে বিকেএসপিতে বৃষ্টিবিঘিœত ম্যাচে ডি-এল পদ্ধতিতে গাজী গ্রুপকে (১২৩/১০) ৫৩ রানে হারিয়ে ১৩ বছর পর ডিপিএলে রানার্সআপ হয়েছে মোহামেডান (১৭৬/১০)। আর ফতুল্লায় শেখ জামালকে (৭১/১০) ১৯৯ রানে হারিয়েছে প্রাইম ব্যাংক (২৭০/১০)। লিস্টে ক্রিকেটে সেরা বোলিংয়ের রেকর্ড গড়েছেন প্রাইম পেসার রেজাউর রহমান রাজা (৬.৩-০-২৩-৮)।  
মিরপুরে বৃষ্টির শঙ্কা উড়িয়ে জয় নিশ্চিতের পর মোসাদ্দেক হোসেন সৈকত, বিজয়দের বিজয়োল্লাস ছিল না বললেই চলে। ঘরোয়া ক্রিকেটে সবচেয়ে মর্যাদার টুর্নামেন্টে আকাশী-নীল জার্সিদের এটি ২৩তম শিরোপা। ঐতিহ্যবাহী ক্লাবটির একদল ভক্ত সকাল থেকেই মুখরিত রাখে শেরেবাংলার গ্যালারি। সময় বাড়ার সঙ্গে সঙ্গে তাদের সমাগমও বাড়ে। বৃষ্টির ভয় উপেক্ষা করে দর্শকরাই উল্লাসে মেতে ওঠে। ওদিকে মোহামেডানেরও আনুষ্ঠানিকতাই বাকি ছিল। আগে থেকে জানা ছিল, এবারের ডিপিএলে রানার্সআপ হতে যাচ্ছে মতিঝিল পাড়ার ক্লাবটি। সেটাও ১৩ বছর পর।

সর্বশেষ ২০১১ সালে রানার্সআপ হয়েছিল তারা। এরপর আর শিরোপার কাছাকাছিও যেতে পারেনি ঐতিহ্যবাহী ক্লাবটি। মোহামেডানের জয়ের নায়ক অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। ব্যাটিংয়ে দলের হয়ে সর্বোচ্চ ৭২ বলে ৪৪ রানের পর বোলিংয়ে ২৪ রানে ৩ উইকেট পেয়েছেন। সব মিলিয়ে মোহামেডান রাউন্ড রবিন লিগে ১১ ম্যাচে ৮ জয়ের পর সুপার লিগে ৫ ম্যাচে ৪ জয় পেয়েছে।  লিগে আবাহনীর পয়েন্ট ৩২। মোহামেডানের ২৪।
ফতুল্লায় বিধ্বংসী রাজায় তছনছ শেখ জামালের ব্যাটিং। ২৭০ রানের পুঁজি নিয়ে প্রাইম জামালকে ৭১ রানে গুটিয়ে দেয়। ৬.৩ ওভারে ২৩ রানে ৮ উইকেট নেন রাজা। লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের বোলারদের মধ্যে এত দিন রেকর্ডটি ছিল ইয়াসিন আরাফাতের। ২০১৮ সালের লিগে গাজী গ্রুপ ক্রিকেটার্সের হয়ে ৪০ রানে ৮ উইকেট নিয়েছিলেন তরুণ পেসার।

×