ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

লিভারপুল ও চেলসির বড় জয়

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:৪৪, ৬ মে ২০২৪

লিভারপুল ও চেলসির বড় জয়

সতীর্থদের সঙ্গে জয় উদ্যাপন করছেন লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ

ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা পুনরুদ্ধারের স্বপ্ন আরও আগেই শেষ করে ফেলে লিভারপুল। এখন শীর্ষ তিনে থাকাটাই জার্গেন ক্লপের শিষ্যদের জন্য সান্ত¦নার। অন্যদিকে শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করার লক্ষ্যে রবিবার লিভারপুলের মাঠ এনফিল্ডে খেলতে নেমেছিল টটেনহ্যাম হটস্পার। কিন্তু ৬ গোলের রোমাঞ্চকর ম্যাচে হার নিয়েই মাঠ ছেড়েছে স্পার্সরা। লিভারপুলের কাছে ৪-২ গোলে পরাজয়ের ফলে টটেনহ্যামের শীর্ষ চারে থেকে লিগ শেষ করার স্বপ্ন কার্যত শেষ হয়ে গেছে। 

দিনের আরেক ম্যাচে এদিন ব্রাইটনের কাছে ১-০ গোলে হেরে গেছে অ্যাস্টন ভিলাও। তারপরও চ্যাম্পিয়ন্স লিগে খেলার দ্বারপ্রান্তেই রয়েছে অ্যাস্টন ভিলা। ইপিএলের আরেক ম্যাচে এদিন গোল উৎসব করেছে চেলসি। নিজেদের মাঠে ব্লুজরা এদিন ৫-০ গোলে বিধ্বস্ত করে ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে। এই জয়ে ম্যানচেস্টার ইউনাইটেডকে লিগ টেবিলের ৮ নম্বরে ঠেলে দিয়ে সপ্তম স্থানে উঠে এসেছে চেলসি। ৩৫ ম্যাচ থেকে ব্লুজদের সংগ্রহে এখন ৫৪ পয়েন্ট। সমান সংখ্যক ম্যাচ থেকে ৬০ পয়েন্ট নিয়ে টটেনহ্যামের অবস্থান পাঁচে। ৩৬ ম্যাচ থেকে ৬৭ পয়েন্ট নিয়ে চারে থাকা অ্যাস্টন ভিলার দখলে ৬৭ পয়েন্ট।

যেখানে শীর্ষে থাকা আর্সেনালের পয়েন্ট ৮৩। এক ম্যাচ কম খেলা বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৮২। ৩৬ ম্যাচ থেকে ৭৮ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে রয়েছে লিভারপুল। রবিবার এনফিল্ডে জয়ী হতে পারলে চতুর্থ স্থানে থাকা ভিলার সঙ্গে পয়েন্টের ব্যবধান কমাতে পারত টটেনহ্যাম হটস্পার। কিন্তু ২০০৪ সালের পর প্রথমবারের মতো লিগে টানা চার পরাজয়ে শীর্ষ চারের থেকে অনেকটাই ছিটকে গেছে আনগে পোস্তেকোগ্লুর দল। গত সপ্তাহে ওয়েস্টহ্যামের সঙ্গে হওয়া ম্যাচে বাদ পড়েছিলেন মোহাম্মদ সালাহ। এদিন দলে ফিরেই নিজেকে দারুণভাবে মেলে ধরেন মিসরীয় ফরোয়ার্ড। ১৬ মিনিটে তার করা গোলেই যে প্রথম এগিয়ে যায় লিভারপুল।

সব ধরনের প্রতিযোগিতায় চলতি মৌসুমে এটা তার ২৫তম গোল। প্রথমার্ধের ৪৫ মিনিটে স্বাগতিকদের গোল ব্যবধান দ্বিগুণ করেন অ্যান্ড্রু রবার্টসন। সালাহর শট গুগলিয়েলমো ভিকারিও রুখে দিলে  পোস্টের খুব কাছে থেকে ফিরতি শটে স্পার্সদের জালে বল জড়ান অলরেডদের এই স্কটিশ ফরোয়ার্ড। বিরতির পরও নিজেদের দাপট অব্যাহত রাখে স্বাগতিক শিবির। ৫০ মিনিটে হার্ভি এলিয়টের ক্রস থেকে প্রথম গোলের সহযোগী গ্যাকপো গোল করলে বড় ব্যবধানের পরাজয়ই নিশ্চিত হয়ে যায় সফরকারীদের।

এরপর ৫৯ মিনিটে ২০ গজ দূর থেকে দুর্দান্ত কার্লিং শটে আরও একবার স্পার্সদের জালে বল জড়ান লিভারপুল তারকা এলিয়ট। তাতেই ৪-০ গোলে পিছিয়ে নিজেদের অসহায়ত্বের চিত্র ফুটে উঠে স্পার্সদের। তবে ৭২ মিনিটে ব্রাজিলিয়ান তারকা রিচার্লিসন ও তার ৫ মিনিট পর সন হেয়াং-মিন গোল করলে ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় সফরকারী শিবির। কিন্তু এরপর আর কোন গোল না হলে হার নিয়েই মাঠ ছাড়ে টটেনহ্যাম হটস্পার। এই জয়ের পর গাণিতিকভাবে লিভারপুল শিরোপার দৌড়ে টিকে থাকলেও বাস্তবতা ভিন্ন।

তারপরও স্পার্সদের বিপক্ষে জয়ে শিষ্যদের প্রশংসায় পঞ্চমুখ অলরেডদের কোচ জার্গেন ক্লপ। তার মতে, ‘এনফিল্ড আজ এক বিশেষ স্থান হয়ে উঠেছিল। কারণ ছেলেরা দুর্দান্ত খেলেছে। ৪-০ গোলে এগিয়ে থাকার সময় আমি পরিবর্তন আনলে কিছুটা ছন্দ নষ্ট হয়, দুই গোল হজম করে ফেলি আমরা।’ 
এদিকে স্ট্যামফোর্ড ব্রিজে চেলসি বড় ব্যবধানে ওয়েস্ট হ্যামকে বিধ্বস্ত করে ইউরোপীয়ান আসরে খেলার আশা টিকিয়ে রেখেছে। নিজেদের মাঠে এদিন গোল উৎসবের শুরুটা করেন কোল পালমার।

×