২৪ ফেব্রুয়ারী ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬, সোমবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

ইমপিচমেন্ট বৈধতা ॥ ভোটাভুটিতে যাবেন না ডেমোক্র্যাটরা

প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৯

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট সদস্যরা এখন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন তদন্তের কর্তৃত্ব পাওয়ার জন্য কোন ভোটাভুটিতে যাবেন না। পরিষদের স্পীকার ন্যান্সি পেলোসি মঙ্গলবার এ কথা বলেছেন। তিনি এ সঙ্গে সে ধরনের উদ্যোগ নেয়ার জন্য হোয়াইট হাউস ও রিপাবলিকানদের আহ্বানের প্রতি উপেক্ষা ছুড়ে দেন। সিএনবিসি।

প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সদস্য ও হোয়াইট হাউস কর্মকর্তাদের ক্রমবর্ধমান চাপের মুখে আনুষ্ঠানিক ভোটাভুটিতে বিরত থাকার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এরা ডেমোক্র্যাটদের উদ্যোগকে ট্রাম্পের প্রেসিডেন্ট পদ নস্যাতে এক অবৈধ পদক্ষেপ হিসেবে উল্লেখ করে তার সমালোচনা করেছেন। কিন্তু ডেমোক্র্যাটদের আলোচনার সঙ্গে সুবিদিত কংগ্রেসের এক সহকারী সিএনবিসিকে বলেছেন, প্রতিনিধি পরিষদ সরকারের একটি পৃথক ও সম শাখা হিসেবে কীভাবে নিজেকে পরিচালনা করবে সে বিষয়ে হোয়াইট হাউসের নির্দেশ এড়িয়ে যেতে চাইছেন পেলোসির ককাসের অনেক সদস্য। পেলোসি ও হাউস অব ইনটেলিজেন্স কমিটির চেয়ারম্যান এ্যাডাম শিফ ওই সকল সমালোচকের সমালোচনা করেছেন যারা প্রক্রিয়ায় স্বচ্ছতা নেই বলে ডেমোক্র্যাটদের অভিযুক্ত করেছেন।

পেলোসি মঙ্গলবার বিকেলে এক সংবাদ সম্মেলনে বলেন, আমরা বিষয়টার কোনরকম হুমকি দিতে এখানে আসিনি। এটি আমাদের কাছে কোন খেলা নয়। বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট পদপ্রার্থীরা ২০২০ সালের প্রাইমারির চতুর্থ বিতর্কের জন্য যখন মঞ্চে উঠবেন, স্থির হয়েছে ঠিক তার আগে এ চাপের সূচনা হয়েছে। শিফ বলেন, শাসনতন্ত্রে অত্যন্ত স্পষ্টভাবে উল্লেখ রয়েছে যে, অভিশংসনের জন্য পরিষদের একচ্ছত্র ক্ষমতা থাকবে রিপাবলিকানরা তা জানেন। কিন্তু তারা প্রেসিডেন্ট বিষয়ক আচরণ বিষয় নিয়ে আলোচনা করতে চান না। তারা বরং প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন। পেলোসি রিপাবলিকানদের কথা বলার বিষয় হিসেবে ভোটাভুটির আহ্বান বাতিল করে দেন এবং এ মাসের প্রথম দিকে এক সাক্ষাতকারে বলেন, প্রেসিডেন্ট পদের কারণে আমরা বিষয়টা অবশ্যই ঘটাতে যাচ্ছি না। রিপাবলিকানরা পেলোসির অবস্থান দখলে নিয়েছেন।

প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৯

১৭/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: