২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

গাইবান্ধায় প্রয়োজনীয় গোডাউনের অভাব খোলা আকাশের নিচে ইউরিয়া সার


নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা ॥ গাইবান্ধায় বিসিআইসির সারের বাফার স্টকে প্রয়োজনীয় গোডাউনের অভাবে খোলা আকাশের নিচে ইউরিয়া সার মজুদ করে রাখা হয়েছে। ফলে ইউরিয়াসহ অন্যান্য সারের গুণগত মান হ্রাস পাচ্ছে।

জানা গেছে, চাহিদার পরিপ্রেক্ষিতে গাইবান্ধায় সারের সরবরাহ আগের চাইতে কয়েক গুণ বৃদ্ধি পেলেও সেই অনুপাতে বাফার স্টকে সার সংরক্ষণের জন্য নতুন কোন গোডাউন নির্মাণ করা হয়নি। ফলে গুদামে জায়গা না থাকায় গুদামের সামনেই অতিরিক্ত সার খোলা আকাশের নিচে মজুদ করে রাখা হচ্ছে। উল্লেখ্য, গত ২০১৩-২০১৪ বছরের অতিরিক্ত প্রায় ১ হাজার মে.টন সার এভাবে সংরক্ষণের অভাবে ক্ষতিগ্রস্ত হয়ে জমাট বেধে গেছে। অথচ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সার সংরক্ষণের জন্য নতুন গোডাউন নির্মাণ বা ভাড়া নেয়ার কোন ব্যবস্থাই গ্রহণ করছে না। কোন কোন ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত পুরাতন সার ডিলারদের সরবরাহ করায় এইসব সার নিয়ে ডিলার এবং কৃষকরাও নানা বিপাকে পড়ছে বলে অভিযোগ রয়েছে।

জানা গেছে, বিসিআইসির সারের বাফার স্টকের গোডাউনে ধারণ ক্ষমতা ২ হাজার মে.টন। বর্তমানে জেলায় প্রতিমাসে সারের চাহিদা ৭ থেকে ১৩ হাজার মে.টন। ফলে সংগত কারণেই অধিক পরিমাণ সার গোডাউনের বাইরেই মজুদ করে রাখা হচ্ছে।

সম্পর্কিত:
পাতা থেকে: