মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ জুন ২০১৭, ১২ আষাঢ় ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সিরিজা নির্বাচনে জয়ী হলেও সংখ্যাগরিষ্ঠতা পাবে না

প্রকাশিত : ৩০ আগস্ট ২০১৫
  • ২ সেপ্টেম্বরের নির্বাচনপূর্ব জরিপ

সাবেক গ্রীক প্রধানমন্ত্রী আলেক্সিস সিপরাসের বামপন্থী সিরিজা দল আগামী মাসের নির্বাচনে বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হবে, তবে প্রত্যাশিত সংখ্যাগরিষ্ঠতা তারা পাবে না। গত সপ্তাহে পদত্যাগের পর শুক্রবার প্রথম জনমত জরিপে একথা জানা যায়। জরিপে দেখা গেছে, দুই-তৃতীয়াংশ ভোটার মনে করে সিপরাসের নতুন করে ম্যান্ডেট চাওয়া উচিত হয়নি। তিনটি সমীক্ষায় দেখা যায়, তাঁর সমর্থিত জোটের মিত্র ইন্ডেপেন্ডেন্ট গ্রীক্স পার্টি নির্বাচনে জয়ী হতে পারবে না। খবর ইয়াহু নিউজের।

জরিপে আভাস পাওয়া যায় যে, ক্ষমতার ভিতকে শক্ত করতে ২০ সেপ্টেম্বর আগাম নির্বাচনের ডাক দিয়ে তিনি যে ঝুঁকি নিয়েছেন তা বিপরীত ফল বয়ে আনতে পারে।

যদিও একটি জরিপের এক-চতুর্থাংশেরও বেশি ভোটার কোন সিদ্ধান্ত নিতে পারেনি সে কারণে চূড়ান্ত ফলাফল এখনও পরিষ্কার নয়।

শুক্রবার এফিমেরিদা টন সিনটাকটন সংবাদপত্রের জন্য প্রোরাতা সংস্থা যে জরিপ চালায় তাতে ভোটারদের ২৩ শতাংশ সিরিজার প্রতি সমর্থন ব্যক্ত করে। রক্ষণশীল বিরোধী দল নিউ ডেমোক্র্যাসি পার্টি ১৯.৫ শতাংশ সমর্থন পেয়ে দ্বিতীয় স্থানে থাকে। জুলাই মাসের প্রথম দিকে পূর্ববর্তী প্রোরাতা জরিপে সিরিজা বহু ধরনের ব্যবধানে এগিয়ে ছিল। সে সময় এ পার্টির সমর্থন ছিল ২৬ শতাংশ। তুলনায় নিউ ডেমোক্র্যাসির সমর্থন ছিল ১৫ শতাংশ। প্যারাপলিটিকা সংবাদপত্রের জন্য মেট্রন এ্যালাইসিস পরিচালিত এক জরিপে দেখা যায়, এখন নির্বাচন অনুষ্ঠিত হলে সিরিজা ২৯ শতাংশ এবং নিউ ডেমোক্র্যাসি পার্টি ২৭.৮ শতাংশ সমর্থন পাবে। এর মধ্যে সিদ্ধান্ত না নিতে পারা ভোটাররাও আছে।

গ্রীক স্কাই টিভির জন্য ইউনিভার্সিটি অব ম্যাসিডনিয়ার আরেকটি জরিপে দেখা যায়, সিরিজা রক্ষণশীল বিরোধী দলের চেয়ে তিন শতাংশ পয়েন্টে এগিয়ে আছে। ৬১.৫ শতাংশ ভোটার রায় দিয়েছেন যে, সিপরাস তিন প্রধান ঋণদাতার সঙ্গে ভুল আলোচনা কৌশল অনুসরণ করেছেন। জরিপ সংস্থা মার্ক আলফা টিভির জন্য যে অন্য একটি জরিপ চালায় তাতে দেখা যায়, সিরিজা নির্বাচনে ২৫.৩ শতাংশ এবং নিউ ডেমোক্র্যাসি পার্টি ২৩.২ শতাংশ ভোট পাবে। প্রোরাতার জরিপ অনুযায়ী সিপরাস সবচেয়ে জনপ্রিয় রাজনৈতিক নেতা হিসেবে তার অবস্থান অক্ষুণœ রেখেছেন। ভোটারদের ৪১ শতাংশ তাঁর সম্পর্কে অনুকূল অথবা বেশ অনুকূল দৃষ্টিভঙ্গি পোষণ করে। অপরদিকে নিউ ডেমোক্র্যাসি নেতা ড্যানজেলিস মেই মারাকিস ৩৪ শতাংশ সমর্থন পেয়ে তাঁর চেয়ে বেশি পিছনে ছিলেন না। তবে গ্রীকদের ৬৪ শতাংশ মনে করে সিপরাসের আগাম নির্বাচন অনুষ্ঠানের উদ্যোগ ভুল ছিল। আর ৬৮ শতাংশ এ ব্যাপারে একমত হন যে, গ্রীসকে যে কোন মূল্যে ইউরোজোনে থাকতে হবে এবং আরও ব্যয় সংকোচন করে হলেও।

প্রকাশিত : ৩০ আগস্ট ২০১৫

৩০/০৮/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: