২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ইংরেজী সাহিত্যে পড়াশোনা


ইংরেজী ভাষা অধিকাংশ শিক্ষার্থীর মনেই ভীতি সঞ্চার করে। তবে তাদের ইংরেজীর সঙ্গে সাহিত্য জুড়ে দিলেই বিষয়টি বেশ সহনীয় হয়ে ওঠে। প্রখ্যাত লেখক ডা. লুৎফর রহমানের মতে ‘সাহিত্যের কাজ মানুষকে তার চারদিকের মন্দ শক্তির বিরুদ্ধে বিদ্রোহী করে তোলা, তার মধ্যে সমাজ, বন্ধু, বান্ধব, ন্যায়, সত্য ও আল্লাহকে মেনে নেবার প্রবৃত্তি সৃষ্টি করে দেয়া।’ বিখ্যাত ইংরেজ কবি শেলির মতে, ‘শিল্প ও সাহিত্যচর্চার মাধ্যমে আত্মার খোরাকের সংস্থান করা যায়।’ এর পাশাপাশি ভাষা শিক্ষার গুরুত্ব সর্বত্র। তাই এডওয়ার্ড কোক বলেন, ‘ভাষা হচ্ছে উপাসনালয়ের মতো, যেখানে মানুষের আত্মা পরম নিশ্চিন্তে আশ্রয় খোঁজে।’ আসুন জেনে নেই এ বিষয়ে পড়ার বিস্তারিত। বিভিন্ন সরকারী বিশ্ববিদ্যালয়সমূহে ইংরেজী ভাষা ও সাহিত্য বিষয়টি রয়েছে। বেসরকারী ইউনিভার্সিটিতেও এর ব্যত্যয় ঘটেনি। বেসরকারী বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অন্যতম। এ বিশ্ববিদ্যালয়ের ঠিকানা : বাড়ি # ০৪, সড়ক # ০১, ব্লক # এফ, বনানী, ঢাকা-১২১৩। ফোন- ০১৯৩৯-৮৫১০৬১, ০১৬১১-৩৪৮৩৪৪।

সুযোগ-সুবিধা : বর্তমান বিশ্বায়নের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য এ বিভাগে গড়ে তোলা হয়েছে একটি অত্যাধুনিক ল্যাঙ্গুয়েজ ক্লাব। ক্লাবটি সুসজ্জিত করা হয়েছে লিসিনিং-এর জন্য। এখানে ব্যবহার করা হয় বিভিন্ন ধরনের আইইএলটিএস নির্ভর সিডি, অত্যাধুনিক কম্পিউটার, হেডফোন। মাল্টিমিডিয়া প্রজেক্টের মাধ্যমে বিভিন্ন বিষয়ে প্রদর্শিত হয় ঐতিহাসিক নাটক ও সিনেমা। ম্যাকবেথ বইয়ের পাতায় পড়তে হয়, সেটা দেখানো হয় মাল্টিমিডিয়ার মাধ্যমে বিশাল পর্দায়। ফলে সাহিত্যের প্রতি শিক্ষার্থীদের অনুরাগ বাড়ে। ইউনিভার্সিটির লাইব্রেরিতে কবিতা, নাটক, গল্প, উপন্যাস ও সমালোচনাবিষয়ক সাহিত্যের ওপর রয়েছে কয়েক হাজার বই। শিক্ষার্থীদের উৎসাহ ও মেধাবিকাশে নিয়মিত ডিবেটিং, উপস্থিত বক্তৃতা, রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে।

ইংরেজী সাহিত্যে ডিগ্রী অর্জনের পর শিক্ষার্থী যেন ভবিষ্যতে জীবন গড়ে তুলতে পারে, এজন্য বিভিন্ন সেমিনার এবং লেকচার সিরিজের ব্যবস্থা রয়েছে। এ ছাড়াও বিজয় দিবস, শহীদ দিবস, স্বাধীনতা দিবস, নববর্ষ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এর নেতৃত্বে থাকে ইংরেজী বিভাগের ছাত্রছাত্রীরা। এখানে পড়ালেখার পাশাপাশি আয়োজন করা হয় বিভিন্ন আউটডোর ও ইনডোর গেমস্। প্রতিবছর শিক্ষা সফরসহ বনভোজনের ব্যবস্থা করা হয়ে থাকে।

কোর্সসমূহের বিস্তারিত : বিএ (অনার্স) ইংরেজী ডে শিফ্ট, চার বছর, ২ লাখ টাকা/ বিএ (অনার্স) ইংরেজী ইভিনিং শিফ্ট, চার বছর, দুই লাখ টাকা/ এমএ ইন ইংলিশ, এক বছর, ৬৫ হাজার টাকা/এমএ ইন ইংলিশ, আড়াই বছর, ৭০ হাজার টাকা।

ক্যাম্পাস প্রতিবেদক