ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

স্কিল ক্যাম্প শুরু ৪ জুন, সহকারী কোচ পোথাসের অধীনে স্ট্রেংন্থ ও কন্ডিশনিং ক্যাম্প আজ থেকে

হাতুরুসিংহেকে ছাড়াই ক্রিকেটারদের ক্যাম্প

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:১৪, ২৮ মে ২০২৩

হাতুরুসিংহেকে ছাড়াই ক্রিকেটারদের ক্যাম্প

.

ইংল্যান্ড সফরে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলে দলের সঙ্গেই ফিরেছিলেন প্রধান কোচ চান্দিকা হাতুরুসিংহে। কিন্তু এরপর চলে গেছেন ছুটিতে। ছুটি কাটিয়ে বাংলাদেশে ফিরবেন তিনি আগামী জুন। তবে এর আগেই শুরু হয়ে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দলের অনুশীলন ক্যাম্প। ইতোমধ্যেই বেশ কয়েকজন ব্যক্তিগত উদ্যোগে অনুশীলন শুরু করলেও আজ সহকারী কোচ নিক পোথাসের অধীনে ক্রিকেটারদের অনুশীলন শুরু হওয়ার কথা রয়েছে। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সূত্রে জানা গেছে, হাতুরুসিংহে দেশে ফিরলেই আসল অনুশীলন শুরু হবে। রবিবার সকালে এসেছেন পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড, সন্ধ্যায় এসেছেন সহকারী কোচ পোথাস, স্পিন কোচ রঙ্গনা হেরাথ ট্রেনার নিকোলাস ট্রেভর লি। তাদের অধীনেই ক্রিকেটারদের স্ট্রেংন্থ অ্যান্ড কন্ডিশনিং ক্যাম্প শুরু হবে আজ কয়েকজন ক্রিকেটারকে নিয়ে। এই ক্যাম্পে অবশ্য অনেক ক্রিকেটারই উপস্থিত থাকতে পারবেন না।

টেস্ট দলের জন ইতোমধ্যেই সিলেটে অবস্থান করছেন। আর ইনজুরির কারণেই থাকবেন না সাকিব আল হাসান। তাই যে ক্রিকেটাররা টেস্ট খেলবেন তাদের অর্ধেকের অনুপস্থিতিতেই ক্যাম্প শুরু হবে। তামিম ইকবাল, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, তাসকিন আহমেদ, তাইজুল ইসলামরা ইতোমধ্যেই মাঠের অনুশীলনে নেমে গেছেন। আর ওয়েস্ট ইন্ডিজদলের বিপক্ষে সিরিজের তৃতীয় শেষ আনঅফিসিয়াল টেস্ট খেলতে বাংলাদেশদলে যোগ দিয়েছেন মুমিনুল হক, শরীফুল ইসলাম, নুরুল হাসান সোহান, ইয়াসির আলী রাব্বিরা। তাই টেস্ট দলের কয়েকজন সদস্য থাকছেন না জাতীয় দলের ফিটনেস ক্যাম্পে। পোথাস দায়িত্ব নেওয়ার পর এই প্রথম দলের সঙ্গে কাজ করবেন। তাই হাতুরুসিংহে আসার আগেই ক্রিকেটারদের সঙ্গে নিজের পরিচিতি বাড়ানোর সুযোগ থাকছে তার। সেজন্য এক সপ্তাহ সময় পাবেন ক্রিকেটারদের সঙ্গে নিজের বোঝাপড়াটা বাড়ানোর। আগামী ১০ জুন বাংলাদেশ সফরে আসবে আফগানিস্তান টেস্ট দল। একমাত্র টেস্টে তারা ১৪ জুন মিরপুরে মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশের। সেই টেস্টের জন্যই এবার প্রস্তুত হওয়ার পালা তামিমদের। সাকিবের ইনজুরি থাকায় এই টেস্টে না খেলার সম্ভাবনাই প্রবল। সেক্ষেত্রে দলকে নেতৃত্ব দেবেন লিটন। গত এপ্রিলে আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছে বাংলাদেশ। বছরে সাকুল্যে সেই একটাই টেস্ট খেলেছেন তারা। প্রায় আড়াই মাস পর আবার টেস্ট ম্যাচে নামবেন লিটনরা। তাই লম্বা প্রস্তুতি নেবে বাংলাদেশ দল।

যদিও হাতুরুসিংহে ছুটি কাটিয়ে জুন ফিরবেন, কিন্তু তিনি দলের ফিটনেস ক্যাম্প, স্টেংন্থ কন্ডিশনিং ক্যাম্পের পরিকল্পনা জানিয়ে দিয়েছেন কোচিং স্টাফদের। সে অনুসারেই চলবে আপাতত অনুশীলন। হাতুরু ফেরার পর পুরোদমে শুরু হবে স্কিল ক্যাম্প জুন। এর আগেই দেওয়া হবে আফগানদের বিপক্ষে খেলার জন্য টেস্ট দল। এর আগে যারা আপাতত এভেইলেবল আছেন তাদের নিয়েই আজ শুরু হচ্ছে ক্যাম্প। অবশ্য আগামী দিন স্পিন কোচ হেরাথ কাজ করবেন স্পিনারদের নিয়ে। বিসিবির হাই পারফর্ম্যান্স (এইচপিস্কোয়াডে থাকা স্পিনারকে নিয়ে কাজ করবেন তিনি। এরপর জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে যোগ হবেন হেরাথ। ট্রেনার নিক লি, সহকারী কোচ পোথাস আর ডোনাল্ড দেখভাল করবেন ক্রিকেটারদের। অবশ্য ফিল্ডিং  কোচ শন ম্যাকডারমট ঢাকায় ফিরবেন ৩১ মে (বুধবার) অর্থাৎ আজ থেকে মূলত ক্রিকেটারদের ঐচ্ছিক অনুশীলনটাই জাতীয় দলের কোচিং স্টাফদের নির্দেশনায় শুরু হবে।

×