ঢাকা, বাংলাদেশ   বুধবার ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

রিয়ালকে হারিয়ে শিরোপার সুবাস পাচ্ছে বার্সা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:১৩, ২১ মার্চ ২০২৩

রিয়ালকে হারিয়ে শিরোপার সুবাস পাচ্ছে বার্সা

এখনো ১২টি করে ম্যাচ বাকি

এখনো ১২টি করে ম্যাচ বাকি। অথচ এরই মধ্যে বার্সিলোনার স্প্যানিশ লা লিগার শিরোপা জয় প্রায় নিশ্চিত হয়ে গেছে! নিকটতম ও চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের চেয়ে ১২ পয়েন্টের ব্যবধানে এগিয়ে গেছে কাতালানরা। মৌসুমের শেষ এলো ক্লাসিকোতে রিয়ালকে ২-১ গোলে হারানোর পর শিরোপার সুবাস পেতে শুরু করেছে বার্সা। রবিবার রাতে ঘরের মাঠ নুক্যাম্পে ম্যাচের তিনটি গোলই করেছে কোচ জাভি হার্নান্দেজের দল! ম্যাচের নবম মিনিটে রোনাল্ড আরাউজো নিজেদের অর্থাৎ বার্সার জালেই বল জড়িয়ে দিলে এগিয়ে যায় রিয়াল। ৪৫ মিনিটে বার্সাকে সমতায় ফেরান সার্জি রবার্তো।

আর ম্যাচের শেষ মুহূর্তে (৯০+২ মিনিট) ফ্রাঙ্ক কেসি গোল করে বার্সাকে দারুণ জয় উপহার দেন। এর ফলে ২৬ ম্যাচ শেষে শীর্ষে থাকা বার্সিলোনার ভান্ডারে জমা পড়েছে ৬৮ পয়েন্ট। সমান ম্যাচে ৫৬ পয়েন্ট দ্বিতীয় স্থানে অবস্থান করছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। ম্যাচে রিয়ালের হয়ে মার্কো অ্যাসেনসিও গোল করলেও অফসাইডর কারণে ভিএআর বাতিল করে দেয়। মাঠ ও মাঠের বাইরে এল ক্লাসিকো নিয়ে সবসময়ই উত্তেজনা বিরাজ করে। এ ম্যাচেও তার ব্যতিক্রম ছিল না।

বার্সিলোনার কোচ হিসেবে এটি জাভির ষষ্ঠ ক্লাসিকো ছিল। যদিও ন্যুক্যাম্পে এটাই তার প্রথম ক্লাসিকোর অভিজ্ঞতা। ম্যাচ শেষে বার্সা তারকা সার্জি রবার্তো বলেন, অ্যাসেনসিওর গোলের পর থেকে আমরা ঘুরে দাঁড়াই। যদিও আমরা জানতাম না গোলটি অফসাইড ছিল। শেষ মিনিটে জয় পাওয়াটা স্বস্তির। এ ধরনের ম্যাচে খেলাটা সবসময়ই কঠিন। এখনো হাতে বেশ কিছু ম্যাচ বাকি আছে। বলা যায়না রিয়াল উপরে উঠে আসতে পারে। ১২ পয়েন্ট স্পর্শ করা তাদের পক্ষে সম্ভব। কিন্তু সবকিছুই এখন আমাদের ওপর নির্ভর করছে। নিজেদের ম্যাচের দিকে আমাদের বেশি মনোযোগী হতে হবে। অন্যদিকে এই হারে শিরোপা ধরে রাখার পথটা আরও কঠিন হয়ে গেছে রিয়ালের। 
অন্যদিকে গ্যালাক্টিকো কোচ কার্লো আনচেলোত্তি বলেন, আমাদের বাস্তববাদী হতে হবে। শেষ পর্যন্ত আমরা লড়াই চালিয়ে যাব। কিন্তু ১২ পয়েন্টের ব্যবধানটা বেশ বেশি। এখন বার্সিলোনাকে চার ম্যাচ হারতে হবে। বিপরীতে আমাদের সব জিততে হবে। কোন কিছুই অসম্ভব না। কিন্তু পরিস্থিতি খুবই কঠিন। এই জয়ে গৌরবময় রেকর্ড গড়েছে বার্সিলোনা। এটা এলো ক্লাসিকোয় তাদের ১০০তম জয়। আর কেসির গোলটা ন্যূক্যাম্পে বার্সার ৩০০০তম। এ নিয়ে টানা তিনটি এল ক্লাসিকো জিতেছে বার্সা। সর্বশেষ ২০১১ সালে কোচ পেপ গার্ডিওলার অধীনে এমন কীর্তি গড়েছিল তারা।

মজার বিষয় হচ্ছে, এই ম্যাচটি মাঠে বসে উপভোগ করেছেন গার্ডিওলা। সাবেক গুরুকে সাক্ষী রেখেই রেকর্ডে ভাগ বসিয়েছেন বর্তমান কোচ জাভি হার্নান্দেজ। শুধু তাই নয়, ২০১৮ সালের পর ঘরের মাঠে প্রথম এলো ক্লাসিকো জিতেছে বার্সা। অবশ্য সব প্রতিযোগিতা মিলিয়ে দুদলের মুখোমুখি দেখাতে এখনো এগিয়ে রিয়াল। 
২৫৩ বারের দেখায় রিয়াল জিতেছে ১০১টি, বার্সা ১০০টি। বাকি ৫২ ম্যাচ ড্র হয়েছে। গোল করাতেও এগিয়ে লস ব্লাঙ্কোসরা। রিয়ালের ৪২০ গোলের বিপরীতে বার্সা করেছে ৪১৫টি। তবে একবিংশ শতাব্দীতে রিয়ালকে সবকিছুতেই পেছনে ফেলেছে বার্সা। ২০০০ সাল থেকে দুই দল মুখোমুখি হয়েছে ৬৬ বার। যেখানে কাতালানদের জয় ২৬টি, গ্যালাক্টিকোদের ২৩টি। বাকি ১৭ ম্যাচ ড্র হয়েছে।

×