ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ইতিহাস মেসিদের পক্ষেই 

প্রকাশিত: ১৫:২৬, ১৮ ডিসেম্বর ২০২২; আপডেট: ১৫:২৭, ১৮ ডিসেম্বর ২০২২

ইতিহাস মেসিদের পক্ষেই 

আর্জেটিনার দল

লুসাইল স্টেডিয়ামে আজ রবিবার রাত ৯টায় মাঠে নামবে লিওনেল মেসির আর্জেন্টিনা ও কিলিয়ান এমবাপ্পের ফ্রান্স। মাঠে নামার আগে অবশ্য ইতিহাসের পাতায় এগিয়ে আছে আর্জেন্টিনা।

সব মিলিয়ে ফ্রান্স ও আর্জেন্টিনা একে অপরের বিপক্ষে খেলেছে মোট ১২ ম্যাচ। মুখোমুখি সে লড়াইয়ে আর্জেন্টিনার জয় ৬ ম্যাচে। ফ্রান্স জিতেছে তিনবার। বাকি তিন ম্যাচ ড্র হয়েছে।

বিশ্বকাপে এখন পর্যন্ত মোট তিনবার দেখা হয়েছে আর্জেন্টিনা ও ফ্রান্সের। এখানেও এগিয়ে আছে আর্জেন্টিনা। বিশ্বকাপের প্রথম আসরেই দেখা হয়েছিল দুই দলের। ১৯৩০ বিশ্বকাপের সেই ম্যাচে ফ্রান্সের বিপক্ষে লুইস মন্তির গোলে আর্জেন্টিনা জিতেছিল ১-০ গোলে। বিশ্বকাপের প্রথম আসরে রানার্সআপ হয় আর্জেন্টিনা।

এরপর ঘরের মাঠে ১৯৭৮ বিশ্বকাপে  ২-১ ব্যবধানে জেতে তারা। সে আসরেই প্রথমবার চ্যাম্পিয়ন হয় লাতিন আমেরিকার দেশটি।  বিশ্বসেরার মঞ্চে দুই দলের সর্বশেষ দেখা চার বছর আগে। রাশিয়া বিশ্বকাপে শেষ ষোলোয় ৪-৩ গোলে আর্জেন্টাইনদের হারিয়ে দেয় ফরাসিরা। জোড়া গোল করেন কিলিয়ান এমবাপ্পে। দুই দলের সর্বশেষ ম্যাচও এটি।

লিওনেল মেসি প্রথমবার ফ্রান্সের বিপক্ষে মাঠে নামেন ২০০৯ সালে, প্রীতি ম্যাচে। ফ্রান্সের বিপক্ষে খেলা নিজের প্রথম ম্যাচেই গোল পান মেসি। ইয়োনাস গুতিয়েরেস ও মেসির গোলে আর্জেন্টিনা জয় পায় ২-০ ব্যবধানে।

টিএস

×