ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

নিজের ভবিষ্যৎ নিয়ে নীরব লেভানডোস্কি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:৫০, ৫ ডিসেম্বর ২০২২

নিজের ভবিষ্যৎ নিয়ে নীরব লেভানডোস্কি

পোল্যান্ডের অধিনায়ক রবার্ট লেভানডোস্কি

ক্যারিয়ারের শেষ বিশ্বকাপটা কি এবার খেলেই ফেললেন পোল্যান্ডের সুপার স্টার রবার্ট লেভানডোস্কি? ৩৪ বছর বয়সে এবার কাতার বিশ্বকাপে নেমে গোলের দেখা পেয়েছেন তিনি। এই আসরে ২ গোল করলেও পোলিশরা দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছে। ফ্রান্সের কাছে ৩-১ গোলে হারের পর দলের অধিনায়ক হিসেবে এই ব্যর্থতায় কি লেভানডোস্কি সরে দাঁড়াবেন জাতীয় দল থেকে।

তবে এর কোনোকিছুই তিনি পরিষ্কার করে বলেননি। কারণ খেলা চালিয়ে যাওয়ার জন্য এখনো শারীরিকভাবে নিজেকে যথেষ্ট ফিট মনে করছেন তিনি। তবে খেলার বাইরেও পারিপার্শ্বিক অনেক পরিস্থিতি থাকে, সেটার ওপরই তিনি হয়তো সিদ্ধান্ত পরবর্তী সময়ে নেবেন।
বিশ্বকাপে নিজের পঞ্চম ম্যাচ খেলতে নেমে প্রথম গোলের দেখা পান লেভানডোস্কি। গ্রুপ পর্বে এবার সৌদি আরবের বিপক্ষে গোল করেন তিনি। দ্বিতীয় রাউন্ডে শক্তিশালী ফ্রান্সের বিপক্ষে আরেকটি গোল করেছেন পেনাল্টি থেকে। পোল্যান্ডের অন্যতম এই স্ট্রাইকার যদি পরের বিশ্বকাপ খেলতে চান তখন তার বয়স হবে ৩৮। আপাতত অবশ্য ভবিষ্যৎ নিয়ে পরিষ্কার করে কিছুই বলছেন না লেভানডোস্কি।

তিনি বলেছেন, ‘শারীরিকভাবে আমি আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ হওয়ার ব্যাপারে শঙ্কিত নই। কিন্তু আমাদের আরও নানাবিধ বিষয় থাকে ফুটবলের বাইরে। হতে পারে খেলাটি নিয়ে যথেষ্ট সুখবোধ থাকা কিংবা আশপাশে কি চলছে সেসব ব্যাপার। তাই এখুনি এটা নিয়ে বলা কঠিন। কিন্তু যদি ক্রীড়ার দিক বিবেচনায় বলি, তাহলে আমি এর সমাপ্তি নিয়ে শঙ্কিত নই। কিন্তু পারিপার্শ্বিক যে বিষয়গুলো এর সঙ্গে জড়িত সেসবই নিশ্চিত করবে যে আমি থাকব কি থাকব না।’ ক্লাব পর্যায়ে এবং দেশের হয়ে আন্তর্জাতিক ফুটবলে বেশ কীর্তিমান লেভানডোস্কি।

কিন্তু গ্রুপ পর্বে সৌদি আরবের বিপক্ষে বিশ্বকাপ মঞ্চে প্রথম গোল করেন তিনি। তবে মেক্সিকোর বিপক্ষে একটি পেনাল্টি মিস করেন। এখন দলের বিশ্বকাপ থেকে বিদায়ের পরেও এবার ১৯৮৬ সালের পর আবার দ্বিতীয় রাউন্ডে ওঠাতে সফল অভিযানই শেষ হয়েছে পোল্যান্ডের। এ কারণে লেভানডোস্কি বলেন, ‘আমরা বিশ্বকাপে আরও থাকতে চেয়েছিলাম। কিন্তু এখন তা শেষ হয়ে যাওয়ার পরেও আমাদের লক্ষ্যটা পূরণ হয়েছে। আমরা গ্রুপ পর্ব পেরিয়ে খেলতে চেয়েছিলাম। কিন্তু যদি বিশ্ব চ্যাম্পিয়নের বিরুদ্ধে খেলতে হয়, সেটা সবসময়ই অনেক কঠিন অগ্রসর হওয়া। তবে আমরা জেনে গেছি কি ঘাটতি রয়েছে দলের।’

monarchmart
monarchmart