ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বন্ধুর বিপদে পাশে দাঁড়িয়ে বিপাকে নেইমার

প্রকাশিত: ২০:৪৮, ২৪ ফেব্রুয়ারি ২০২৪; আপডেট: ২১:২৮, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

বন্ধুর বিপদে পাশে দাঁড়িয়ে বিপাকে নেইমার

ব্রাজিলিয়ান তারকা নেইমার ও দানি আলভেস

স্পেনের এক তরুণীকে ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় গত ২২ ফেব্রুয়ারি ব্রাজিলিয়ান তারকা দানি আলভেসকে সাড়ে চার বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। সাবেক বার্সেলোনা ফুটবলারকে স্পেনের আদালত শুধু জেলই দেননি, অভিযোগকারী নারীকে ১ লাখ ৫০ হাজার ইউরো ক্ষতিপূরণ দেওয়ারও নির্দেশ দিয়েছেন ব্রাজিলিয়ান এই ফুটবলারকে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ কোটি ৮০ লাখ টাকার মতো। এই রায়ের বিরুদ্ধে ব্রাজিলিয়ান তারকা আপিল করার সুযোগ পাবেন। 

আলভেসের এমন কঠিন সময়ে পাশে দাঁড়িয়েছেন ব্রাজিলিয়ান পোস্টারবয় নেইমার জুনিয়র। এমন মহাবিপদের সময় আলভেসের জন্য আইনজীবী নিয়োগ দিয়েছেন নেইমার, সেই সঙ্গে মামলার বাদীকে যে জরিমানার অর্থ দিতে হবে সেই অর্থও আদালতে ইতোমধ্যে নেইমার আলভেসের হয়ে পরিশোধ করে দিয়েছেন। 

তবে বন্ধুর বিপদে পাশে দাঁড়িয়ে উল্টো বিপাকে পড়ছেন নেইমার। ব্রাজিলের এক রাজনীতিবিদ কড়া সমালোচনা করেছেন নেইমারের। 

ব্রাজিলের ওয়ার্কাস পার্টির প্রেসিডেন্ট গ্লেইসি হফম্যান ফুটবল এস্পানা পত্রিকাকে বলেছেন, ‘ধর্ষক দানি আলভেজের শাস্তিটা অনুকরণীয়। এটি (রায়) বুঝিয়েছে, সমাজ যৌন হেনস্তাকারী আর নারীবিদ্বেষীদের বরদাস্ত করে না।’

এরপরই থাকল নেইমারের সমালোচনা, ‘অদ্ভুত ব্যাপার হচ্ছে সে (আলভেস) নেইমারের কাছ থেকে অর্থ ধার করেছে। সে (নেইমার) ক্ষতিপূরণ দিয়ে শাস্তি কমিয়েছে, যা কিনা ভুক্তভোগীর সমস্যার সমাধান করবে না। এটা তাদের যন্ত্রণাও লাঘব করবে না।’

এ মামলায় গত বছরের জানুয়ারিতে জেলে যেতে হয় আলভেসকে। কয়েকবার জামিনের আবেদন করলেও মঞ্জুর করেননি আদালত। অবশেষে মামলার চূড়ান্ত রায় ২২ ফেব্রুয়ারি ঘোষণা করা হয়।

সে সময় ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম ইউওএল বিশ্বস্ত এক সূত্রের বরাত দিয়ে জানায়, নেইমারের বাবা নেইমার ডি সিলভা সান্তোস আলভেসের জরিমানার অর্থ স্প্যানিশ আদালতে অনেক আগেই পাঠিয়েছেন। যার পরিমাণ ১ লাখ ৫০ হাজার ইউরো। 

ইউওএল লিখেছে, বন্ধু আলভেসের জন্য নেইমার জরিমানার অর্থ আগেই পরিশোধ করায় তাঁর শাস্তি কম হয়েছে।

 

এস

×