ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সেলফিনের সেবা এমএফএস থেকে অনেক বেশি

প্রকাশিত: ০১:৪৫, ১ এপ্রিল ২০২৪

সেলফিনের সেবা এমএফএস থেকে অনেক বেশি

মুহাম্মদ মুনিরুল মওলা

প্রশ্ন : প্রযুক্তির যুগে ইসলামী ব্যাংক কীভাবে নিজেকে সম্পৃক্ত করেছে?

মুহাম্মদ মুনিরুল মওলা : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি দেশব্যাপী ছয় হাজারের বেশি অপারেটিং ইউনিট নিয়ে আধুনিক প্রযুক্তিসমৃদ্ধ সেবা প্রদান করছে। অ্যাপ ইন্টারনেটভিত্তিক লেনদেনকে নিরাপদ সহজতর করেছে। ইতোমধ্যে দেশের ব্যাংকিং খাতে অ্যাপভিত্তিক লেনদেনে শীর্ষ স্থান অর্জন করেছে ইসলামী ব্যাংক। এই ব্যাংকেরসেলফিন অ্যাপকার্ডের বিকল্প হিসেবে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। গ্রাহক ডেবিট কার্ড দিয়ে যে সেবাগুলো গ্রহণ করে এর মধ্যে অন্যতম হলো এটিএম থেকে ক্যাশ উত্তোলন। যা এখন সেলফিনের মাধ্যমে সহজে করা যাচ্ছে। সেলফিন অ্যাপ ব্যবহার করে গ্রাহক এটিএম বুথ থেকে দৈনিক সর্বোচ্চ ৫০ হাজার টাকা এবং ব্যাংকের যে কোনো শাখা, উপ-শাখা এজেন্ট ব্যাংক থেকে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত তুলতে পারেন। ছাড়া চঙঝ ব্যবহার করে ডেবিট কার্ডের মাধ্যমে যে কোনো মার্চেন্ট পেমেন্ট করা যায়। একই রকম সেবা বাংলা কিউআরের মাধ্যমে সেলফিন দিয়ে লেনদেন করা যাচ্ছে। ইসলামী ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং বড় ভলিউমে লেনদেনের জন্য নিরাপদ, ব্যয় সাশ্রয়ী সহজ ব্যবস্থা। ব্যবসায়ীদের জন্য ক্যাশ লেনদেনের ঝুঁকি কমিয়েছে ইসলামী ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং। ইসলামী ব্যাংক নিরাপদে, কম খরচে, স্বাচ্ছন্দ্যে খুব সহজে অ্যাপ ইন্টারনেটভিত্তিক আর্থিক সেবা দিচ্ছে। ব্যাংকের আধুনিক প্রযুক্তিসমৃদ্ধ সেবার সুবিধাসমূহ সামাজিক যোগাযোগ মাধ্যমের সকল প্ল্যাটফর্মে প্রচারের মাধ্যমে দেশে-বিদেশে গ্রাহকদের ¤পৃক্ত করা হচ্ছে। তথ্যপ্রযুক্তির সঙ্গে গ্রাহকদের অবগত রাখতে ব্যাংকের রয়েছে অফিসিয়াল ভেরিফায়েড ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল, লিঙ্কডইন, এক্স (টুইটার) ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট। ছাড়া ব্যাংকের ডাইনামিক ওয়েবসাইটে দৃষ্টি শ্রবণ প্রতিবন্ধীদের জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা। ওয়েবসাইটে গ্রাহকদের জন্য রয়েছে হেল্প পোর্টালসহ নিজে নিজে ব্যালান্স জানার সুবিধা, ডিজিটাল লেনদেন আর্থিক স্বাক্ষরতার নানা উপকরণ।

প্রশ্ন : সেলফিন এতটা জনপ্রিয়তা পাওয়ার কারণ কী?

মুহাম্মদ মুনিরুল মওলা : ইসলামী ব্যাংকের ডিজিটাল ব্যাংকিং অ্যাপসেলফিন২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি যাত্রা শুরু করে ইতোমধ্যেই বাজারে ব্যাপক সাড়া জাগিয়েছে। দ্রুত, নিরাপদ কার্যকর সেবা প্রদান করছে এই অ্যাপ। ইনস্ট্যান্ট প্রিপ্রেইড ভার্চুয়াল ভিসা/মাস্টার কার্ডযুক্ত স্মার্ট ব্যাংকিং আ্যাপ সেলফিনের ব্যবহার অনেক সহজ। ব্যবহারকারীরা সহজেই গুগল প্লে স্টোর অথবা অ্যাপ-স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে নিবন্ধন করতে পারেন এবং দ্রুত লেনদেন সম্পন্ন করতে পারেন। গ্রাহক সেলফিনের মাধ্যমে এখন ঘরে বসেই ইলেক্ট্রনিকভাবে কেওয়াইসি সম্পন্ন করতে পারেন। সেলফিন ব্যবহারকারীরা ২৪/ ঘণ্টা ব্যাংকের সব প্রকার সেবা গ্রহণ করতে পারেন। সেলফিনে রয়েছে বহুমুখী ট্রানজেকশনের সুবিধা। সেলফিনের মাধ্যমে নগদ ক্যাশ উত্তোলন, এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা ট্রান্সফার করা, -কমার্স পেমেন্ট দেওয়া, গ্যাস, বিদ্যুৎ পানির বিল প্রদান থেকে শুরু করে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের মতো অ্যাকাউন্ট যেমন এমক্যাশ, বিকাশ নগদ নম্বরে সরাসরি টাকা পাঠানো যায়। ছাড়াও ব্যাংক অ্যাকাউন্ট খোলা, রেমিটেন্স সংগ্রহ করা, যে কোনো ব্যাংকের ভিসা/ মাস্টারকার্ড, ইসলামী ব্যাংকের অ্যাকাউন্ট এমক্যাশ থেকে অ্যাড মানি করে টাকা আনা যায় সেলফিনে। যে কোনো ব্যাংকের যে কোনো শাখায় সেলফিনের মাধ্যমে মুহূর্তেই ফান্ড ট্রান্সফার করা যায়। এই সব সেবার কারণে সেলফিন বর্তমান বাজারে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে।

প্রশ্ন : সেলফিনে দৈনিক লেনদেনের পরিমাণ কেমন?

মুহাম্মদ মুনিরুল মওলা : সেলফিনের মাধ্যমে টাকা লেনদেনের খরচ তুলনামূলক কম হওয়ায় গ্রাহক ব্যাংকিং লেনদেনের বিকল্প চ্যানেল হিসেবে সেলফিনকেই বেছে নিয়েছে। সেলফিনের মাধ্যমে বর্তমানে দৈনিক প্রায় দুই লাখ লেনদেন হয় টাকার হিসেবে যা প্রায় ৬০০ কোটি টাকা। সেলফিনে গত বছরের তুলনায় প্রায় ৩০০ শতাংশ লেনদেন প্রবৃদ্ধি পেয়েছে। অন্যান্য এমএফএসের চেয়ে সেলফিনের সুবিধা তুলনামূলক অনেক বেশি। সেলফিন অ্যাপটি বহুমুখী চ্যানেল হওয়ায় গ্রাহকদের লেনদেনে সমস্যায় পড়তে হয় না। যার কারণে গ্রাহক অন্য এমএফএসেএর তুলনায় সেলফিনে লেনদেনে বিশেষ সুবিধা বোধ করেন। সেলফিনের সঙ্গে ব্যাংক অ্যাকাউন্ট যুক্ত করে নিলে গ্রাহক সেলফিন অ্যাপ ব্যবহার করে তার অ্যাকাউন্ট থেকে সরাসরি  ইসলামী ব্যাংকের বিভিন্ন শাখা থেকে শুরু করে অন্যান্য ব্যাংকেও টাকা ট্রান্সফার করতে পারেন, এতে গ্রাহকের মূল্যবান সময়, শ্রম অর্থ সাশ্রয় হয়। সেলফিন অ্যাপে রেজিস্ট্রেশন করলেই পাওয়া যায় একটি VISA/MasterCard ব্র্যান্ডের ভার্চুয়াল প্রিপেইড কার্ড। এই ভার্চুয়াল কার্ডে ডুয়াল কারেন্সি সার্ভিসও নেওয়া যায়। ফ্রিল্যান্সার এবং অনলাইন কনটেন্ট ক্রিয়েটররা যে কোনো দেশ থেকে সরাসরি পেমেন্ট নিতে পারেন সেলফিনে। ইতোমধ্যে সেলফিনে ৪০ লাখ গ্রাহক নিবন্ধিত হয়ে ব্যাংকিং সেবা নিচ্ছে এবং প্রতিনিয়ত এই সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এক কথায় বলতে গেলে, সেলফিনের সেবা এমএফএস থেকে অনেক বেশি।

প্রশ্ন : সেলফিনের ডেবিট কার্ডের বিকল্প হয়ে ওঠার সুযোগ কেমন?

মুহাম্মদ মুনিরুল মওলা : সেলফিন ইসলামী ব্যাংকের নিজস্ব ডেভেলপকৃত, স্বয়ংসম্পূর্ণ, ভার্চুয়াল প্রিপ্রেইড ভিসা মাস্টারকার্ডযুক্ত স্মার্ট ব্যাংকিং অ্যাপ। এটি একটি সর্বোচ্চ নিরাপত্তাসমৃদ্ধ অ্যাপ, যা গ্রাহকপর্যায়ে ব্যবহারের জন্য বাৎসরিক কোনো সার্ভিস চার্জ নেই। গ্রাহক এই অ্যাপের মাধ্যমে ইসলামী ব্যাংকের সঞ্চয়ী অথবা চলতি হিসেবের জন্য চেক বইয়ের অর্ডার দিতে পারেন। সেলফিনের মাধ্যমে অসম্পন্ন লেনদেনের জন্য গ্রাহক নিজেই কমপ্লেন জেনারেট করতে পারেন। এই অ্যাপের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে, এই অ্যাপটির বহুমুখী ব্যবহার। গ্রাহক ব্যাংক অ্যাকাউন্ট ছাড়াও এই অ্যাপটি ব্যবহার করতে পারেন। গ্রাহক সেলফিনের ওয়ালেটে টাকা জমা রাখা লেনদেন করতে পারেন। স্বতন্ত্র বৈশিষ্ট্য বলতে গেলে সেলফিনের ক্যাশ-বাই কোডটি অন্যতম। সেলফিন ব্যবহারকারী একজন ব্যক্তির মোবাইল নাম্বারে কোড পাঠিয়ে টাকা পাঠাতে পারেন। মোবাইলে কোড পাওয়া ব্যক্তি ব্যাংকের যে কোনো এটিএম বুথে গিয়ে ওই কোড ব্যবহার করে নগদ টাকা উত্তোলন করতে পারেন। -কমার্স কিউআর কোডের মাধ্যমে পেমেন্ট দেওয়া যায়। এর মাধ্যমে ডেসকো, ডিপিডিসি, নেসকো, ঢাকা ওয়াসা তিতাস গ্যাস এবং খিদমাহ ক্রেডিট কার্ডের বিল দেওয়া মোবাইল রিচার্জ করা যায়। বাস, লঞ্চ বিমানের টিকিট কাটা চুক্তিবদ্ধ স্কুল-কলেজের ফি প্রদান করা যায়।

প্রশ্ন : ইসলামী ব্যাংকের ভিসা, ডেবিট খিদমাহ কার্ড রয়েছে। এগুলো কতটা জনপ্রিয়তা পেয়েছে?

মুহাম্মদ মুনিরুল মওলা : ইসলামী ব্যাংকের ভিসা ডেবিট কার্ড, ডুয়েল কারেন্সি কার্ড, খিদমাহ ক্রেডিট কার্ড, বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে কো-ব্র্যান্ডেড কার্ডসহ নানাবিধ সুবিধা সম্বলিত কার্ড রয়েছে। এসব কার্ডের মাধ্যমে গ্রাহকরা হোটেল, মোটেল মেডিক্যালে বিশেষ সুবিধাগ্রহণ, বিমান, বাস, ট্রেন লঞ্চের টিকিট কেনায় বিশেষ ছাড় এবং কেনাকাটায় ইএমআইসহ বিশেষ ডিসকাউন্ট সুবিধা ভোগ করেন। ইসলামী ব্যাংকের ডুয়েল কারেন্সি কার্ডের মাধ্যমে টাকার পাশাপাশি বৈদেশিক মুদ্রাতেও দেশ-বিদেশের যে কোনো -কমার্স সাইটে কেনাকাটা করা যায়। এক্ষেত্রে বৈদেশিক মুদ্রায় লেনদেনের জন্য গ্রাহকের পাসপোর্টে প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রার এনডোর্সমেন্ট করতে হয়। ইসলামী ব্যাংকের ডেবিট কার্ড খিদমাহ ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য বিভিন্ন হাসপাতাল, হোটেল, মোটেল, রেস্টুরেন্ট ইত্যাদিতে রয়েছে বিশাল ডিসকাউন্ট সুবিধা। কার্ডের এই নানাবিধ সুবিধাতে ব্যাংকের গ্রাহকরা সুবিধা ভোগ করছেন এবং কার্ডগুলো জনপ্রিয়তা পেয়েছে।

×