ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

ঈদের দিন যেমন থাকতে পারে আবহাওয়া

প্রকাশিত: ১৪:২০, ১৪ জুন ২০২৪

ঈদের দিন যেমন থাকতে পারে আবহাওয়া

আবহাওয়া 

মাত্র ২ দিন পর আসছে ঈদুল আজহা। আনন্দের সীমা নেই মানুষের মাঝে। আবহাওয়া কেমন থাকবে তাও দুশ্চিন্তার কারণ। আবহাওয়া অধিদপ্তর থেকে জানা গেছে আগামী তিন দিনের আবহাওয়ার পূর্বাভাস। 

তথ্য অনুযায়ী মৌসুমী বায়ু দেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় অবস্থান করায় এ সময়ে দেশের বিভিন্ন বিভাগে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং ভারী থেকে ভারী বর্ষণের সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অফিস।

শুক্রবার (১৪ জুন) আবহাওয়া অফিসের দেওয়া পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আগামী ১৭ জুন পবিত্র ঈদুল আজহা। এদিন সকাল ৯টা পর্যন্ত আবহাওয়ার অবস্থা জানিয়েছে অধিদপ্তর। সংস্থাটি জানায়, রবিবার (১৬ জুন) সকাল ৯টা থেকে সোমবার (১৭ জুন) সকাল ৯টা পর্যন্ত রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছুজায়গায় বৃষ্টি হতে পারে। 

এছাড়াও রাজশাহী, ঢাকা,খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। 

সেই সাথে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।

খুলনা বিভাগসহ রাজশাহী এবং পাবনা জেলাসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।

রবিবার (১৬ জুন) সকাল ৯টা পর্যন্ত রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; রাজশাহী এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছুজায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। তাপমাত্রা আগের দিনের অনুরুপ থাকতে পারে।

আগামী ১৭ জুন থেকে বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

শিলা

×