ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

খাওয়ার পর প্লেট ধোয়া এড়াতে যা করলেন তিনি

প্রকাশিত: ১২:২৯, ১৮ এপ্রিল ২০২৪

খাওয়ার পর প্লেট ধোয়া এড়াতে যা করলেন তিনি

থালাবাসন পরিষ্কারের কাজ এড়াতে এক ব্যক্তি মজার এক কৌশল নিয়েছেন।

অনেকে খাওয়ার পর নিজের থালাটি ধুয়ে রাখেন না। সেই ধোয়ার ‘যন্ত্রণা’ থেকে বাঁচতে এক ব্যক্তি অভিনব কৌশলের আশ্রয় নিয়েছেন। তাঁর সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

হর্ষ গোয়েনকা নামে ভারতের এক শিল্পপতি তাঁর এক্স হ্যন্ডেলে (সাবেক টুইটার) ভিডিওটি শেয়ার করেন। এতে দেখা যায়, থালাবাসন পরিষ্কারের কাজ এড়াতে এক ব্যক্তি মজার এক কৌশল নিয়েছেন। এতে দেখা যায়, এক ব্যক্তি খাবার রান্না করছেন। খাবার আগে তিনি প্লাস্টিক দিয়ে প্লেট, চামচ ও পানির গ্লাস মুড়িয়ে নিচ্ছেন।

গোয়েনকা এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘যখন থালাবাসন পরিষ্কার করার মতো পর্যাপ্ত পানি না থাকে...।’


ভিডিওটি গোয়েনকা সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়ার পর বিপুলসংখ্যক ইন্টারনেট ব্যবহারকারী এটি দেখেন। অনেকে ভিডিওটি দেখে যে খুব মজা পেয়েছেন, সেটা তাঁদের মন্তব্যে ফুটে উঠেছে। আবার রান্নাঘরের পরিশ্রমের বিষয়টিও তাঁদের আলোচনায় এসেছে।

প্লাস্টিক ব্যাগ দিয়ে প্লেট, চামচ মোড়ানো নিয়ে অনেকে রসাত্মক কথা লিখেছেন। আবার এই প্লাস্টিক মুড়িয়ে খাওয়া কতটা বাস্তবসম্মত এবং এর সুবিধা-অসুবিধা কী, সেসব প্রশ্নও উঠে এসেছে।

এক এক্স ব্যবহারকারী লিখেছেন, ‘পানি সংরক্ষণ ও এর পুনর্ব্যবহার একটি মন্ত্র বটে! অনেক দেশ এটা করছে, তাহলে আমরা নয় কেন? তবে প্লাস্টিকের এমন ব্যবহার দেখে চিন্তিত। আমি মনে করি, এটা খুবই খারাপ। ইতিমধ্যে আমরা প্রকৃতি ও প্রাণীর ক্ষতি করে ফেলেছি। আমরা ধরিত্রীকে কী দিচ্ছি।’

আরেক ব্যবহারকারী লিখেছেন, ‘আমার হোস্টেল–জীবনে আমি এটি করেছি। আমাদের পানি সরবরাহ ছিল না এবং আমাদের খুবই সীমিত প্লেট ছিল।’

তৃতীয় আরেক ব্যবহারকারী লিখেছেন, ‘যেভাবে কাজটি করা হয়েছে, আজ হোক কাল হোক, এটাই বাস্তবতা হয়ে দেখা দিতে পারে।’

আরেক ব্যবহারকারী লিখেছেন, ‘মনে হচ্ছে বেঙ্গালুরুতে পানি–সংকটের সমাধান হয়ে যাচ্ছে।’

এনডিটিভি

তাসমিম

×