ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

মোরসালিনের ফেরা নিয়ে কোচ ক্যাবরেরার ভাষ্য

রুমেল খান

প্রকাশিত: ০০:৩৩, ১ মে ২০২৪

মোরসালিনের ফেরা নিয়ে কোচ ক্যাবরেরার ভাষ্য

কোচ ক্যাবরেরা

ফিফা বিশ্বকাপ ও এএফসি এশিয়ান কাপের বাছাইপর্বে চার ম্যাচের মধ্যে তিনটিতেই হার। আর ড্র মোটে একটিতে। এই হচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের পারফর্মেন্স। বোঝাই যাচ্ছেÑ মোটেও আশাব্যঞ্জক কিছু নয়। এতে করে নাখোশ হয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী মো. সালাউদ্দিন। কিছুদিন আগে এ নিয়ে তিনি প্রকাশ্যে নিজের অসন্তোষ প্রকাশ করেছেন সাংবাদিকদের সঙ্গে আড্ডায় বসে। এটা কানে গেছে লাল-সবুজ বাহিনীর কোচ জাভিয়ের ক্যাবরেরার।

সম্প্রতি নিজ দেশ স্পেন থেকে ছুটি কাটিয়ে বাংলাদেশে ফিরেছেন। ফিরেই হাড়ে হাড়ে টের পেয়েছেন ঢাকার তাপমাত্রা কতটা গরম। বাফুফে ভবনের নিচের মাঠে গণমাধ্যমে তিনি কথা বলেছেন তীব্র দাবদাহ নিয়ে। বলেছেন বাফুফে বসের প্রতিক্রিয়া নিয়েও। সেই সঙ্গে বলেছেন দলের নির্ভরযোগ্য ফরোয়ার্ড শেখ মোরসালিনের প্রত্যাবর্তন নিয়েও।    
‘বাংলাদেশে আসার পর এত গরম কখনো অনুভব করিনি। মনে হয় যতদিন ধরে এই দেশে আছি, এবারই সবচেয়ে বেশি গরম লাগছে। বলদে গেলে একেবারে সাংঘাতিক অবস্থা। এমন গরমে আগে কখনো থাকিনি।’ সাংবাদিকরা ঢাকার তাপমাত্রা নিয়ে প্রশ্ন করলে এমনটাই জানান ক্যাবরেরা। পায়ের পাতায় চোট পাওয়ায় চার মাস ধরে ফুটবল খেলতে পারেননি তরুণ-প্রতিভাবান ফরোয়ার্ড শেখ মোরসালিন। এই সময়ে ঘরোয়া ক্লাব বসুন্ধরা কিংসের পাশাপাশি জাতীয় দলের দুটি ম্যাচ খেলতে পারেননি তিনি।

এজন্য তার ভক্ত-সমর্থক-অনুরাগীরা শঙ্কায় ছিলেন হয়তো আরও লম্বা সময়ের জন্য মোরসালিনকে মাঠের বাইরে থাকতে হতে পারে। কিন্তু তাদের সেই আশঙ্কা অমূলক হতে যাচ্ছে। কেননা অবশেষে ইনজুরি কাটিয়ে মাঠে ফিরেছেন মোরসালিন। এতে করে স্বস্তির বাতাস বইছে জাতীয় দলে সবার মাঝে। গত শনিবার কিংস অ্যারেনায় খেলতে দেখা গেছে তাকে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে বসুন্ধরা কিংসের জার্সিতে শুরু থেকেই মাঠে ছিলেন মোরসালিন। কোচ অস্কার ব্রুজোন তাকে ৭২ মিনিট পর্যন্ত খেলিয়ে তারপর মাঠ থেকে তুলে নেন। ম্যাচে যদিও কোনো গোল করতে পারেননি, এমনকি সতীর্থদের গোলেও কোনো সহায়তা করেননি। তারপরও তার খেলা দেখে মনে হয়েছে স্বাভাবিক খেলাই কেলতে পেরেছেন তিনি।

জাতীয় দলের জার্সিতে মোরসালিন খেলেছেন ৯ ম্যাচ। তার গোলের স্ট্রাইকরেট বেশ ভালো, ৪টি। এগুলোর দুটি সাফ চ্যাম্পিয়নশিপে, একটি আফগানিস্তানের বিপক্ষে প্রীতি ম্যাচে এবং একটি বিশ্বকাপ বাছাইয়ে লেবাননের বিপক্ষে (ওই ম্যাচে ড্র করে বাংলাদেশ)। 
তবে ইনজুরির কারণে গত মার্চে ফিলিস্তিনের বিপক্ষে দুটি ম্যাচ খেলতে পারেননি মোরসালিন। তবে এখন যেহেতু চোট কাটিয়ে দলে ফিরেছেন, সেহেতু আশা করাই যায় আগামী জুনে হোমগ্রাউন্ডে অস্ট্রেলিয়া ও প্রতিপক্ষের মাঠে লেবাননের বিপক্ষে তাকে খেলতে দেখা যাবে। তার সঙ্গে ফেরার সম্ভাবনা আছে ডিফেন্ডার তারিক রায়হান কাজীরও। তারিক এখন রিকভারির মধ্যে আছেন।

মোরসালিন-তারিক প্রসঙ্গে ক্যাবরেরার ভাষ্য, ‘হ্যাঁ, তারা এই মুহূর্তে ভালো অনুভব করছে। মোরসালিন আগের ম্যাচে খেলেছে। এটা ইতিবাচক দিক। বিশেষ করে তার জন্য, মাঠে ফিরেছে সে। এটা আমাদের জন্যও ইতিবাচক দিক। তারিকের কিছু ব্যাপার আছে। এখনো সে রিকভারির মধ্যে আছে। তার ক্লাবের সঙ্গে যোগাযোগ রাখছি। দেখা যাক কি হয়।’
বিশ্বকাপ বাছাইয়ে ফিলিস্তিনের বিপক্ষে দুই ম্যাচেই হেরেছে বাংলাদেশ। এমন হারে হতাশ-ক্ষুব্ধ বাফুফে সভাপতি সালাউদ্দিন। ক্যাবরেরার কোচিং স্টাইল নিয়ে প্রশ্ন তুলেছিলেন। এমনকি তাকে বরখাস্ত করার হুমকিও দিয়েছিলেন! এসব বিষয়কে সহজভাবেই নিয়েছেন ক্যাবরেরা, ‘সভাপতি দলের খোঁজ-খবর নেবেন, এটাই তো স্বাভাবিক। তিনি দল সম্পর্কে জানতে চাইতেই পারেন। এটাকে নেতিবাচক হিসেবে দেখছি না। আমি তার কথা শুনি, তিনি আমার কথা শোনেন। এটাই হচ্ছে ব্যাপার।

আমাদের ভুল থেকে শিখতে হবে। ভুল থেকে শিখে পরের ম্যাচে তা শুধরে নিতে চাই।’
আগামী জুনে বিশ্বকাপ বাছাইয়ের শেষ দুটি ম্যাচ খেলবে ক্যাবরেরার শিষ্যরা। ৬ জুন কিংস অ্যারেনায় প্রতিপক্ষ অস্ট্রেলিয়া আর ১১ জুন কাতারের দোহায় (নিরপেক্ষ ভেন্যু) খেলবে লেবাননের বিপক্ষে ফিরতি লেগ। চলমান বিপিএল ফুটবলের পর্দা নামবে ২৯ মে। এরপর ঢাকায় কয়েকদিনের অনুশীলন ক্যাম্প করে সকারুদের বিপক্ষে ম্যাচ খেলবে বাংলাদেশ দল। এর পরদিন তারা উড়াল দেবে কাতারে।

×