ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

এভারেস্ট জয় করে ফেরার পথে মারা গেলেন দুই পর্বতারোহী

প্রকাশিত: ১৬:৪৩, ২০ মে ২০২৪

এভারেস্ট জয় করে ফেরার পথে মারা গেলেন দুই পর্বতারোহী

তাঁরা দুজনেই মঙ্গোলিয়ার নাগরিক ছিলেন

বিশ্বের সর্বোচ্চ পবর্ত এভারেস্ট জয় করে ফেরার পথে দুই পর্বতারোহীর মৃত্যু হয়েছে। তাঁরা দুজনেই মঙ্গোলিয়ার নাগরিক ছিলেন। দুই পর্বতারোহীর মৃত্যুর বিষয়টি গতকাল রোববার নিশ্চিত করেছে মঙ্গোলিয়ান ন্যাশনাল ক্লাইম্বিং ফেডারেশন (এমএনসিএফ)।

নেপালি সংবাদমাধ্যম হিমালয়ান টাইমসের প্রতিবেদনে জানা যায়, ওই পর্বতারোহীদের একজন হলেন ৫৩ বছর বয়সী তেসেদেনদামবা উসুখজারগেল। অপরজন ৩১ বছর বয়সী লাখাগাবাজাভ পুরুভসুরেন। আট হাজার মিটারের বেশি উচ্চতায় তাঁদের মরদেহ পাওয়া গেছে। একজনের মরদেহ পাওয়া যায় ৮ হাজার ৬০০ মিটার উচ্চতায় ও আরেকজনের মরদেহ পাওয়া যায় ৮ হাজার ৪০০ মিটার উচ্চতায়।

স্থানীয় একটি পর্বতারোহী সংস্থার পরিচালক পেম্বা শেরপা জানিয়েছেন, গত ১৩ মে দুপুর ১২টার দিকে এভারেস্টের চূড়ায় ছবি তোলেন উসুখজারগেল ও পুরুভসুরেন। গত ১৭ মে উসুখজারগেলের মরদেহ পাওয়া যায় দক্ষিণ সামিটে। পুরুভসুরেনের মরদেহ পাওয়া যায় ব্যালকনি এরিয়ায়।

শেরপা জানান, এভারেস্টের চূড়া থেকে নামতে তাঁদের অনেক কষ্ট হচ্ছিল। কারণ তাদের কাছে পর্যাপ্ত অক্সিজেন ছিল না। কোনো ধরনের ব্যক্তিগত গাইড ছাড়াই তাঁরা এভারেস্টের চূড়ায় যাত্রা করেন। 

গত ১২ মে থেকে নিখোঁজ ছিলেন তাঁরা। তবে এর পরের দিন চূড়ায় উঠতে সমর্থ হন উসুখজারগেল ও পুরুভসুরেন। কিন্তু নামার সময় অক্সিজেনের অভাবে তাদের মৃত্যু হয়। তাদের মোবাইল ফোনের ছবি ও ভিডিওর মাধ্যমে এসব তথ্য পাওয়া গেছে।

 

এবি 

×