ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রথম ডেট? ইন্ট্রোভার্টদের জন্য কিছু পরামর্শ

ওয়াহেদ রাজু

প্রকাশিত: ২০:১৩, ৩০ এপ্রিল ২০২৪; আপডেট: ২০:০১, ১ মে ২০২৪

প্রথম ডেট? ইন্ট্রোভার্টদের জন্য কিছু পরামর্শ

প্রতীকী ছবি

আমরা প্রায় সবাই মনে করি, যারা লাজুক, তারাই ইন্ট্রোভার্ট। সত্যিকার অর্থে, লাজুকতার সাথে ইন্ট্রোভার্ট হবার সম্পর্ক খুব কম। বরং মনের ভেতর অন্য জগতের সাথে এর যোগাযোগ অনেক বেশি। ইন্ট্রোভার্ট শব্দের অর্থ অন্তর্মুখী। ইন্ট্রোভার্ট ব্যক্তি লাজুক হতে পারেন, কিন্তু এই বিশেষ চারিত্রিক বৈশিষ্ট্যটি লাজুকতা নয়। আমাদের মাঝে মাত্র ২৫-৪০ ভাগ মানুষ ইন্ট্রোভার্ট, তবে প্রকৃতি প্রদত্ত বিশেষ গুণাবলী সম্পন্ন মানুষ, যাদের আমরা বলে থাকি ‘গিফটেড পারসন’, তাদের ৬০ ভাগই ইন্ট্রোভার্ট হয়ে থাকেন। 

আমরা ভাবি, তারা মানুষের সাথে মিশতে পারে না বা মিশতে পছন্দ করে না, সবার সাথে সময় কাটাতে চায় না ইত্যাদি। কিন্তু অন্যদের মতোই ইন্ট্রোভার্ট মানুষও তাদের পছন্দের মানুষ বা সার্কেলের সাথে থাকতে, কথা বলতে ভালোবাসে। ইন্ট্রোভার্টরা ছোট ছোট বিষয় নিয়ে গসিপ করার চেয়ে কোন আইডিয়া বা চিন্তাধারা নিয়ে কথা বলে থাকে। ইন্ট্রোভার্টদের অনেকেই আছেন, যারা পার্টিতে যাবার চেয়ে ঘরে বসে বই পড়তে বা কম্পিউটারে সময় কাঁটাতে বেশি পছন্দ করেন।

ইন্ট্রোভার্ট বা অন্তর্মুখী স্বভাবের মানুষ সাধারণ মানুষ থেকে একটু আলাদা। কেউ কেউ অন্যের সঙ্গে সামান্য কথাবার্তা বলতেও হিমশিম খান অথবা মোবাইলে না দেখেই খুব ভালোভাবে কথা বলতে পারে। তাই এমন স্বভাবের মানুষেরা প্রিয়জনের সঙ্গে দেখা করতে গিয়েও ঝামেলায় পড়েন বেশি। এমনকি সাধারণত তাঁরা নতুন কারও সঙ্গে দেখা করতেও ভাবেন দশবার। ফলে উপযুক্ত জীবনসঙ্গী খুঁজে পাওয়ার ক্ষেত্রেও তাঁরা অনেকটা সময় নেয়।

ইন্ট্রোভার্টদের যেসব নিয়ম ফলো করলে প্রিয়জনের সঙ্গে মেলামেশা সহজ হয়ে উঠতে পারে তার কিছু বৈশিষ্ট নিম্মে দেওয়া হলো:

মেনে নিন

যদি মনে করেন, আমি তো মিশতে পারি না, তাহলে আপনার আত্মবিশ্বাস আরও নষ্ট হবে। তাই নিজের ভিতরের স্বভাব মেনে নিয়েই উপায় খুঁজতে হবে। চেষ্টা করুন নিজের ভেতরের গুণগুলো সুন্দরভাবে উপস্থাপন করতে। একই সঙ্গে সঙ্গীকে মুগ্ধ করার মতো কোনো পারদর্শিতা থাকলে সেটাও সামনে আনতে পারেন।

সরল ও আন্তরিক থাকুন

সঙ্গী হিসেবে কাউকে পছন্দ হলে, তাঁর সঙ্গে সহজভাবে মিশতে চেষ্টা করুন। সেই সঙ্গে আন্তরিক হতে চেষ্টা করুন। অহেতুক বেশি বুদ্ধিমান কিংবা চতুর হওয়ার চেষ্টা করবেন না। এর চেয়ে নতুন সম্পর্ক থেকে কিছু শেখার চেষ্টা করুন। মনে রাখুন, বিনয়ী আর আন্তরিক মানুষকে সবাই পছন্দ করেন। আর আপনি যদি সরল থাকেন, তাহলে সম্পর্ক গড়ে ওঠার সম্ভাবনা বেশি।

মিল খুঁজুন

ইন্ট্রোভার্ট হিসেবে সঙ্গীর সঙ্গে আপনার কী কী বিষয়ে মিল রয়েছে, তা খুঁজে বের করার চেষ্টা করুন। একে অপরের পছন্দ-অপছন্দ নিয়ে প্রশ্ন করুন। আলোচনা করুন বা মোবাইলে কথা বলুন। দুজন চাইলে কোথাও বেড়াতে যেতে পারেন। এতে আপনার নিজের মধ্যকার আড়ষ্টতা কেটে যাবে।

অনলাইনের সুবিধা

সরাসরি দেখা করার আগে, সঙ্গীর সঙ্গে ফোনকলে, চ্যাটিং বা অনলাইন ডেটিং সাইটের মাধ্যমে অন্তর্মুখীরা সঙ্গীর সঙ্গে একটা ভালো সময় কাটাতে পারেন। এতে পরবর্তী সময় দেখা হওয়ার পর অনেক জটিলতা এড়িয়ে যাওয়া সহজ হবে। এতে আপনার নতুন কারও সঙ্গে দেখা করার সংকোচও কাটবে।

আড়ষ্ট নয়, স্বতঃস্ফূর্ত থাকুন

শুরুতেই সঙ্গীর সামনে নিজের সব ‘স্মার্টনেস’ দেখানোর জন্য উঠেপড়ে লেগে যাবেন না। বরং সম্ভব হলে হালকা কোনো বিষয় নিয়ে মজার ছলে কথা বলতে শুরু করুন। এতে নিজেদের মধ্যে সত্যিকার অর্থেই দারুণ একটা যোগাযোগ তৈরি হবে। সারাক্ষণ যদি আপনি গম্ভীর মুখে বসে থাকেন, তাহলে ডেটে গিয়ে সঙ্গী বিরক্ত হবেন।

শুরুতেই ভিত্তি মজবুতের জন্য আলোচনা করুন

প্রথমেই সঙ্গীর সঙ্গে মানসিক ঘনিষ্ঠতা বাড়ানোর চেষ্টা করুন। ডেটের শুরুর দিকেই সঙ্গীকে বুঝতে শিখুন। এরপর দুজনের অমত, ভিন্ন ভিন্ন চাহিদা বা প্রত্যাশাগুলো নিয়ে আলোচনা করে সমাধানের পথ খুঁজুন। এটি দীর্ঘস্থায়ী সম্পর্কের জন্য শক্তিশালী ভিত গড়ার ক্ষেত্রে জরুরি।

শুরুতেই বড় দলের সঙ্গে নয়

ইন্ট্রোভার্ট মানুষেরা সাধারণত বেশি মানুষের মধ্যে খাপ খাইয়ে নিতে পারেন না। তাই শুরুতেই বড় কোনো সার্কেল বা চক্রের সঙ্গে মিশতে গেলে অসুবিধায় পড়তে পারেন। এর বদলে আপনার সঙ্গীর সঙ্গে ভালো সময় কাটাতে চেষ্টা করুন। এরপর একটু একটু করে পরিসর বাড়াতে পারেন। হয়তো সঙ্গীর যে সার্কেল আছে তাদের সাথে আস্তে আস্তে মিশুন।  এভাবে চললে নিজেকে মানিয়ে নিতে পারবেন ধীরে ধীরে।

 

×