ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

৭ এপ্রিল শুরু

ঈদে রেলের অগ্রিম টিকিট শতভাগ অনলাইনে

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:৪৩, ২২ মার্চ ২০২৩

ঈদে রেলের অগ্রিম টিকিট শতভাগ অনলাইনে

ঈদুল ফিতর উপলক্ষ্যে আগামী ৭ এপ্রিল থেকে আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট বিক্রয় শুরু হবে

ঈদুল ফিতর উপলক্ষ্যে আগামী ৭ এপ্রিল থেকে আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট বিক্রয় শুরু হবে। তবে এবার শতভাগ অগ্রিম টিকিট অনলাইনে বিক্রয় হবে। জাতীয় পরিচয়পত্র (এনআইডি)’র মাধ্যমে নিবন্ধিত সকল যাত্রী অগ্রিম টিকিট ক্রয় করতে পারবেন। ঈদ উপলক্ষ্যে দশদিন আগে থেকে অগ্রিম টিকিট বিক্রয় করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। বুধবার রেলভবনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। 
এ সময় রেলমন্ত্রী বলেন, ঈদ উপলক্ষ্যে প্রতিদিন রেলওয়ে ১৮ হাজার যাত্রী পরিবহন করতে পারবে। এবার ঈদুল ফিতর উপলক্ষ্যে ১০ দিন আগে থেকে রেলওয়ে অগ্রিম টিকিট বিক্রয় করা হবে। আগামী ৭ এপ্রিল বিক্রয় করা হবে ১৭ এপ্রিলের যাত্রার টিকিট। এভাবে ১৮ এপ্রিলের টিকিট ৮ এপ্রিল, ১৯ এপ্রিলের টিকিট ৯ এপ্রিল, ২০ এপ্রিলের টিকিট ১০ এপ্রিল এবং ২১ এপ্রিলের টিকিট ১১ এপ্রিল বিক্রয় করা হবে। 
একইভাবে ঈদের ফিরতি যাত্রার টিকিট পাওয়া যাবে যথাক্রমে ২৫ এপ্রিলের টিকিট ১৫ এপ্রিল, ২৬ এপ্রিলের টিকিট ১৬ এপ্রিল, ২৭ এপ্রিলের টিকিট ১৭ এপ্রিল, ২৮ এপ্রিলের টিকিট ১৮ এপ্রিল, ২৯ এপ্রিলের টিকেট ১৯ এপ্রিল, ৩০ এপ্রিলের টিকিট ২০ এপ্রিল থেকে। প্রতিদিন সকাল ৮টা থেকে অনলাইন ও কাউন্টারের একযোগে রেলওয়ে অগ্রিম টিকিট বিক্রয় করা হবে। তবে এক্ষেত্রে কোনো কোটা থাকবে না বলে জানান তিনি।
সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী বলেন, ঈদের সময় কমলাপুরে যে পরিবেশ তৈরি হয় এটা রেলের জন্য খুবই বিব্রতকর। এখন মানুষ দুই দিন কমলাপুরে থেকেও টিকিট পায় না। সব মানুষ টিকিট পাবে না। ঈদের সময় আমাদের সব অর্জন নষ্ট হয়ে যায়। তাই শতভাগ টিকিট অনলাইনে দেওয়া হবে। এবার যদি কোনো ভুলত্রুটি হয় তবে সেটি আগামী কোরবানির ঈদে সংশোধন করা হবে। আন্তঃনগর ট্রেনের শোভন শ্রেণির (নন এসি) মোট আসনের বিপরীতে ২৫ শতাংশ দাঁড়িয়ে যাওয়ার টিকিট বিক্রি করা হবে। ঈদকে কেন্দ্র করে মোট ৯ জোড়া বিশেষ ট্রেন চালানো হবে বলে জানান তিনি।
নূরুল ইসলাম সুজন বলেন, ১ এপ্রিল থেকে ১০ দিন আগের আন্তঃনগর ট্রেনের টিকিট অগ্রিম বিক্রি করা হবে। ২ এপ্রিল থেকে নতুন নিয়মে ১০ দিনের অগ্রিম টিকিট ব্যবস্থা কার্যকরী হবে। ১ এপ্রিল থেকে কাউন্টার ও অনলাইনের মাধ্যমে যুগপৎভাবে সব টিকিট সকাল ৮টা থেকে বিক্রয় করা হবে। অর্থাৎ অনলাইন বা কাউন্টারে পৃথক কোনো কোটা থাকবে না। ঈদ উপলক্ষে যাত্রীদের বাড়তি চাহিদা মেটানোর জন্য সব আন্তঃনগর ট্রেনের ডে অফ বন্ধ থাকবে।
তিনি বলেন, একজন যাত্রী ঈদের অগ্রিম ও ফিরতি টিকিট উভয় ক্ষেত্রে সর্বোচ্চ একবার এবং প্রতি ক্ষেত্রে সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন। একজন নিবন্ধনকৃত যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট কেনার ক্ষেত্রে সহযাত্রীদের এনআইডি/জন্মনিবন্ধন নম্বর ইনপুট দেওয়ার ব্যবস্থা থাকবে। আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখো যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে নয় জোড়া বিশেষ ট্রেন পরিচালনা করবে রেলওয়ে।

ট্রেনগুলো হলো- চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে চাঁদপুর ঈদ স্পেশাল-১ ও ৩, চাঁদপুর-চট্টগ্রাম-চাঁদপুর রুটে চাঁদপুর ঈদ স্পেশাল-২ ও ৪, ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল ৬, চট্টগ্রাম-ময়মনসিংহ-চট্টগ্রাম রুটে ময়মনসিংহ ঈদ স্পেশাল, সিলেট-চাঁদপুর-সিলেট রুটে ঈদ স্পেশাল-১০, ঢাকা-চিলাহাটি-ঢাকা রুটে ঈদ স্পেশাল ১৪ ও ১৫ এবং পঞ্চগড় রুটে ঈদ স্পেশাল-১ ও ২। অন্যদিকে শুধু শোলাকিয়ায় ঈদের নামাজের যাত্রীদের জন্য ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার রুটে শোলাকিয়া ঈদ স্পেশাল-১১ ও শোলাকিয়া ঈদ স্পেশাল-১২ এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে শোলাকিয়া ঈদ স্পেশাল-১৩ ও ১৪ চলবে।

×