ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বৃষ্টি কমাল ঢাকার বায়ুদূষণ

প্রকাশিত: ১০:৫৫, ২১ মার্চ ২০২৩; আপডেট: ১১:৩০, ২১ মার্চ ২০২৩

বৃষ্টি কমাল ঢাকার বায়ুদূষণ

ফাইল ছবি।

রোববার (১৯ মার্চ) বায়ুদূষণের শীর্ষে থাকলেও মঙ্গলবার (২১ মার্চ) বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকার অবস্থান ২১তম। 

মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় বিশ্বে বায়ুদূষণের শীর্ষে ছিল চীনের বেইজিং শহর। স্কোর ১৮৫। আর ১৭৪ স্কোর নিয়ে বায়ুদূষণের দ্বিতীয় স্থানে আছে পাকিস্তানের বেইজিং। তৃতীয় স্থানে থাকা দক্ষিণ কোরিয়ার ইনচিওনের স্কোর ১৬৭। আর ১৬৩ স্কোর নিয়ে ভারতের নয়াদিল্লি আছে চতুর্থ স্থানে। থাইল্যান্ডের চিয়াংমাই পঞ্চম স্থানে, স্কোর ১৫৭।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

এমএম

×