ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯

বিশ্ব হাতি দিবস আজ

দশ বছরে বিশ্বে হাতি কমেছে ৬২ ভাগ

প্রকাশিত: ১১:২৬, ১২ আগস্ট ২০২২

দশ বছরে বিশ্বে হাতি কমেছে ৬২ ভাগ

বন্য হাতির বিচরণ

বিশ্ব হাতি দিবস আজ। ২০১২ সাল থেকে আজকের এই দিনটিতে পালিত হয়ে আসছে বিশ্ব হাতি দিবস। দিবসটি উপলক্ষে হাতির জন্য জরুরি টেকসই পরিবেশ নিশ্চিতের তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা।

গত দশ বছরে সারা বিশ্ব থেকে হাতি কমেছে ৬২ ভাগ। অনেকেরই আশঙ্কা আগামী দিনে হাতি সংরক্ষণ ও চোরা শিকারির উপদ্রব কমাতে না পারলে বিশাল দেহের ডাইনোসরের মতো বিলুপ্ত হবে হাতিও। আবাসস্থল ধ্বংসসহ নানা কারণে কক্সবাজার ও পার্বত্য বনাঞ্চলে সংকটাপন্ন এশিয়ান বন্য হাতি। 

বিশেষ করে রোহিঙ্গাদের কারণে কক্সবাজারের বিশাল বনভূমি ধ্বংস হয়ে যাওয়ার পর থেকে হাতির খাদ্য ও চলাচলে বাধা সৃষ্টি হয়েছে। এ কারণে মানুষের সঙ্গে এই বন্য প্রাণীর দ্বন্দ্ব বাড়ছে। বিশাল বনাঞ্চলজুড়ে রোহিঙ্গা বসতি গড়ে ওঠায় ঘুমধুম হাতির করিডোর সম্পূর্ণ বন্ধ রয়েছে। তাই দেশে যে অবশিষ্টি এশিয়ান হাতি রয়েছে, তাদের রক্ষা ও সংরক্ষণের জন্য নানাভাবে ব্যবস্থা গ্রহণের তাগিদ দেওয়া হয়েছে।

প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও হাতি দিবস পালিত হলেও এই প্রাণী রক্ষায় কার্যত কোনো উদ্যোগ নেই। 

হাতি নিয়ে কাজ করছে ‘আইইউসিএন বাংলাদেশ’। এই প্রতিষ্ঠানের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ রাকিবুল আমিন বলেন, বর্তমানে মিয়ানমার-বাংলাদেশ সীমান্তবর্তী ঘুমধুম আন্তর্জাতিক হাতির করিডোর বন্ধ রয়েছে। ফলে হাতি চলাচলের একটি বড় বাঁধা রয়েছে। সুতরাং কক্সবাজার বনাঞ্চল এলাকায় ৪০ থেকে ৪৫টি বন্য হাতির খাদ্যভাবসহ নানা কারণে সংকটাপন্ন অবস্থায় রয়েছে।

ধারণা করা হচ্ছে, প্রতি বছর যে হারে হাতি কমছে. তাতে ১০ বছর পর চিড়িয়াখানা ছাড়া আর কোথাও এই প্রাণীর অস্তিত্ব থাকবে না।