ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

উৎসবের সাজ

ফ্যাশন প্রতিবেদক

প্রকাশিত: ০২:০৩, ১৪ জুন ২০২৪

উৎসবের সাজ

কামরুজ্জামান জুয়েল

আজকাল নারীরা এমনিতেই সাজতে খুব পছন্দ করে। আর ঈদ উৎসবে সাজগোজ হবে না এটা ভাবাটাই যেন বেমানান। মুসলমানদের বছরে দুটি ধর্মীয় উৎসব। একটি ঈদুল ফিতর বা রমজানের ঈদ, অন্যটি ঈদুল আজহা বা কোরবানির ঈদ। সাধারণত দুটি উৎসবই বাঙালিরা জাঁকজমকভাবে পালন করে থাকে।

তাই এই উৎসবে পোশাকের সঙ্গে কেমন মেকআপ হওয়া প্রয়োজন সেটাই আজ আলোচ্য বিষয়। বর্ষাকালে ঈদ উৎসব হলেও গরমের তীব্রতা কমছে না মোটেও। তাই সকাল, দুপুর ও রাতের সাজে রাখতে হবে ভিন্নতা। 
সকালের সাজ ॥ সকালের শুভ্রতায় জমকালো মেকআপ একদমই ভালো লাগবে না। এ সময় ন্যাচারাল মেকআপই আপনার শুভ্রতা ছড়াবে। মেকআপ শুরু করার আগে ক্লিনজিং জেল বা ফেস ওয়াশ দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে নিন। এতে ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব চলে যাবে। ফাউন্ডেশন লাগানোর পরিবর্তে মুখে ও গলায় ভালো করে সানস্ক্রিন লোশন লাগিয়ে নিন। কয়েক মিনিট অপেক্ষা করে কমপ্যাক্ট লাগান। বিশেষ করে মুখের যে সব জায়গায় বেশি ঘাম হয়। যেমন- নাক, কপাল ও থুঁতনিতে ভালো করে কমপ্যাক্ট লাগিয়ে নিন। এতে মেকআপ ভালো করে সেট হবে।

কমপ্যাক্ট না থাকলে চিন্তার কিছু নেই। এর পরিবর্তে ট্রান্সলুসেন্ট পাউডার বা বেবি পাউডারও ব্যবহার করতে পারেন। তবে বেশি পাউডার লাগানোর দরকার নেই। সবশেষে অতিরিক্ত পাউডার ব্রাশ দিয়ে ঝেড়ে ফেলুন। 
এবার আসি চোখের মেকআপ প্রসঙ্গে। চোখের মেকআপ কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। কারণ চোখের মেকআপের ওপর অনেকটাই নির্ভর করে আপনাকে কতটা সুন্দর দেখাবে। গরমে সকাল ও দুপুরের জন্য কাজল দিয়ে নিচের আইলিভে একটু মোটা করে আউটলাইন করে নিন।

দেখতে ভালো লাগবে। চোখের উপরের পাতায় আইলাইনার না লাগানোই ভালো। যদি লাগাতে হয় তা হলে খুব সরু করে লাগান। তবে লিকুইড আইলাইনারের পরিবর্তে আইপেন্সিল ব্যবহার করুন। শেষে মাসকারা লাগিয়ে নিন। চোখ উজ্জ্বল দেখাবে অথচ খুব বেশি মেকআপ করাও মনে হবে না।
দুপুরের সাজ ॥ দিনের বেলা সাজ অনেকটাই নির্ভর করবে আবহাওয়ার ওপরে। যদি আষাঢ়ে বৃষ্টি এসে আবহাওয়া ঠান্ডা করে দেয় তবে তো কোনো কথাই নেই। একটু ভারি ফাউন্ডেশন দিলেও বেশ মানাবে। তবে যে কোনো তাপমাত্রায় দিনের বেলা ঠোঁটের লিপস্টিক হাল্কা হলে আকর্ষণীয় লাগবে। খুব গাঢ় রঙের লিপস্টিক না লাগানোই ভালো। দিনের বেলায় ব্লাশ অন ব্যবহার না করাই ভালো। যদি একান্তই ব্লাশ অন ব্যবহার করতে চান, তা হলে অল্প পরিমাণে ব্যবহার করুন। আর অবশ্যই ত্বকের সঙ্গে ব্লেন্ড করবেন। 
রাতের সাজ ॥ ঈদের সময় রাতেই নিমন্ত্রণ থাকে বেশি। আর রাতের পার্টি বা অনুষ্ঠানের জন্য মেকআপ হতে হবে একটু জমকালো। মুখ পরিষ্কার করার পর ভালো করে ময়শ্চারাইজার লাগিয়ে নিন। তবে আপনার ত্বক যদি তৈলাক্ত প্রকৃতির হয় তাহলে ময়শ্চারাইজার লাগাবেন না। ময়শ্চারের পরিবর্তে তুলায় অ্যাস্ট্রিনজেন্ট লোশন দিয়ে মুখ মুছে নিন। কিছুক্ষণ অপেক্ষা করে মুখে, কপালে, নাকে, থুঁতনিতে ফাউন্ডেশন ফোঁটা ফোঁটা করে লাগিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন।

একটু সময় নিয়ে যতœ করে ব্লেন্ড করুন। গরমে ক্রিম ফাউন্ডেশন একেবারেই ব্যবহার করবেন না। ওয়াটার বেস ফাউন্ডেশন ব্যবহার করুন। প্রয়োজনে ফাউন্ডেশনের সঙ্গে একটু পানি মিশিয়ে নিতে পারেন। এতে মেকআপ সহজে নষ্ট হবে না। ফাউন্ডেশন লাগানোর সময় নিজের স্কিনটোনের সঙ্গে ম্যাচ করে ফাউন্ডেশন লাগাবেন। এতে ন্যাচারাল লুক বজায় থাকবে। কিছুক্ষণ অপেক্ষা করে মুখে, গলায়, ঘাড়ে কমপ্যাক্ট লাগিয়ে নিন। চোখের মেকআপে রাতে লাইট শেডের আইশ্যাডো লাগাতে পারেন।

এরপর ওপরের আইলিভে একটু মোটা করে লিকুইড আইলাইনার লাগিয়ে নিন, তবে যাদের অতিরিক্ত ঘামের সমস্যা আছে তারা পেন্সিল আইলাইনারও ব্যবহার করতে পারেন। এবার একটু কাজল দিলেই পেয়ে যাবেন কমপ্লিট লুক। শেষে চোখের পাতায় মাসকারা লাগিয়ে নিন। চোখের পাতা ঘন ও মোটা দেখাবে। ঠোঁটের মেকআপে প্রথমে লিপলাইনার দিয়ে ঠোঁটের আউটলাইন করে নিন। তবে খেয়াল রাখবেন লিপলাইনার যেন বেশি বোঝা না যায়। তারপর আউটলাইনে যে রং ব্যবহার করেছেন, তার সঙ্গে মিল রেখে লিপস্টিক লাগিয়ে নিন। যারা শাইনি এফেক্ট পছন্দ করেন তারা রাতের অনুষ্ঠানের জন্য লিপস্টিক লাগানোর পরে ঠোঁটের ঠিক মাঝখানে সামান্য গ্লস লাগিয়ে নিন। 
চুল ॥ সাজগোছের সঙ্গে চুলের রয়েছে গভীর সম্পর্ক। যুগ যুগ ধরে এই চুল নারীকে দিয়েছে মোহনীয় সৌন্দর্য। বিশেষ করে শাড়ির সঙ্গে চুলের খোঁপার মেলবন্ধন সাজে আনে অন্যমাত্রা। আপনার চুল লম্বা বা ছোট যাই হোক না কেন, প্রথমে শ্যাম্পু করে শুকিয়ে নিন। এরপর সনাতন ঢঙ্গে হাতখোঁপা বেঁধে বেলিফুলের মালা জড়িয়ে দিন, এই খোঁপা শাড়ির সঙ্গে ভালো মানাবে। ছোট চুল হেয়ার ব্যান্ড বা ক্লিপ আটকিয়ে ফুলের মালা আটকে দিন। যদি খোঁপা করতে চান তা হলেÑ আজকাল দোকানে সুন্দর সুন্দর খোঁপা পাওয়া যায়, তা কিনে ক্লিপ দিয়ে আটকে নিন। ফুল লাগান। তাজা ফুলই হবে আদর্শ, যা সারাদিন আপনাকে রাখবে সুরোভিত।
পরামর্শ
১। গরমে মেকআপ দীর্ঘক্ষণ ভালো রাখার জন্য মেকআপের আগে পরিষ্কার কাপড়ে আইস কিউর জড়িয়ে ভালো করে মুখ মুছে নিন। লোমকূপের মুখ বন্ধ করতে সাহায্য করবে। ঘাম কম হবে। মেকআপ ভালো থাকবে।
২। মেকআপ করার পর বারবার মুখে হাত দেবেন না। ব্যাগে টিস্যু পেপার রাখবেন। ঘাম হলে হাল্কা করে টিস্যু দিয়ে মুছে নিন। 

ফ্যাশন প্রতিবেদক

×