ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

যে ভেড়ার দাম ৮০ লাখ

প্রকাশিত: ১৯:০৯, ২৩ জুন ২০২৪

যে ভেড়ার দাম ৮০ লাখ

লাদুম প্রজাতির ভেড়া

বিলাসবহুল গাড়ির কথা শোনা যায়, বাড়ির কথা শোনা যায় অহরহই। কিন্তু এবার পাওয়া যায় একটি প্রাণীর খোঁজ যার দাম কোন বিলাসবহুল গাড়ি বাড়ির চেয়ে কম নয় বরং বেশি। 

ছাগল কান্ড নিয়ে তো বিশাল  হৈচৈ। তারই মাঝে খবর পাওয়া গেল ৮০ লাখ টাকার ছাগলের। খোঁজ মিলেছে এক বিলাসী ভেড়ার। এটি কোনো সাধারণ ভেড়া নয়। যার দাম যে কারও কল্পনার চেয়ে বেশি। 

বিলাসী জাতের এ ভেড়ার লাদুম প্রজাতির। এ ধরনের ভেড়ার খোঁজ মিলেছে সেনেগালে। শেখ মুস্তাফা  ভেড়ার গায়ে হাত বুলাতে বুলাতে বলেন, এমন ভেড়া পালতে হলে আপনার ভালোবাসা ও ধৈর্য থাকতে হবে। 

সেনেগালের নতুন প্রধানমন্ত্রী ওসমান সোনকোর নামে ভেড়াটির নামকরণ করা হয়েছে।

এ ভেড়ার দাম দিয়ে একটি বিলাসবহুল ফেরারি গাড়ি কেনা সম্ভব। রাজকীয় চেহারা আর গড়নের অধিকারী এ ভেড়া। ভেড়াটির ওজন প্রায় ১৮০ কেজি। পশ্চিম আফ্রিকার উপকূলীয় দেশগুলোর মেষপালকদের কাছে বেশ জনপ্রিয়।

ভেড়াটির পালক জানান, গত বছর সোনকোর জন্ম হয়। তখনও ওসমান সনকো সেনেগালের প্রধানমন্ত্রী হননি। তার মতে, এ ভেড়াটি ছিল ক্ষিপ্রগতির ও আমাদের আশার প্রতীক।

লাদুম প্রজাতির ভেড়া ঝকঝকে সাদা পশম ও প্যাঁচানো শিংয়ের জন্য প্রসিদ্ধ। সেনেগালের মানুষ মর্যাদাপূর্ণ পশু পালনের প্রতীক হিসেবে এটি লালন পালন করে থাকে।

ইয়াহু নিউজ থেকে জানা গেছে, সেনেগালের খুব কমসংখ্যক মানুষের লাদুম কেনার সক্ষমতা রয়েছে। এ দেশটির মানুষের মাথাপিছু আয় এক হাজার ৬০০ ডলারের কম। 

আর অন্যদিকে একটি লাদুম জাতের ভেড়ার দাম ৭০ হাজার ডলার পর্যন্ত হয়ে থাকে। যা যেকোনো বিলাসী গাড়ির চেয়ে অনেক বেশি দামি।

সেনেগালে লাদুম শুধু বাণিজ্যিক কারণে নয় আনন্দ পাওয়ার জন্যও পালন করা হয়।

 

শিলা

×