ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ইসরায়েলকে সহায়তা দিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে বিল পাস

প্রকাশিত: ১১:৩৮, ২১ এপ্রিল ২০২৪

ইসরায়েলকে সহায়তা দিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে বিল পাস

বিশাল সহায়তা প্যাকেজের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র।

ইউক্রেন, ইসরায়েল এবং তাইওয়ানকে নিরাপত্তা সহায়তা প্রদান করতে ৯৫ বিলিয়ন ডলারের একটি বিশাল সহায়তা প্যাকেজের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বহুল আলোচিত বিলটি পাস হয়েছে। খবর বিবিসি, আল জাজিরার।

স্থানীয় সময় শনিবার ওই বিল পাসের জন্য ভোটাভুটি হয়। এখন ওই বিলটি ডেমোক্রেট-সংখ্যাগরিষ্ঠ সিনেটে পাঠানো হবে। দুই মাসেরও বেশি আগে একই ধরনের একটি বিল সিনেটে পাস করা হয়। পার্লামেন্টের উচ্চ কক্ষ সিনেটে পাস হওয়ার পর বিলটি আইনে পরিণত করার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানো হবে।

শনিবার প্রতিনিধি পরিষদে এই বিলের জন্য মোট ৪২৩টি ভোট পড়েছে। এর মধ্যে ২১০ জন ডেমোক্র্যাট এবং ১০১ জন রিপাবলিকান বিলটির পক্ষে ভোট দিয়েছেন এবং ১১২ জন রিপাবলিকান বিলটির বিপক্ষে ভোট দিয়েছেন।

ইউক্রেনের সংঘাত মোকাবেলায় দেশটিকে ৬১ বিলিয়ন ডলার সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। এছাড়া গাজায় ৯ বিলিয়ন ডলার মানবিক সহায়তাসহ ইসরায়েলের জন্য ২৬ বিলিয়ন ডলার এবং তাইওয়ানসহ প্রশান্ত মহাসাগরীয় এলাকার জন্য ৮ বিলিয়ন ডলার সহায়তা দেওয়া হবে।

এই বিল পাসের ঘটনায় যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, রাশিয়ার সঙ্গে লড়াইয়ে তার দেশকে সমর্থন করে ইতিহাসকে সঠিক পথে পরিচালিত করতে চলেছেন মার্কিন আইনপ্রণেতারা।

সামাজিক মাধ্যমে এক পোস্টে তিনি বলেন, আজ মার্কিন প্রতিনিধি পরিষদে পাস হওয়া অত্যাবশ্যক মার্কিন সহায়তা বিল যুদ্ধ সম্প্রসারণ হওয়া থেকে আমাদের রক্ষা করবে, হাজার হাজার জীবন বাঁচাবে এবং আমাদের উভয় দেশকে শক্তিশালী হতে সাহায্য করবে।

অপরদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, নতুন মার্কিন আইন বিশ্বজুড়ে সংকটকে আরও গভীর করে তুলবে। টেলিগ্রামে এক পোস্টে জাখারোভা বলেন, কিয়েভকে সামরিক সহায়তা প্রদান মানে সন্ত্রাসী কার্যকলাপের সরাসরি পৃষ্ঠপোষকতা করা।

তাসমিম

×