ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

লক্ষ্য ইউক্রেনের কামানের গোলায় বারুদ ভরা

জাপানের কাছে বিস্ফোরক চায় যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ২২:১৮, ২ জুন ২০২৩

জাপানের কাছে বিস্ফোরক চায় যুক্তরাষ্ট্র

.

রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণে ইউক্রেনকে দ্রুত যুদ্ধাস্ত্র গোলাবারুদ দিতে সচেষ্ট যুক্তরাষ্ট্র ১৫৫ মিলিমিটার কামানের গোলার জন্য জাপানের কাছে বিস্ফোরক ট্রাই নাইট্রো টলুইন (টিএনটি) চেয়েছে। বিষয়টি সম্পর্কে অবগত দুই কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জাপানের আইনে অন্য দেশের কাছে হাউৎজার কামানের গোলাসহ যে কোনো অস্ত্র বা প্রাণঘাতী সরঞ্জাম বিক্রির ওপর নিষেধাজ্ঞা আছে। রাশিয়ার হাত থেকে নিজেদের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অঞ্চলগুলো মুক্ত করতে ইউক্রেনকে এখন প্রতিদিন শত শত হাউৎজার গোলা ছুড়তে হচ্ছে। বিশ্বব্যাপী গোলাবারুদের অপর্যাপ্ততার কারণে কিয়েভের মিত্ররা এখন দেশে দেশে ছুটছেন। এর মধ্যেই তারা জাপানের কাছ থেকে টিএনটি নেওয়ার উপায়ও বের করে ফেলেছেন।

যুক্তরাষ্ট্রের জন্য জাপানের কাছ থেকে বিস্ফোরক কেনার একটা পথ রয়েছে,’ বলেছেন সংক্রান্ত আলোচনা বিষয়ে জ্ঞাত এক কর্মকর্তা। বিষয়টির সংবেদনশীলতা বিবেচনায় রয়টার্সকে তিনি তার পরিচয় গোপন রাখতে বলেছেন। পুরোপুরি সামরিক উদ্দেশ্যে ব্যবহৃত হয় এমন পণ্যের তুলনায় একাধিক কাজে ব্যবহৃত হয় এমন পণ্য বা সরঞ্জাম বাণিজ্যিকভাবে বিক্রির ওপর বিধিনিষেধ তুলনামূলক কম থাকায় টোকিও এখন এই পথে ওয়াশিংটনকে বিস্ফোরক পাঠানোর কথা ভাবছে। এই উপায়েই যুক্তরাষ্ট্র তার সামরিক বাহিনীর জন্য প্যানাসনিক টাফবুক ল্যাপটপ কেনে।

আরেক কর্মকর্তা জানিয়েছেন, কয়েক দিন আগে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে আতিথেয়তা দেওয়া টোকিও যুক্তরাষ্ট্রের সরকারকে বলেছে, তারা শিল্প খাতে ব্যবহৃত টিএনটি বিক্রিতে অনুমোদন দেবে। কেননা, এই ধরনের টিএনটি কেবলসামরিক বাহিনীর কাজেই লাগে না, আরও বিভিন্ন কাজে লাগে

×