ঢাকা, বাংলাদেশ   রোববার ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

ইউক্রেনকে বাইডেন

এফ-১৬ যুদ্ধবিমান দেব না

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৯, ৩১ জানুয়ারি ২০২৩

এফ-১৬ যুদ্ধবিমান দেব না

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

রুশ আগ্রাসন মোকাবিলায় দীর্ঘদিন থেকেই পশ্চিমা দেশগুলোর কাছ থেকে সামরিক সহায়তা চেয়ে আসছে ইউক্রেন। বিশেষ করে যুক্তরাষ্ট্রের কাছে অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান চেয়েছিল কিয়েভ। তবে সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাফ জানিয়ে দিয়েছেন, তার প্রশাসন ইউক্রেনকে অগ্রসর প্রযুক্তির এই যুদ্ধবিমান দেবে না। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।
সোমবার একজন সাংবাদিক বাইডেনের কাছে জানতে চান, যুক্তরাষ্ট্র কিয়েভকে অত্যাধুনিক এই যুদ্ধবিমান দেবে কিনা? উত্তরে তিনি বলেন, ‘না’। এর আগে জার্মানিও কিয়েভকে যুদ্ধবিমান না দেওয়ার ঘোষণা দেয়। তবে রুশ আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনকে ৩২১টি ভারি ট্যাঙ্ক দেবে পশ্চিমা দেশগুলো।
ফরাসি টিভি স্টেশন বিএফএম-কে দেওয়া এক সাক্ষাৎকারে বিষয়টি নিয়ে কথা বলেছেন ফ্রান্সে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ভাদিম ওমেলচেঙ্কো। তিনি বলেন, এখন পর্যন্ত অনেক দেশ আনুষ্ঠানিকভাবে ইউক্রেনে ৩২১টি ভারি ট্যাঙ্ক সরবরাহের কথা নিশ্চিত করেছে। আগ্রাসী বাহিনীকে প্রতিহত করতে কিয়েভের অবিলম্বে এই সহায়তা প্রয়োজন।
রাষ্ট্রদূত ভাদিম ওমেলচেঙ্কো সুনির্দিষ্টভাবে কোনো দেশের নাম উল্লেখ না করলেও ইতোমধ্যেই কিয়েভকে ট্যাঙ্ক সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে জার্মানি ও যুক্তরাষ্ট্র। সর্বশেষ এ তালিকায় যুক্ত হয়েছে কানাডা। কিয়েভকে অত্যাধুনিক চারটি ‘লেপার্ড-২’ ট্যাঙ্ক দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী অনিতা আনন্দ।
তিনি বলেন, এই সহায়তা ইউক্রেনীয় সেনাদের গতি বাড়ানোর পাশাপাশি তাদের নানা ধরনের কৌশলগত সুবিধা দেবে। আরও বেশি অঞ্চল পুনরুদ্ধারে সহায়তা করবে।
ইউক্রেনে লেপার্ড ট্যাঙ্ক পাঠানোর ঘোষণা নরওয়ের ॥ ইউক্রেনে অবিলম্বে লেপার্ড ট্যাঙ্ক পাঠানোর ঘোষণা দিয়েছে নরওয়ে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী বজর্ন আরিল্ড গ্রাম এ ঘোষণা দিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।
বজর্ন আরিল্ড গ্রাম বলেন, নরওয়ে যত দ্রুত সম্ভব তার কাছে থাকা জার্মানির তৈরি লেপার্ড ২ ট্যাঙ্কের একটি অংশ ইউক্রেনে পাঠাবে। মার্চের শেষ নাগাদ হয়তো এগুলো পাঠানো হবে।
মস্কোর প্রতিশোধের আশঙ্কা সত্ত্বেও গত সপ্তাহে রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ে কিয়েভকে ট্যাঙ্ক সহায়তার ঘোষণা দেয় ইউরোপের বেশ কয়েকটি দেশ। এর মধ্যে নরওয়েও রয়েছে। নরওয়ের কাছে ৩৬টি লেপার্ড ২ ট্যাঙ্ক রয়েছে। তবে এর মধ্যে কতগুলো তারা কিয়েভকে সরবরাহ করবে সেটি জানানো হয়নি।
 দেশটির প্রতিরক্ষামন্ত্রী বজর্ন আরিল্ড গ্রাম সংবাদমাধ্যমকে বলেছেন, আমরা এখনও সংখ্যা নির্ধারণ করিনি। তবে আশা করি অবিলম্বে এটি সরবরাহ করা হবে।

×