ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

মঙ্গল যাত্রার সময় কমবে

দ্য ইন্ডিপেন্ডেন্ট অবলম্বনে

প্রকাশিত: ২২:৫৭, ২৫ জানুয়ারি ২০২৩

মঙ্গল যাত্রার সময় কমবে

মার্কিন মহাকাশ সংস্থা নাসা এমন এক পরমাণু ক্ষমতাসম্পন্ন রকেট তৈরির পেছনে বিনিয়োগের ঘোষণা দিয়েছে

মার্কিন মহাকাশ সংস্থা নাসা এমন এক পরমাণু ক্ষমতাসম্পন্ন রকেট তৈরির পেছনে বিনিয়োগের ঘোষণা দিয়েছে, যা মঙ্গলগ্রহে যাত্রার সময় সাত মাস থেকে কেবল ৪৫ দিনে নামিয়ে আনতে পারবে। বাইমোডাল নিউক্লিয়ার থার্মাল রকেট নামে পরিচিত নভোযানটি সৌরজগতে মানুষ ও পণ্য বহনের উদ্দেশ্যে ব্যবহার করা যাবে। এর ফলে আন্তঃগ্রহ যাত্রায় দীর্ঘ সময় বিকিরণে উন্মুক্ত হয়ে থাকার ঝুঁকিও কমে আসবে। ধারণাটি এসেছে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ফ্লোরিডার অধ্যাপক রায়ান গসের কাছ থেকে। তিনি দাবি করেন, এই বাইমোডাল নকশা সুদূর মহাকাশ অভিযান খাতে বিপ্লব ঘটাবে।

বিশাল ঝুঁঁকির পাশাপাশি বিশাল প্রাপ্তিযোগ আছে এমন বেশকিছু প্রকল্পে বিনিয়োগে লক্ষ্যস্থির করেছে নাসা। আগামী কয়েক দশকে মহাকাশ অভিযানে নাটকীয় ফল দেওয়ার এমন অন্যতম সম্ভাবনাময় উদ্যোগ হিসেবেই এতে অর্থায়ন করছে নাসা। স্পেস টেকনোলজি মিশন বিভাগে নাসার সহকারী প্রশাসক জিম রয়টার বলেন, নকশা বিষয়ক এইসব চুক্তি মহাকাশ অভিযানে ব্যবহারযোগ্য পরমাণু ইঞ্জিন তৈরির উদ্যোগে গুরুত্বপূর্ণ এক পদক্ষেপ।

একদিন এটি বিভিন্ন নতুন অভিযান ও চোখ ধাঁধানো আবিষ্কারের দিকে নিয়ে যাবে। ৫০ থেকে ৮০’র দশক পর্যন্ত মহাকাশ যাত্রায় পরমাণু শক্তি ব্যবহারে নিউক্লিয়ার-থার্মাল প্রোপালশনের সম্ভাবনা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের বিভিন্ন মহাকাশ প্রকল্পে অনুসন্ধান চালানো হয়েছে। -দ্য ইন্ডিপেন্ডেন্ট অবলম্বনে

monarchmart
monarchmart