ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

নীতি পুলিশ বিলুপ্ত করল ইরান

প্রকাশিত: ০০:০৫, ৫ ডিসেম্বর ২০২২

নীতি পুলিশ বিলুপ্ত করল ইরান

মাদ্রিদে ইরানি দূতাবাসের সামনে বিক্ষোভকারীরা

ইরানে দুই মাসের বেশি সময় ধরে চলা বিক্ষোভের মুখে বহুল আলোচিত-সমালোচিত ‘নীতি পুলিশ’ বিলুপ্ত করেছে দেশটির কর্তৃপক্ষ। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে রবিবার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। খবর এএফপির।
ইরানের অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ জাফর মনতাজেরির বরাত দিয়ে রবিবার দেশটির গণমাধ্যমের খবরে বিতর্কিত এই পুলিশ শাখাকে ভেঙে দেওয়ার তথ্য জানানো হয়েছে। 

তেহরানে হিজাব না পরার কারণে গত ১৩ সেপ্টেম্বর ইরানের নীতি পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছিলেন ২২ বছর বয়সী মাহশা আমিনি। এর তিনদিন পর পুলিশি জিম্মায় থাকা অবস্থায় গুরুতর অসুস্থ হয়ে পড়েন কুর্দি বংশোদ্ভূত এই তরুণী। পরে কোমায় নেওয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। এই তরুণীর মৃত্যুর পর দেশটিতে হিজাববিরোধী আন্দোলন শুরু হয়, যা বর্তমানে সরকারবিরোধী আন্দোলনে রূপ নিয়েছে। এই আন্দোলনে এখন পর্যন্ত ২০০ জন নিহত হয়েছেন বলে দেশটির সরকার স্বীকার করেছে। তবে আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থা বলেছে, হিজাববিরোধী আন্দোলনে আইনশৃঙ্খলা বাহিনীর সহিংসতায় ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। এদিকে হিজাববিরোধী আন্দোলনে সমর্থনের প্রতীক হিসেবে হেড স্কার্ফ না পরেই একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন ইরানের এক নারী ক্রীড়াবিদ। এবার তার পারিবারিক বাড়ি ভেঙে ফেলা হয়েছে বলে জানা গেছে। আলোচিত ওই নারী ইরানি ক্রীড়াবিদের নাম এলনাজ রেকাবি। তিনি গত অক্টোবরে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত এশিয়ান রক ক্লাইম্বিং প্রতিযোগিতায় হিজাব না পরেই অর্থাৎ নিজের চুল খোলা রেখেই অংশ নিয়েছিলেন।

monarchmart
monarchmart