ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘দ্য কেরালা স্টোরি’ দেখাতে আর কোনো বাধা নেই

প্রকাশিত: ১৯:১৪, ১৮ মে ২০২৩

‘দ্য কেরালা স্টোরি’ দেখাতে আর কোনো বাধা নেই

দ্য কেরালা স্টোরি

সাম্প্রদায়িক সম্প্রীতি ও রাজ্যের শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে গত ৮ মে বিতর্কিত ‘দ্য কেরালা স্টোরি’ ছবিটির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল পশ্চিমবঙ্গ সরকার। এরপর এই সিদ্ধান্তের বিরুদ্ধে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন ছবির নির্মাতারা।

এই মামলার শুনানিতে ভারতীয় সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, দেশের সব রাজ্যেই ‘দ্য কেরালা স্টোরি’ প্রদর্শিত হচ্ছে। আর কোথাও তেমন কোনো অশান্তির খবর প্রকাশ্যে আসেনি। পশ্চিমবঙ্গেও যে তিন দিন ছবিটি চলেছে, তাতে তেমন কোনো অশান্তির নজির নেই। তাই রাজ্য সরকারের নিষেধাজ্ঞায় আপাতত স্থগিতাদেশ জারি করা হয়েছে।

সুপ্রিম কোর্টে ‘কেরালা স্টোরি’র নিষেধাজ্ঞা নিয়ে সমালোচিত হয়েছে রাজ্য সরকার। শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, এই ছবি নিষিদ্ধ করার সিদ্ধান্তের কোনো যৌক্তিকতা নেই। প্রধান বিচারপতি জানান, নির্দিষ্ট করে বাংলার কোথাও ছবিটি ঘিরে অশান্তি হলে সেখানে ছবিটি নিষিদ্ধ করা যেত। কিন্তু কোনো অশান্তি ছাড়াই গোটা রাজ্যে ছবি নিষিদ্ধ করার যৌক্তিকতা খুঁজে পায়নি আদালত।

আদালতের পর্যবেক্ষণ, সিনেমাটি নিষিদ্ধ করে নাগরিকদের মৌলিক অধিকার খর্ব করা হয়েছে। শুধুমাত্র ভাবনার ভিত্তিতে এভাবে মৌলিক অধিকার খর্ব করা যায় না। ‘কেরালা স্টোরি’ নিয়ে রাজ্য সরকার সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানিয়েছিল, এই ছবির জন্য মহারাষ্ট্রে অশান্তি হয়েছে। কিন্তু ছবির প্রযোজকের আইনজীবীর পাল্টা যুক্তি ছিল, মহারাষ্ট্রে অশান্তি হলেও ছবিটি সেখানে নিষিদ্ধ করা হয়নি।

সুপ্রিম কোর্টের এই নির্দেশের পর আপাতত পশ্চিমবঙ্গে ‘দ্য কেরালা স্টোরি’ দেখাতে আর কোনো বাধা রইল না। যারা ছবিটি দেখতে চান, তারা সিনেমা হলে গিয়েই ছবিটি দেখে আসতে পারবেন। আগামী ১৮ জুলাই এই মামলার পরবর্তী শুনানি হবে সুপ্রিম কোর্টে।

 

এমএস

×