ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ জুলাই ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

সুস্থধারার চলচ্চিত্র প্রহেলিকা

এনআই বুলবুল

প্রকাশিত: ০০:২৬, ১ জুন ২০২৩; আপডেট: ১৫:২৫, ১৭ অক্টোবর ২০২৩

সুস্থধারার চলচ্চিত্র প্রহেলিকা

মাহফুজ আহমেদ

জনপ্রিয় অভিনেতা মাহফুজ আহমেদ। দীর্ঘ সময় পর আবারও দর্শকের সামনে আসছেন তিনি। আসছে ঈদে মুক্তি পাবে রঙ্গন মিউজিক প্রযোজিত ও তার অভিনীত ‘প্রহেলিকা’ সিনেমাটি। 


এটি পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী। এরই মধ্যে এ সিনেমার ‘মেঘে নৌকা’ 
শিরোনামের গানটি দর্শকের মধ্যে বেশ সাড়া ফেলেছে। এ ছাড়া এ সিনেমায় 
তার মনা চরিত্রের লুকটিও সোশ্যাল মিডিয়ায় দারুণ প্রশংসা কুড়ায়। সিনেমা ও 
সমসাময়িক নানা বিষয়ে কথা হলো তার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন-এনআই বুলবুল

ঈদে কয়েকটি সিনেমার সঙ্গে আপনার অভিনীত ‘প্রহেলিকা’ সিনেমাটি মুক্তি পাচ্ছে। এমন প্রতিযোগিতায় আসার কারণ কী?


অনেক ভালো সিনেমার সঙ্গে আমাদের সিনেমাটি মুক্তি পাচ্ছে এটা একটা আনন্দের বিষয় বলতে পারি। খারাপের সঙ্গে না থেকে ভালোর সঙ্গেই থাকা উচিত। আমাদের ব্যক্তির সঙ্গে প্রতিযোগিতা না করে কন্টেন্টের সঙ্গেই প্রতিযোগিতা করা প্রয়োজন। সেদিক থেকে বলতে পারি আমাদের প্রহেলিকার গল্পটাই সুপারস্টার। গল্পের কারণেই অনেক সিনেমার সঙ্গে আমাদের সিনেমাটি মুক্তি দেওয়ার সাহস পাচ্ছি।

এছাড়া আমি সব সময় মনে করি, সে ছবি দর্শক দেখে যেটির গল্প-নির্মাণশৈলী থেকে শুরু করে সব কিছুর উপস্থাপন সুন্দর হয়। প্রহেলিকা মৌলিক-আধুনিক গল্পের সিনেমা। এক কথায় সুস্থ ধারার চলচ্চিত্র এটি। গল্পে টানটান উত্তেজনা আছে। সিনেমায় প্রত্যেক শিল্পীর মধ্যেও প্রতিযোগিতা ছিল কাজটি করার সময়। সুস্থধারার সিনেমা যাদের পছন্দ তারা এটি দেখবে বলে আশা করছি।


সম্প্রতি প্রহেলিকা সিনেমায় আপনার মনা ক্যারেক্টার লুকটি সোশ্যাল মিডিয়ায় প্রশংসিত হয়। সিনেমাটি নিয়ে আপনার বক্তব্য কি?


এ সিনেমার ‘মেঘের নৌকা’ গানে সবাই আমাকে বুবরীর সঙ্গে রোমান্টিক চরিত্রে দেখেছেন। কিন্তু মনা ক্যারেক্টার লুকটি প্রকাশ হবার পর সবার ধারণা পাল্টে গেছে। ক্যারেক্টার লুকে আমি আর সেই রোমান্টিক চরিত্রে নেই। ঠিক এ রকম সিনেমার প্রত্যেকটি চরিত্রের মধ্যে রহস্য আছে। আমি আগেও বলেছি এ সিনেমার গল্পে দর্শক প্রতিটি চরিত্রে উত্তেজনা পাবে। 
ঈদে শাকিব খান ও আফরান নিশোসহ আরও কয়েকজন তারকার সিনেমা মুক্তি পাবে। তাদের সিনেমা নিয়ে আপনার মন্তব্য কি?


শাকিব খান বর্তমান সময়ের সুপারস্টার। তাকে নিয়ে নতুন কিছু বলার নেই। তার সঙ্গে আমিও কাজ করেছি। শাকিব ও নিশো দুজনই আমার খুব খাছের মানুষ। দুজনই অভিনেতা হিসেবেও চমৎকার। আমি আশা করব দর্শক আমার সিনেমার পাশাপাশি তাদের সিনেমাও দেখবে। সিনেমার বাইরে নতুন কোন কাজ করছেন?


ঈদে শুধু আমাকে এ সিনেমাতেই দেখা যাবে। টেলিভিশনের জন্য কোনো কাজ করা হচ্ছে না। তবে সিনেমার বাইরে ওটিটি প্ল্যাটফরমের জন্য একটি কাজ করছি। এটি হৈচৈ এর জন্য নির্মাণ হবে। খুব শিগগির এটির শূটিং শুরু করব। অনেক দিন ধরেই ওটিটির এ কাজটির জন্য প্রস্তুতি নিচ্ছি। 


নাটক-সিনেমার বাইরে ওটিটি এখন বেশ জনপ্রিয়। আপনি এটিকে কিভাবে দেখছেন?
ওটিটিকে ঘিরে এখন যে প্রতিযোগিতা হচ্ছে এটি খুবই ভালো। আমাদের ওটিটির কন্টেন্ট এখন দেশের বাইরেও প্রশংসিত হচ্ছে। আমি ওটিটির কিছু কাজ দেখেছি। এগুলোর নির্মাণশৈলী ও গল্প বলা সবই অন্যরকম মনে হয়েছে।

এখানে তারকা শিল্পীর চেয়ে গল্পকেই বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে। বর্তমান সময়ে শুধু বাংলাদেশকে টার্গেট করে কন্টেন্ট নির্মাণ করলে চলবে না। আমাদের এখন বিশ্ব বাজার নিয়েই ভাবতে হবে। এভাবে আমাদের কন্টেন্ট নির্মাণ হলে আমরা ওটিটি দিয়ে বিশ্ব বাজারে আলাদা জায়গা করতে পারব বলে বিশ্বাস করি।অভিনেতা পরিচয়ের বাইরে আপনি পরিচালক হিসেবেও সফল হয়েছেন। নতুন কিছু নির্মাণের পরিকল্পনা করছেন?


আমি প্রায় শতাধিক নাটক পরিচালনা করেছি। এখন একটি সিনেমা পরিচালনার জন্য প্রস্তুতি নিচ্ছি। এরমধ্যে স্ক্রিপ্টের কাজও শেষ হয়েছে। তবে চলতি বছরে এটির কাজ শুরু করতে পারব না। সব ঠিক থাকলে আগামী বছরের শুরুর দিকে সিনেমাটির কাজ শুরু করার ইচ্ছে আছে।


দীর্ঘ সময় টিভি নাটকে কাজ করেছেন। এ সময়ের টিভি নাটক নিয়ে কী বলবেন?
এ সময়ের টিভি নাটকের কোনো ভবিষ্যৎ নেই। যে সব গল্পে এখন টিভি নাটক হচ্ছে এগুলো কতজন দর্শক দেখছে? টিভি নাটকে গল্পকে সঠিকভাবে তুলে ধরার জন্য নির্মাতা কোনো স্বাধীনতা পায় না। এভাবে শিল্প হয় না। বরং আমাদের এখন ওটিটির দিকেই গুরুত্ব দেওয়া উচিত। এখানে নির্মাতা তার মনের মতো করেই গল্পটি তুলে ধরার সুযোগ পাচ্ছেন।

×