ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

অশ্লীলতার অপবাদের শিকার আমি

এনআই বুলবুল

প্রকাশিত: ০০:৩৭, ১৩ অক্টোবর ২০২২; আপডেট: ১৯:৩২, ১৩ অক্টোবর ২০২২

অশ্লীলতার অপবাদের শিকার আমি

চিত্রনায়িকা মুনমুন

নায়িকা থেকে খলনায়িকা হলেন। কাজের অভিজ্ঞতা কেমন?
লম্বা একটা সময় পার করে এ সিনেমার মাধ্যমে আমি ক্যামেরার সামনে দাঁড়িয়েছি। এটা আমার জন্য অন্যরকম অনুভূতি। প্রথম সিনেমার জন্য যেমন প্রথম ক্যামেরার সামনে দাঁড়ানোর অভিজ্ঞতার মতোই বলতে পারি। দর্শক আমাকে এ্যাকশন নায়িকা হিসেবেই জানেন।

এ সিনেমাতেও এ্যাকশন চরিত্রেই দেখতে পাবে। তবে এবার নায়িকার বাইরে এ্যাকশনরূপে থাকছি। এটা আমার জন্য আরও বড় চ্যালেঞ্জ বলতে পারি। আমার বিশ্বাস এ চ্যালেঞ্জে সফল হব।
খলনায়িকা চরিত্রে অভিনয় করার সিদ্ধান্ত নিলেন কেন?
অনেকদিন সিনেমা থেকে দূরে ছিলাম। সত্যি বলতে সে সময়ে সিনেমা নিয়ে আবার নতুন কিছু করব এমন পরিকল্পনাও ছিল না। এরমধ্যে এ সিনেমার পরিচালক আমাকে খলচরিত্রে কাজটি করার জন্য প্রস্তাব দিয়েছেন। পুরো গল্প পড়ে বুঝলাম এখানে আমার খলচরিত্রে কাজ করার দারুণ সুযোগ আছে।

আমিই এ দেশের সিনেমায় প্রথম হেয়ার স্টাইল থেকে শুরু করে এ্যাকশনে বেশ কিছু নতুনত্ব নিয়ে আসি। যারা আমার সিনেমা দেখেছেন তারা জানেন আমার এ্যাকশন নায়কদের মতোই। যার কার কারণে সে সময়ে আমার ওপর নির্ভর করেই সিনেমা নির্মাণ হতো। এ সিনেমাতেও নতুনত্ব থাকায় কাজটি করার জন্য আগ্রহ পাই।
নিয়মিত খলচরিত্রে অভিনয় করতে চান?
যদি ভাল গল্প পাই তাহলে কাজ করতে আপত্তি নেই। আমি আগেই বলেছি গতানুগতিক খলচরিত্রে কাজ করতে চাই না। যেমনটা নায়িকা চরিত্রে করিনি। গল্পে ভিন্নতা পেলে সেটিতে থাকতে চাই।
আপনাকে রোমান্টিক নায়িকার চরিত্রে দেখা যায়নি কেন?
এহতেশাম দাদুর হাত ধরে আমার সিনেমার শুরু হয়। তিনি সয় নায়িকাকে নিয়ে রোমান্টিক সিনেমা নির্মাণ করেছেন। কিন্তু আমার বেলায় সেটা হয়নি।

আমি দাদু ভাইকে বলেছিলাম প্রথম সিনেমাতে রোমান্টিক নায়িকা হিসেবে কাজ করতে চাই। কিন্তু তিনি সে সময়ে বলেছিলেন একদিন আমাকে নাকি সবাই লেডি এ্যাকশন ক্যারেক্টারেই নিবে। অবশেষে দাদুর সেই কথায় সত্য হলো।
আপনাকে অশ্লীল সিনেমার নায়িকা বলা হয়। এ নিয়ে আপনার
মন্তব্য কী?
আমি আগেও এর প্রতিবাদ করেছি। এখনও বলছি, আমি অশ্লীল সিনেমার নায়িকা হলে নায়করা কী? সত্যি বলতে, অশ্লীলতার অপবাদের শিকার আমি। যাদের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছি তাদের কেন অশ্লীল সিনেমার নায়ক বলা হয় না?।
আমি মান্নাভাই, রুবেল ভাই, কাঞ্চন ভাই ও আমিন খান এবং শাকিব খানের সঙ্গে জুটি বেঁধে কাজ করেছি। কোন বি গ্রেডের নায়কের সঙ্গে আমার সিনেমা নেই। এরপরেও বরাবরই আমাকে একটা শ্রেণী মিথ্যে অপবাদ দিয়ে আসছে। অশ্লীলতার সঙ্গে আমার কোন সম্পর্ক ছিল না।
সিনেমা থেকে দূরে সরে যাবার কি কারণ ছিল?


আমি যখন সিনেমা থেকে দূরে সরে যাই তখন সিনেমাতে অশ্লীলতা ভর করে। যেটিতে আমি নিজেকে জড়াতে পারিনি। সে সময়ে আমার হাতে প্রচুর কাজ ছিল। এরমধ্যেও আমাকে সিনেমা থেকে দূরে সরে যেতে হয়েছে। আমি কাজ করছিলাম প্রথম শ্রেণীর নায়কদের সঙ্গে অথচ আমাকে নিয়ে তখন অন্যভাবে প্রচার করা হতো। এছাড়া আরও কিছু বিষয়ে আমি ভালভাবে নিতে পারিনি। সে কারণে বাধ্য হয়ে আমাকে সিনেমা থেকে দূরে সরে যেতে হয।


নতুনদের অভিনয় কেমন লাগে? তাদের নিয়ে কি বলবেন?
নতুনদের মধ্যে আঁচলের সঙ্গে এ সিনেমাতে কাজের সুবাধে কাছ থেকে দেখেছি সে ভাল অভিনয় করে। এছাড়া আরও অনেকে কাজ করছে তাদেরও কেউ কেউ ভাল অভিনয় করে। তবে আমি মনে প্রত্যেক শিল্পীর নিজস্বতা থাকা উচিত। যেটা দিয়ে দর্শক শিল্পীকে সহজে গ্রহণ করতে পারে।
অভিনয়ের বাইরে নতুন কিছু করার পরিকল্পনা আছে কি ?
অভিনয়ের বাইরে অন্য কোন পেশার সঙ্গে জড়ানোর সম্ভাবনা নেই। আসলে শিল্পীদের তো অভিনয়ের বাইরে আর কিছু করারও থাকে না। আমি সিনেমার বাইরে মাঝে মধ্যে স্টেজে পারফর্মেন্স করি।

monarchmart
monarchmart