ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

শিক্ষামন্ত্রী

বছরের প্রথম দিনই শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে পাঠ্যবই

প্রকাশিত: ১৯:০৯, ২ নভেম্বর ২০২২; আপডেট: ১৯:০৯, ২ নভেম্বর ২০২২

বছরের প্রথম দিনই শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে পাঠ্যবই

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। প্রাক প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক তিন স্তরের শিক্ষার্থীরাই নতুন বই পাবে। বুধবার (২ নভেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

দেরিতে টেন্ডার, বিদ্যুৎ বিভ্রাট এমন পরিস্থিতিতে বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া চ্যালেঞ্জ কী না সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে দীপু মনি বলেন, অনেক চ্যালেঞ্জ আছে। টেন্ডার প্রক্রিয়াও নানান করণে বিলম্বিত হয়েছে। তবে সব সংকট মোকাবেলা করে নির্ধারিত সময়ে বই পৌঁছে দিতে হবে। সবচেয়ে বড় চ্যালেঞ্জ এখন কাগজের। বিশ্ববাজারে কাগজের চাহিদা ও দাম বেড়েছে। 

আমরা আশা করছি, এখন লোডশেডিং কমে যাবে। কিছু সমম্যা তো আছেই। তবে এটাও ঠিক গত বছর করোনার মধ্যেও আমরা শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়েছি। এবারও আমরা জানুয়ারির এক তারিখেই বই তুলে দিতে পারবো। প্রাক প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক সব স্তরের শিক্ষার্থীরাই নতুন বই পাবে।

মন্ত্রী বলেন, প্রতি বছর অনেক আগেই বই ছাপার কাজ শুরু হয়ে যায়। এ বছর মাধ্যমিকের বই ছাপা শুরু হয়েছে। আগামীকাল থেকে প্রাথমিকের বই ছাপানোর কাজ শুরু হবে। নির্ধারিত সময়ে বই পৌছে দিতে দ্রুত ছাপার কাজ ও মান নিয়ন্ত্রণে কঠোর মনিটরিং করা হচ্ছে বলেও জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা বইয়ের মানটাও ঠিক রাখতে চাই। কাগজের পাল্প পাওয়া না গেলে সেকেন্ডারি পাল্প দিয়ে হলেও কাগজ আমার দিতে হবে। সেখানে যদি কিছুটা হেরফের হয়- গ্রহণযোগ্য মাত্রায় হতে হবে। এমনিতেও তো আপনারা (সাংবাদিক) প্রত্যেকবার মান নিয়ে প্রশ্ন তোলেন। আমাদের ৩৫ কোটি বই সবগুলো তো আসলে চেক করা সম্ভব হয় না। কিন্তু আমরা মানের বিষয়ে আপোষ করবো না। কাগজের মান ও উজ্জ্বলতা রাখতে সম্পূর্ণ চেষ্টা আমাদের থাকবে।  

এসআর

×