ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বেশি কর আদায় করেও লক্ষ্যমাত্রা পূরণ হচ্ছে না

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২৩:০৯, ১৮ মার্চ ২০২৪

বেশি কর আদায় করেও লক্ষ্যমাত্রা পূরণ হচ্ছে না

বেশি কর আদায় করেও আয়কর খাতের লক্ষ্যমাত্রা পূরণ হচ্ছে না

বেশি কর আদায় করেও আয়কর খাতের লক্ষ্যমাত্রা পূরণ হচ্ছে না। ফেব্রুয়ারি পর্যন্ত আট মাসে ১১ হাজার ৮৭৩ কোটি টাকা বেশি আদায় হলেও তা লক্ষ্যমাত্রা থেকে দূরে। ৮ মাসে ভ্রমণ করসহ আয়কর আদায় হয়েছে ৭২ হাজার ৩১১ কোটি ৮৩ লাখ টাকা। এতে প্রবৃদ্ধি হয়েছে ১৯ দশমিক ৬৫ শতাংশ। গত অর্থবছরের ৮ মাসে আদায় হয়েছিল ৬০ হাজার ৪৩৭ কোটি ৯৮ লাখ টাকা। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আমদানি শুল্কের নির্ভরতা কমিয়ে সরকার আয়কর বাড়াতে চায়। এ জন্য কয়েক বছর ধরে এ করের ওপর বিশেষ নজর দেওয়া হয়েছে। তবে লক্ষ্যমাত্রা যেটুকু ধরা হয়েছে, সেই হারে আয়কর আদায় হচ্ছে না। চলতি অর্থবছরে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৫ লাখ কোটি টাকা। লক্ষ্যমাত্রা অনুসারে, জাতীয় রাজস্ব বোর্ড সংগ্রহ করবে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা। এর মধ্যে আয়কর থেকে আদায় করার কথা ১ লাখ ৫৩ হাজার ২৬০ কোটি টাকা। তবে ৮ মাসে আয় করেছে ৭২ হাজার কোটি টাকা। বাকি চার মাসে আদায় করতে হবে আরও ৮০ হাজার ৯৪৯ কোটি টাকা।
এক বছরে ১ লাখ ৫৩ হাজার ২৬০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে মাসে ১২ হাজার ৭৭১ কোটি টাকা করে আদায়ের কথা। সে হিসাবে এনবিআরের আদায় করার কথা ১ লাখ ২ হাজার ১৭৩ কোটি টাকা। লক্ষ্যমাত্রা থেকে কম আদায় হয়েছে ২৯ হাজার ৮৬২ কোটি টাকা। ফলে দেখা যাচ্ছে, লক্ষ্যমাত্রা থেকে অনেক কম আদায় হয়েছে আয়কর। যদিও এনবিআরের হিসাবে গত অর্থবছরের ৮ মাসের তুলনায় প্রায় ২০ শতাংশ প্রবৃদ্ধি।

×