ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

রিটার্ন দাখিলের সময় আরও দুই মাস বাড়াতে এফবিসিসিআইয়ের চিঠি

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২১:৩৫, ২১ ফেব্রুয়ারি ২০২৪

রিটার্ন দাখিলের সময় আরও দুই মাস বাড়াতে এফবিসিসিআইয়ের চিঠি

কোম্পানির আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা দুই মাস বাড়ানোর অনুরোধ

কোম্পানির আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা দুই মাস বাড়ানোর অনুরোধ জানিয়েছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। আগামী ২৮ ফেব্রুয়ারি কোম্পানি আয়কর জমা দেওয়ার শেষ তারিখ, তার আগে এক চিঠিতে একথা বলা হয়েছে।  গত মঙ্গলবার অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানকে এ সংক্রান্ত একটি চিঠি দিয়ে এই অনুরোধ করেছে।

এফবিসিআই সভাপতি মো. মাহবুবুল আলমের সই করা চিঠিতে বলা হয়েছে, নতুন আয়কর আইন-২০২৩ সম্পর্কে ব্যবসায়ীদের মধ্যে পরিপূর্ণ ধারণা এখনো তৈরি হয়নি। এ ছাড়া বৈশ্বিক অর্থনীতির প্রতিকূল পরিস্থিতি, মূল্যস্ফীতি, ডলার সংকট ও আসন্ন রমজান উপলক্ষে ব্যবসায়ীরা নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের আমদানি রপ্তানি নিয়ে ব্যস্ত থাকায় অডিট কার্যক্রমের জন্য প্রয়োজনীয় কাগজ ও দলিলপত্রাদি প্রস্তুত করতে বিলম্ব হচ্ছে।

তা ছাড়া অডিট ফার্ম কর্তৃক ডিভিসি কোড (ডকুমেন্টস ভেরিফিকেশন কোড) প্রাপ্তিতে দীর্ঘসময়ের প্রয়োজন হওয়ায় কোম্পানিসমূহ অডিট রিপোর্ট পেতে সময় বেশি লাগছে। এফবিসিসিআইর সদস্য বিভিন্ন সংগঠন থেকে অনুরোধ জানানোর প্রেক্ষিতে কোম্পানির রিটার্ন দাখিলের ক্ষেত্রে আরও অন্তত দুই মাস সময়ের প্রয়োজন মনে করে এফবিসিসিআই।

চিঠিতে তিনি উল্লেখ করেন, এফবিসিসিআইর সদস্য বিভিন্ন সংগঠন থেকে অনুরোধ জানানোর প্রেক্ষিতে কোম্পানির রিটার্ন দাখিলের ক্ষেত্রে আরও অন্তত দুই মাস সময়ের প্রয়োজন বলে এফবিসিসিআই মনে করে। ‘তাই আয়কর আইন-২০২৩ এর ৩৩৪ ধারার অধীনে বিনা জরিমানায় ও অন্যান্য সুবিধা অব্যাহত রেখে কোম্পানির রিটার্ন দাখিলের সময়সীমা আগামী ৩০ এপ্রিল ২০২৪ পর্যন্ত বৃদ্ধি করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য আপনাকে বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।’

×