ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর হলেন খুরশীদ আলম ও  হাবিবুর রহমান

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২২:৩৩, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

বাংলাদেশ ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর হলেন খুরশীদ আলম ও  হাবিবুর রহমান

খুরশীদ আলম ও হাবিবুর রহমান

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. খুরশীদ আলম ও প্রধান অর্থনীতিবিদ ড. মো. হাবিবুর রহমান ডেপুটি গভর্নর (ডিজি) হিসেবে নিয়োগ পেয়েছেন। আগামী তিন বছরের জন্য এ চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে বুধবার এ সংক্রান্ত পৃথক দুটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। 
বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদে সরকার কর্তৃক নিয়োগ দেওয়ার বিধান রয়েছে। ২০১৯ সালের ১১ জুন আর্থিক প্রতিষ্ঠান বিভাগ কর্তৃক ডেপুটি গভর্নর পদে যোগ্যতা ও নিয়োগ পদ্ধতির বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। ওই প্রজ্ঞাপন অনুযায়ী ডেপুট গভর্নর নিয়োগের জন্য সরকার বাছাই কমিটি গঠন করতে পারবেন অথবা সরকার স্বীয় বিবেচনায় ওই পদে যে কোনো ব্যক্তিকে চুক্তিভিত্তিক নিয়োগ দিতে পারবেন।

জানা গেছে, চলতি মাসের ২ ফেব্রুয়ারি একেএম সাজেদুর রহমান খান এবং ২৩ ফেব্রুয়ারি আবু ফরাহ মো. নাছেরের ডেপুটি গভর্নর হিসেবে চুক্তির মেয়াদ শেষ হয়। এরপর এ দুটি পদ খালি হয়।  ওই দুই পদে ৩ বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়ার জন্য বর্তমানে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. খুরশীদ আলম ও  প্রধান অর্থনীতিবিদ ড. মো. হাবিবুর রহমানের নাম প্রস্তাব দেওয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিয়োগ সংক্রান্ত নথিতে সই করার পর আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ প্রজ্ঞাপন জারি করে। এ ছাড়া সদ্য সাবেক ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের পলিসি অ্যাডভাইজার হিসেবে আগামী এক বছরের জন্য নিয়োগ পাচ্ছেন বলেও জানা গেছে। বর্তমানে ডেপুটি গভর্নর হিসেবে আছেন ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান ও নুরুন নাহার।

×