ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কমছে চিনির দাম

প্রকাশিত: ১৭:৩৭, ১ নভেম্বর ২০২৩

কমছে চিনির দাম

চিনি

চিনির দাম কমাতে আমদানির শুল্ক অর্ধেকে নামিয়ে আনল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। শুল্ক কমানোর সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে।

বুধবার এনবিআর এক প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপন অনুযায়ী, টনপ্রতি অপরিশোধিত চিনি আমদানিতে শুল্ক দিতে হবে ১ হাজার ৫০০ টাকা। আর পরিশোধিত চিনিতে শুল্ক দিতে হবে ৩ হাজার টাকা। এর আগে টনপ্রতি অপরিশোধিত চিনি আমদানির শুল্ক ছিল ৩ হাজার টাকা। আর পরিশোধিত চিনির শুল্ক ছিল ৬ হাজার টাকা। অর্থাৎ উভয় ধরনের চিনির আমদানি শুল্ক কমিয়ে অর্ধেক করা হয়েছে। 

আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত আমদানিকারকেরা এই শুল্কছাড়ের সুবিধা পাবেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। আমদানি শুল্কের পাশাপাশি চিনিতে নিয়ন্ত্রণমূলক শুল্ক রয়েছে ৩০ শতাংশ। এছাড়া আমদানিকারকদের ১৫ শতাংশ ভ্যাট দিতে হয়। সেই সঙ্গে অগ্রিম আয়কর দিতে হয় ২ শতাংশ।

সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের সভাপতিত্বে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্সে সভায় আমদানি, সরবরাহ পরিস্থিতি ও বাজারমূল্যসহ বিভিন্ন বিষয়ে পর্যালোচনা হয়। ওই বৈঠকে চিনির দাম স্থিতিশীল রাখতে শুল্ক হার যৌক্তিকীকরণের জন্য এনবিআরকে অনুরোধ করা হয়।

এখন রাজধানীর বাজারে প্রতি কেজি চিনি ১৩০ থেকে ১৩৫ টাকা বিক্রি হচ্ছে। সরকারি প্রতিষ্ঠান টিসিবির হিসাবে এক বছরের ব্যবধানে খুচরা পর্যায়ে চিনির দাম বেড়েছে ২০ দশমিক ৪৫ শতাংশ। এক বছর আগে প্রতি কেজি চিনির দাম ছিল ১০৫ থেকে ১১৫ টাকা।

 

এস

সম্পর্কিত বিষয়:

×